টে লি ফো নে না গ রি ক ম ন্ত ব্য-দেশের ক্রীড়া উন্নয়নে চাই এমন উদ্দীপনা

প্রিয় পাঠক, আপনাদের সরাসরি মন্তব্য নিয়ে আমাদের নিয়মিত আয়োজনে এবার বিশ্বকাপ ফুটবল নিয়ে আমাদের উৎসাহ-উদ্দীপনা: আপনার মন্তব্য কী? প্রশ্নে টেলিফোনের মাধ্যমে মন্তব্য আহ্বান করা হয়েছিল। এ ব্যাপারে আপনারা উৎসাহব্যঞ্জক সাড়া দিয়েছেন। মন্তব্যগুলোর কিছু অংশ গতকাল ছাপা হলো; বাকি অংশ ছাপা হলো আজ।


মো. শাহদাত হোসেন
ব্যবসায়ী, আকবরহাট, সন্দ্বীপ
বিশ্বকাপ যেহেতু চার বছর পর আসে, সেহেতু এটা নিয়ে আমাদের উদ্দীপনা খুবই বেশি। বাংলাদেশ যেহেতু বিশ্বকাপে নেই, তাই আমাদের যেকোনো একটি দলের সমর্থন করতে হচ্ছে। বিশেষ করে ব্রাজিল-আর্জেন্টিনার সমর্থকই বেশি। আমাদের ফুটবল অবকাঠামোর উন্নয়ন হলে আমরাও একদিন বিশ্বকাপ খেলতে পারব।
এস এম শহীদুল ইসলাম, শিক্ষার্থী
করোটিয়া সাদাত কলেজ, টাঙ্গাইল
বিশ্বকাপ ফুটবল থেকে আমরা অনেক কিছু জানতে পারছি। প্রিয়দল সম্পর্কে জানতে আমরা অনেক কিছু পড়ছি। এতে করে আমাদের জ্ঞানের পরিধি বাড়ছে।
ফরিদ আহমেদ
শিক্ষার্থী, ঢাকা কলেজ, ঢাকা
বিশ্বকাপ উপলক্ষে যে উৎসাহ-উদ্দীপনা তৈরি হচ্ছে, এরই অনুপ্রেরণায় আমাদের দেশের ফুটবল এগিয়ে যাবে—এটাই সবার আশা। লোডশেডিংয়ের জন্য খেলা দেখতে না পেরে রাস্তায় গাড়ি ভাঙচুরের ঘটনা দুঃখজনক। তরুণ প্রজন্মের শারীরিক ও মানসিক বিকাশের জন্য ফুটবলসহ সব ধরনের খেলাধুলার ব্যবস্থা করতে হবে।
কামরুল ইসলাম, মানবউন্নয়নকর্মী
রিকাবী বাজার, মুন্সিগঞ্জ
যে আসরে বাংলাদেশের কোনো অবস্থান নেই, সেখানে এত উন্মাদ হয়ে মাতামাতি না করে ক্রীড়া উন্নয়নের জন্য আবারও লটারির টিকিট ছাড়তে হবে এবং ব্যাপক উৎসাহের সঙ্গে সবাই মিলে তা বাস্তবায়ন করলে, আগামীতে বিশ্বকাপের স্বপ্ন দেখতে কোনো বাধা থাকবে না।
আবদুল্লাহ আল মাহমুদ
চাকরিজীবী, মিরপুর, ঢাকা
বিশ্বকাপ শুরু হলেই দেখা যায় সংবাদপত্রগুলো অনেক বাড়তি আয়োজন করে। অন্য সময় ফুটবল নিয়ে পত্র-পত্রিকাগুলোর এই উৎসাহ থাকে না কেন? আশা করব, পরবর্তী সময়ে পত্র-পত্রিকাগুলো লেখার মাধ্যমে বাংলাদেশের ফুটবল উন্নয়নে বিশেষ ভূমিকা রাখবে। কারণ ফুটবল এখন একটি বৈশ্বিক উৎসব।
এস এম হুমায়ুন কবীর, শিক্ষার্থী
সরকারি তিতুমীর কলেজ, ঢাকা
আমি মনে করি, আমাদের উন্মাদনা সেই দিনই সার্থক হবে, যেদিন বাংলাদেশ ফুটবল বিশ্বকাপে খেলতে পারবে।
শামীম আহমেদ, শিক্ষার্থী
নরসিংদী সরকারি কলেজ
যেহেতু বিশ্বকাপ ফুটবল চার বছর পরপর আসে, তাই এটা নিয়ে আমাদের উৎসাহ-উদ্দীপনা একটু বেশিই থাকে। আমরা যেন এটা নিয়ে কোনো বাড়াবাড়ি না করি—তা খেয়াল রাখতে হবে।
ওবায়েদুর রহমান
শিক্ষার্থী, ঢাকা বিশ্ববিদ্যালয়
বিশ্বকাপ নিয়ে পুরো দেশ মেতে থাকবে—এটাই স্বাভাবিক। তাই বলে স্বাধীন-সার্বভৌম বাংলাদেশে অন্য দেশের পতাকা নিয়ে এম মাতামাতি কোনোভাবেই কাম্য নয়।
ফারুখ আহমেদ
সাংবাদিক, রাজশাহী
বিশ্বকাপ ফুটবল খেলা নিয়ে দুনিয়াজুড়ে এখন চলছে উন্মাদনা। এতে পিছিয়ে নেই বাংলাদেশও। তারা প্রতিটি দেশের খেলা উপভোগ করছে।
মো. আবদুস সাত্তার, শিক্ষার্থী
চনারুঘাট, হবিগঞ্জ
বিশ্বকাপ ফুটবল নিয়ে আমাদের উৎসাহ-উদ্দীপনা স্বাভাবিক। কিন্তু এর নামে আমাদের দেশে যা হচ্ছে, তা বাড়াবাড়ি। কারণ আমাদের দেশ এবং কোনো প্রতিবেশী দেশও বিশ্বকাপ খেলছে না। আমাদের মনে রাখতে হবে, এটা খুবই দরিদ্র একটি দেশ। বিশ্বকাপ উপলক্ষে আমরা যতটা অর্থ ব্যয় করি, ঠিক ওই উৎসাহ-উদ্দীপনা নিয়ে যদি দারিদ্র্য মুক্তির জন্য কাজ করি, তবে আমাদের দেশ বদলে যেত।
মুহাম্মদ জিন্নাহ ভূঁইয়া, শিক্ষার্থী
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়
সবচেয়ে জনপ্রিয় খেলা ফুটবল। সারা বিশ্বের মতো আমাদের দেশেও বিশ্বকাপ নিয়ে উৎসাহ-উদ্দীপনার কোনো কমতি নেই। তবে আমরা বাঙালিরা উৎসাহ-উদ্দীপনার জন্য অনেক সময় বাড়াবাড়ি করে ফেলি, যার প্রতিফল অনেক সময় অশুভ হয়। বুয়েটের মতো প্রতিষ্ঠান বন্ধ হওয়া এর একটি উদাহরণ।

No comments

Powered by Blogger.