রাষ্ট্রীয় কর্মকর্তাদের দুর্নীতি by এ এম এম শওকত আলী

রাষ্ট্রীয় কর্ম সম্পাদনে নিযুক্ত ব্যক্তিদের দুর্নীতির সংবাদ মিডিয়ায় বহুল প্রচারিত হয়। কারণ একাধিক। এক. এ ধরনের সংবাদ পড়তে বা জানতে সবাই আগ্রহী। দুই. এ সংবাদ দুর্নীতি দমন কমিশনকে প্রাথমিক পর্যায়ে আইনানুগ পদক্ষেপ গ্রহণের জন্য সহায়ক উৎস হিসেবে কাজ করে।


তিন. যদি এ ধরনের কথিত অভিযোগের সঙ্গে ক্ষমতাসীন দলের কোনো ব্যক্তির সংশ্লেষ থাকে, তাহলে বিষয়টি একটি রাজনৈতিক ইস্যু হয়। বিরোধী দল এ সংবাদকে রাজনৈতিক হাতিয়ার হিসেবে ব্যবহার করে। অভিজ্ঞতায় দেখা যায় যে প্রথমে তারা সংশ্লিষ্ট ক্ষমতাসীন ব্যক্তির পদত্যাগ এবং পর্যায়ক্রমে দল বা সরকারপ্রধানসহ পুরো মন্ত্রিপরিষদের পদত্যাগের দাবিতে সোচ্চার হয়। পুরো সরকারের পদত্যাগের বিষয়ে জোরালো যুক্তিও সরবে উচ্চারিত হয়। বলা হয়, রাজনীতিতে তথা সরকার পরিচালনায় নৈতিকতা রক্ষার স্বার্থেই পুরো সরকারের পদত্যাগ করা উচিত। এ ধরনের দাবি মূলত রাজনৈতিক। কারণ যেকোনো ধরনের দুর্নীতি প্রচলিত আইনে একটি শাস্তিযোগ্য অপরাধ। প্রথমে তদন্ত ও পরে আদালতে দোষী সাব্যস্ত হলেই সংশ্লিষ্ট আসামির শাস্তি হবে। পৃথিবীর অন্যান্য দেশেও এ ধরনের বিরোধীদলীয় দাবির নজির বিরল নয়। বিশেষ করে ভারত ও পাকিস্তানে।
ভারতে সম্প্রতি উচ্চ ক্ষমতাসীন কিছু রাজনৈতিক নেতাসহ সরকারি আমলাদের দুর্নীতির বিষয়টি মিডিয়ায় বহুল প্রচারিত ছিল। সংশ্লিষ্ট ক্ষেত্র ছিল কমনওয়েলথ গেমস ও ২জি বা ৩জি লাইসেন্স প্রদানের বিষয় দুটি। শেষোক্ত ক্ষেত্রটি টেলিকম লাইসেন্স প্রদানসংক্রান্ত। সংশ্লিষ্ট মন্ত্রী দুর্নীতিগ্রস্ত হিসেবে চিহ্নিত এবং আদালতে বিচারাধীন হন। কিন্তু তা সত্ত্বেও একজন নিষ্কলুষ ও সৎ ব্যক্তি (প্রধানমন্ত্রী) হিসেবে সুপরিচিত হওয়া সত্ত্বেও বিরোধী দলের রোষ ছিল প্রধানমন্ত্রীর ওপর। তাঁরা প্রধানমন্ত্রীর পদত্যাগের দাবিতে সংসদের অভ্যন্তরে ও রাজনৈতিক অঙ্গনে সোচ্চার হয়ে ওঠেন। তদন্তাধীন পর্যায়েই টেলিকমমন্ত্রী পদত্যাগ করেন। প্রধানমন্ত্রীর পরামর্শেই তিনি পদত্যাগ করতে বাধ্য হন। শেষ পর্যন্ত প্রধানমন্ত্রী নিষ্কলুষ ব্যক্তি হিসেবেই নিজ দায়িত্ব এখনো পালন করছেন। কারণ তদন্ত বা আদালতে তাঁর এ দুর্নীতির সঙ্গে কোনো সংশ্লেষ পাওয়া যায়নি। যাওয়ার কথাও নয়। কারণ ভারতে সবার কাছে তিনি মিস্টার ক্লিন নামে সুপরিচিত। এ বিষয়ে আরো জানা যায় যে লাইসেন্স প্রদানের প্রাক্কালে তিনি সংশ্লিষ্ট মন্ত্রীকে অধিকতর সাবধানতা অবলম্বনের লিখিত পরামর্শ দিয়েছিলেন। কিন্তু মন্ত্রী তা আমলে নেননি।
