পাঠকের প্রশ্ন: আইনি পরামর্শ-মা কি সম্পত্তি পাবেন না?

আমার মায়ের চাচাতো বোন হালিমা খাতুন ও চাচাতো ভাই নূর হোসেন ১৯৭০ সালে ঘূর্ণিঝড়ে একই রাতে মৃত্যুবরণ করেন। তাঁদের নিকটতম কোনো আত্মীয় জীবিত ছিল না। উল্লেখ্য, হালিমা বিবাহিত ছিলেন, তাঁর কোনো সন্তান ছিল না। নূর হোসেন অবিবাহিত ছিলেন।


তাঁদের মৃত্যুর পর একমাত্র ওয়ারিশ তিন চাচাতো ভাই ও এক চাচাতো বোন জীবিত আছেন। এ অবস্থায় হালিমা ও নূর হোসেনের রেখে যাওয়া সম্পত্তি তিন চাচাতো ভাই ভোগদখল করছেন। তাঁদের কথায়, একমাত্র বোন ওই সম্পত্তির অংশ পাবে না। আমার প্রশ্ন, তাঁদের একমাত্র বোন আমার মা নূরজাহান বেগম এক বাবার সন্তান হলে আমার মা কি সম্পত্তি পাবেন না? অনেক আইনজীবীর মতে, মুসলিম ফরাজে আমার মা সম্পত্তি পেয়েছেন কিন্তু ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও একজন আইনজীবীর মতামতে, আমার মা সম্পত্তি পাবেন না। এ বিষয়ে সঠিক পরামর্শ দিলে উপকৃত হব।
মো. বেলাল উদ্দিন

পরামর্শ: আপনার মা ইসলামি ফারায়েজ অনুযায়ী সম্পত্তি পাবেন। এ বিষয়ে আপনার মাকে বঞ্চিত করতে চাইলে দেওয়ানি আদালতের প্রতিকার চাইতে পারেন।
পরামর্শ দিয়েছেন
কাজী জাহেদ ইকবাল, আইনজীবী, বাংলাদেশ সুপ্রিম কোর্ট

No comments

Powered by Blogger.