পাঠক কর্নার: সেরা চিঠি-মাঠে রাজনৈতিক অনুষ্ঠান কেন?

দেশের একসময়ের প্রধান খেলা ফুটবলের অবস্থা এখন এমনই যে খেলা বন্ধ রেখে ফুটবল স্টেডিয়ামে রাজনৈতিক সমাবেশ হয়। তাও আবার দেশের একমাত্র পেশাদার ফুটবল লিগ বন্ধ রেখে। ফুটবলের দেখভালের জন্য একটি ফেডারেশন আছে। কিন্তু নির্বাচনী মৌসুমে যারা নিজেদের নিয়েই ব্যস্ত, তারা মাঠের দেখভাল করবে কি! এভাবে চললে আর যা-ই হোক, দেশের ফুটবলের মান বাড়বে না এবং ভালো খেলোয়াড়ও উঠে আসবে না।


ইদানীং ফুটবল মাঠে বাজে রেফারিং নিয়ে কথা উঠছে। বিদেশিনির্ভরতা এত বেড়েছে যে আমাদের উদীয়মান তরুণেরাও ঠিকমতো খেলার সুযোগ পাচ্ছে না। তার ওপর যদি বিভিন্ন কারণে লিগ বন্ধ হয়ে যায়, তাহলে খেলোয়াড়েরা যাবে কোথায়? কিছুদিন আগেও কমলাপুর স্টেডিয়াম বরাদ্দ দেওয়া হয়েছিল কনসার্টের জন্য। সমাবেশ ও সভা করার জন্য মাঠে মঞ্চ তৈরি হলে ক্ষতিগ্রস্ত হয় মাঠ। পয়সা খরচ করে আবার তা খেলার উপযোগী করে তুলতে হয়। ঘরোয়া ফুটবলের অভিভাবক বাফুফে না-হয় বিভিন্ন সুবিধার লোভে কিংবা রাজনৈতিক চাপে কনসার্ট কিংবা সমাবেশের জন্য মাঠ বরাদ্দ দেয়; কিন্তু যারা বরাদ্দ নেয়, তাদের কি কোনো বিবেক নেই—নিষ্কলুষ বিনোদন দেয় যে খেলা, তা বন্ধ করে কনসার্ট কিংবা সমাবেশ করে কোন যুক্তিতে! দেশে কনসার্ট আর সমাবেশ করার জায়গার এতই অভাব যে ফুটবল মাঠকেই বেছে নেবে!
এ নিয়ে বাফুফের ভাবার সময় এসেছে। ফুটবলের স্বার্থই যদি রক্ষা করা না হয়, তাহলে ফুটবল ফেডারেশন থাকার দরকার আছে কি?
রাফি রেদোয়ান
আহসানউল্লাহ ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি, তেজগাঁও, ঢাকা

প্রিয় পাঠক, চিঠি লিখুন ৩০০ শব্দের মধ্যে, কাগজের এক পৃষ্ঠায়, স্পষ্ট অক্ষরে। সেরা চিঠির জন্য পুরস্কার ২০০ টাকার প্রাইজবন্ড। ঠিকানা: স্টেডিয়াম, প্রথম আলো সিএ ভবন,
১০০ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা।

No comments

Powered by Blogger.