এর বিপরীত চিত্র হচ্ছে পাকিস্তানের একটি নজির। ওই দেশে বর্তমানে উচ্চতম পদে অধিষ্ঠিত ব্যক্তি ক্ষমতা গ্রহণের আগে মি. টেন পারসেন্ট নামে ওই দেশে সুপরিচিত ছিলেন। জানা যায়, এখনো তিনি ওই নামেই সুপরিচিত। বহু বিতর্কিত হয়েও তিনি ক্ষমতায় রয়েছেন।
বাংলাদেশের নজির ছিল ঐতিহাসিক ও দৃষ্টান্তমূলক। রাষ্ট্রের উচ্চতম পদে সমাসীন এক ব্যক্তির দুর্নীতির বিষয় ছিল বহুল আলোচিত। শেষ পর্যন্ত ব্যাপক জনরোষের ফলে সৃষ্ট রাজনৈতিক আন্দোলনের মাধ্যমে তিনি পদত্যাগ করতে বাধ্য হন। তবে তিনি এখনো রাজনীতিতে সক্রিয়। রাজনীতি, নৈতিকতা ও আদর্শের সম্পর্ক অনেকটা অস্বাভাবিক ও কৌতূহলোদ্দীপক। ইংরেজিতে বলা হয় Strange bed fellows। সংশ্লিষ্ট দৃষ্টান্তে এর প্রমাণ পাওয়া যায়। এ ছাড়া এ বিষয়ে আরো দৃষ্টান্ত রয়েছে, যা কারো অজানা নয়। আদর্শ ও নীতির ভিন্নতার জন্যই বহুদলীয় গণতন্ত্র হয়। কিন্তু অনেক সময় দেখা যায়, রাজনৈতিক তথা দলীয় শক্তি বৃদ্ধির জন্য আদর্শ ও নীতির ভিন্নতা সত্ত্বেও একাধিক দল জোটভুক্ত হয়। ফলে দুর্নীতি বাড়ে না কমে, সে বিষয়টি গবেষণাসাপেক্ষ।
বাংলাদেশে দুর্নীতি রোধে দাতাগোষ্ঠী সুশাসন প্রতিষ্ঠার জন্য আগ্রহী হয়। ফলে সুশাসনসংক্রান্ত একটি বৃহৎ প্রকল্পেও একাধিক দাতা অর্থায়নে লিপ্ত। এ প্রচেষ্টার একটা সুফল এখন দৃশ্যমান। তা হলো, 'স্বাধীন' প্রতিষ্ঠান হিসেবে 'শক্তিশালী' দুর্নীতি দমন কমিশনের (দুদক) উদ্ভব। লাখো কোটি ডলার ব্যয় করে দুর্নীতি নির্মূল করা সম্ভব নয়। নিরঙ্কুশ গণতান্ত্রিক শাসনব্যবস্থার ফলে হয়তো বা এর কিছু উন্নতি হতে পারে। চলমান রাজনৈতিক ধারায় সেটা আশা করাও বৃথা। মূল কারণ সংঘাতময় রাজনীতির ক্রমবর্ধমান বিকাশ। এর মধ্য দিয়ে উচ্চপর্যায়ে দুর্নীতির বিষয়াবলি জনসমক্ষে দৃশ্যমানও হয়ে থাকে। কারণ অভিজ্ঞতায় দেখা গেছে যে একদল ক্ষমতাচ্যুত হলেই উচ্চপর্যায়ে দুর্নীতির বিষয়টি বহুল প্রচারিত হয়। ফের সে দল ক্ষমতাসীন হলে প্রচার অনেকাংশে নিস্তেজ হয়।
বর্তমান ক্ষমতাসীন সরকারের আমলে উচ্চপর্যায়ের দুটি দুর্নীতির সংবাদ ছিল বহুল প্রচারিত। একটি পদ্মা সেতুসংক্রান্ত। অন্যটি রেলওয়ে মন্ত্রণালয়ের নিয়োগবাণিজ্য-সংক্রান্ত। প্রথমটির জন্য বহু আকাঙ্ক্ষিত পদ্মা সেতুর বিদেশি অর্থায়ন বন্ধ হয়। ফের হবে কি না তা এখনো অনিশ্চিত। বিদেশি অর্থায়নকারী বহুজাতিক সংস্থাটি এর জন্য বিতর্কেরও সম্মুখীন হয়। তবে নিজ সিদ্ধান্তে সংস্থাটি অবিচল ছিল। অন্যান্য কারণের মধ্যে যে বিষয়টি বিতর্কের সৃষ্টি করে তা হলো, সরকারসহ দুদক এ-সংক্রান্ত বিষয়ে তথ্য-প্রমাণ চাইলেও সংস্থাটি এ বিষয়ে নীরব ছিল। সংগত কারণও ছিল। তা হলো, বিষয়টি ভিন্ন দেশের তদন্তাধীন ছিল, যা তখনো চূড়ান্ত হয়নি। এ কারণে দুদকের চালু করা তদন্তও স্তব্ধ হয়ে যায়। ফের সচল হবে কি না তা বলা মুশকিল। এ জন্য পদ্মা সেতুসংক্রান্ত দুর্নীতির বহুল প্রচারের বিষয়েও মিডিয়া নীরব।
রেলওয়ের নিয়োগবাণিজ্য-সংক্রান্ত দুর্নীতিকে মিডিয়া রেলগেট হিসেবে প্রচার করেছে। শব্দটি হয়তো বা যুক্তরাষ্ট্রের ওয়াটার গেট কলঙ্কসংক্রান্ত ঘটনাপ্রসূত। রেলওয়ের নিয়োগবাণিজ্য-সংক্রান্ত দুর্নীতি উন্মোচিত হয় পিলখানার গেটে, যা হলো বিজিবির সদর দপ্তর। ৭০ লাখ টাকা বহনকারী রেলওয়ের গাড়িটির চালক রাতে হঠাৎ করে দুই যাত্রীসহ পিলখানার গেটে প্রবেশ করেন। যাত্রীরা ছিলেন রেলওয়ের এক মহাব্যবস্থাপক ও রেলমন্ত্রীর সহকারী একান্ত সচিব। বিষয়টি বর্তমানে দুদকের তদন্তাধীন। এ যাত্রীদের পরিচয় পাওয়ার পর বিজিবি কর্তৃপক্ষ আটকাধীন অবস্থায় থাকা তাঁদের ছেড়ে দেয়। গাড়িচালক এ ক্ষেত্রে বংশীবাদক (Whistle blower) হিসেবে কাজ করেছেন। অন্যতম সাক্ষী হিসেবে গাড়িচালক বর্তমানে পলাতক। তিনি কি প্রাণরক্ষার ভয়ে পলাতক না মামলা থেকে বাঁচার জন্য, তা নিশ্চিত করে বলা যাচ্ছে না। তবে এ ঘটনার জন্য শেষ পর্যন্ত রেলমন্ত্রী পদত্যাগ করেন। এ বিষয়ে সংশ্লিষ্ট রাজনৈতিক নেতারাসহ সুধীজনরা মন্ত্রীর পদত্যাগের কারণে রাজনীতি তথা সরকারের ভাবমূর্তি উজ্জ্বল হয়েছে বলে কিছু মন্তব্যও করেন। যাত্রীদের একজন টাকার মালিক হিসেবে নিজেকেই দাবি করেছেন। এ বিরাট অঙ্কের টাকার গ্রহণযোগ্য উৎস যিনি দাবি করবেন তাঁকে প্রমাণ করতে হবে। সেটাই হবে তদন্তের মুখ্য বিষয়।
স্বীয় পদে সমাসীন অবস্থায় দুর্নাম বা কলঙ্কিত কোনো ঘটনার জন্য সংসদীয় গণতান্ত্রিক রীতিতে মন্ত্রীর পদত্যাগ করার রেওয়াজ বিরল নয়। এ কাজটি যে কলঙ্ক বা দুর্নীতিসংক্রান্ত ঘটনার জন্যই হবে, তা সঠিক নয়। অর্পিত দায়িত্ব পালনে ব্যর্থতার জন্যও এটা হতে পারে। যেমন_পরিবহনসংক্রান্ত মন্ত্রণালয়ের কোনো বড় রকমের দুর্ঘটনার জন্য বহু লোকের প্রাণহানি। এর অতীত দৃষ্টান্ত ভারতের একসময়ের রেলমন্ত্রী লাল বাহাদুর শাস্ত্রী, যিনি পরবর্তী সময়ে প্রধানমন্ত্রীও ছিলেন। ইংরেজিতে এ ধরনের বিষয়টিকে Principle of Ministerial Responsibility বলা হয়। এর জন্য কোনো সাংবিধানিক বাধ্যবাধকতা নেই, যা আছে তা হলো প্রচলিত রীতি। বাংলাদেশেও এর নজির রয়েছে। ১৯৯১-৯৬ সময়কালে শিল্পমন্ত্রী পদত্যাগ করেন। কারণ ইউরিয়া সারের ভয়াবহ সংকট। তিনি স্বেচ্ছায় পদত্যাগ করেন। অন্য উদাহরণটি ২০০৭ সালের। তখন বিদেশে প্রেরিত কিছু প্রাচীন দ্রব্যসম্ভারের হারিয়ে যাওয়ার ঘটনা। ওই সময় শিক্ষা মন্ত্রণালয়বিষয়ক উপদেষ্টাও স্বেচ্ছায় পদত্যাগ করেন।
রাজনৈতিক পটপরিবর্তনের পরই উচ্চপর্যায়ের দুর্নীতির ঘটনা কেন অধিকতর উন্মোচিত হয়। কারণ প্রধানত দুটি। এক. ক্ষমতাসীনদের দুর্নীতি প্রকাশ করা প্রায়ই সম্ভব হয় না। কারণ ব্যাখ্যার কোনো প্রয়োজন নেই। তবে দুদক 'স্বাধীন' ও 'শক্তিশালী' প্রতিষ্ঠান হওয়া সত্ত্বেও এটা হয় না কেন? কারণ দুদকের অক্ষমতা নয়। সংশ্লিষ্ট ও নির্ভরযোগ্য তথ্যের অভাবের জন্য এটা হয়। অর্থাৎ বংশীবাদকের অভাব। বংশীবাদক ইচ্ছা করলেও উপায় নেই। কারণ নির্ভরযোগ্য নিরাপত্তার অভাব। দুই. সংঘাতপূর্ণ ক্রমবর্ধমান রাজনৈতিক সংস্কৃতি। এ সংস্কৃতির ফলে অনেক ক্ষেত্রে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত কিছু মামলাও হয়, যা আইনের দৃষ্টিতে গ্রহণযোগ্য হয় না। বিদ্যমান অবস্থায় মিডিয়াই বংশীবাদকের কাজটি করে। প্রচার শেষ পর্যন্ত ভিত্তিহীন প্রমাণিত হলেই সমস্যা। যে অভিযুক্তের বিরুদ্ধে ক্রমাগত প্রচার করা হয়, তাঁর বিরুদ্ধে আনীত অভিযোগ শেষ পর্যন্ত প্রমাণিত না হলে তাঁর সম্মান ক্ষুণ্ন হয়, যা কেউ পরে ফিরিয়ে দিতে পারে না।

লেখক : তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ও কলামিস্ট

No comments

Powered by Blogger.