পশ্চিমবঙ্গের বাঙালি মুসলমানদের শিক্ষা বিস্তারে নয়া বিপ্লব by মোহাম্মদ সাদউদ্দিন

নিজস্ব উদ্যোগ, সামাজিক দান, সহৃদয় ব্যক্তির দান, ধর্মীয় জাকাতের টাকায় শিক্ষা প্রতিষ্ঠান গড়ে শিক্ষা বিস্তার ও প্রসারে নতুন বিপ্লব করা যায়_ ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের বাঙালি মুসলমানরা সে দৃষ্টান্ত তৈরি করতে সক্ষম হয়েছে। ২০১১ সালের মাধ্যমিক পরীক্ষায় (স্কুল ফাইনাল) মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১০ লাখ। এর মধ্যে সংখ্যালঘু মুসলিম সম্প্রদায়ের ছাত্রসংখ্যা ২ লাখ ৬০ হাজার। পশ্চিমবঙ্গে মুসলমানদের হার ওই রাজ্যে বসবাসকারী মোট জনসংখ্যার ২৬


শতাংশ। মাধ্যমিক পরীক্ষায় সেই হারকে ছুঁয়েছে। আরও উল্লেখযোগ্য দিক হলো, ২০১১ সালের মাধ্যমিক পরীক্ষার্থীর ২ লাখ ৬০ হাজার ছাত্রছাত্রীর মধ্যে ৫১ শতাংশই ছাত্রী। যেখানে বলা হয় পশ্চিমবঙ্গের মুসলিম মেয়েরা পিছিয়ে, সেখানে কিন্তু সংখ্যাতত্ত্ব অন্য কথা বলছে। ভারতে যেখানে কন্যা ভ্রূণ মেরে ফেলা হচ্ছে আকসার (পৃথিবীতে তৃতীয়), সেখানে মুসলিম সমাজে বিশেষ করে পশ্চিমবঙ্গের বাঙালি মুসলিম মেয়েদের শিক্ষার হার অনেকটা অবাক করে দিয়েছে। এর কারণ কী হতে পারে?
এর প্রধান কারণগুলোর মধ্যে অন্যতম হলো, মুসলিম সমাজে যেসব দানের ব্যবস্থা আছে তার টাকা ঠিকঠাক কাজে লাগিয়ে মিশনকেন্দ্রিক শিক্ষা ব্যবস্থা প্রতিষ্ঠা করা। বিশেষ করে বিগত শতকের আটের দশকের রামকৃষ্ণ মিশনের আদলে গড়া হয় মিশনকেন্দ্রিক শিক্ষা প্রতিষ্ঠান। ১৯৮৪ সালে পশ্চিমবঙ্গের কিছু বাঙালি মুসলিমের আর্থিক অনুদান ও জাকাতের টাকায় হাওড়া জেলার উদয়নারায়ণপুর থানার খলতপুরে গড়ে তোলা হয় আল-আমিন মিশন। পশ্চিমবঙ্গের সবচেয়ে মুসলিম অধ্যুষিত জেলাগুলো হলো মুর্শিদাবাদ, মালদহ, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর, বীরভূম, দুই ২৪ পরগনা, হাওড়া, হুগলি, বর্ধমান ও নদীয়া। এই জেলাগুলোর দুস্থ অথচ গরিব মেধাবী ছাত্রছাত্রীদের নিয়ে আল-আমিন মিশন মুসলিম সমাজের শিক্ষা বিস্তারে অভিনব বিপ্লব সৃষ্টি করেছে। আল-আমিন মিশনে পশ্চিমবঙ্গে আজ ১৬টি শাখা কেন্দ্র। আল-আমিন মিশনকে অনুসরণ করে পশ্চিমবঙ্গে অন্তত ৭০টি মিশন গড়ে উঠেছে। যাদের মধ্যে উল্লেখযোগ্য আজাদ একাডেমী (ভাইনান, হাওড়া), রহমতে আলম মিশন (উত্তর ২৪ পরগনা), আল হিলাল মিশন, মওলানা আজাদ মিশন, ফ্রন্টপেজ একাডেমী, রহমানিয়া একাডেমী (মুর্শিদাবাদ), বেগম রোকেয়া মিশন, আল ইখরা মিশন (বীরভূম) প্রভৃতি। পশ্চিমবঙ্গের ১৯টি জেলাতেই এ মিশন গড়ে উঠেছে। আল-আমিন মিশনই প্রথম মুর্শিদাবাদের কান্দি থানার হাটপাড়া গ্রামের ডাকাত পরিবারের ছেলে তুফান শেখকে প্রথম ইঞ্জিনিয়ার বানিয়েছে। ২০০৭ সালের মাধ্যমিক পরীক্ষায় ওই গ্রামেরই ছেলে আরিফ সেখ আল-আমিন মিশনের কোচিংয়ে প্রথম স্থান অধিকার করেছে। দেশ ভাগের পর ২০০০ সালের পশ্চিমবঙ্গের মাধ্যমিক পরীক্ষায় প্রথম হয়েছিলেন দক্ষিণ ২৪ পরগনার সোনারপুর থানার চম্পাহাটির ছেলে কাজী রাজিবুল ইসলাম। আজ তিনি গবেষক। আল-আমিন মিশন যখন একের পর এক শাখা-প্রশাখায় বিস্তার লাভ করছে, ঠিক আর্থিক সহায়তার ব্যবস্থায় এগিয়ে আসেন পশ্চিমবঙ্গের বামফ্রন্টের সিপিআই (এম) দলের সাবেক সাংসদ মহম্মদ সেলিম ও চিত্রপরিচালক মৃণাল সেন। মহম্মদ সেলিম দিলি্লর আজাদ ফাউন্ডেশন থেকে অর্থ আনার ক্ষেত্রে বিশেষ ভূমিকা পালন করেন। আর চিত্রপরিচালক মৃণাল সেন তার সাংসদ কোটার টাকা থেকে দেন ৯৬ লাখ টাকা। আল-আমিন মিশন পশ্চিমবঙ্গে বাঙালি মুসলমানদের শিক্ষা বিস্তারে নয়া পথপ্রদর্শক। আল-আমিন মিশনের সম্পাদক এম নুরুল ইসলাম বাঙালি মুসলিম সমাজের কাছে এক আলোর ঝলকানি। তাকে সাহায্যের হাত বাড়িয়ে দেন মিশনের 'প্রিয় দাদু' ননী গোপাল চৌধুরী। একেই তো বলে সহৃদয়তা।
এ কথা আরও বলার দাবি রাখে, দেশ ভাগজনিত কারণে বাঙালি মুসলমানদের পশ্চিমবঙ্গের বড় অংশটি পাড়ি দেয় তৎকালীন পূর্ব পাকিস্তানে (অধুনা বাংলাদেশ)। অতীতে কংগ্রেস কখনোই মুসলিমদের স্বার্থরক্ষা করেনি। ছয়ের দশকে কংগ্রেসের মুখ্যমন্ত্রী ডা. বিধান চন্দ্র রায় মুসলিম গ্রামগুলোকে ধ্বংস করে গড়ে তোলেন আবাসিক এলাকা কল্যাণী। ১৯৬৪ সালে ভ্রাতৃঘাতী দাঙ্গা পশ্চিমবঙ্গের বাঙালি মুসলমানদের আরও বিচলিত করে। গ্রামের দিকেরও অভিজাত মুসলমানরা পূর্ব পাকিস্তানে চলে যায়। গ্রামের দিকে থেকে গেল প্রান্তিক কৃষক-মুসলমান। সিদ্ধার্থ শঙ্কর রায় ১৯৭২-৭৭ সাল পর্যন্ত মুখ্যমন্ত্রী থাকাকালে মুসলমানদের চাকরি-বাকরি নিয়ে অনেকটাই ভাবেন। ১৯৭৭ সালে পশ্চিমবঙ্গে বামফ্রন্ট সরকার আসার পর জ্যোতি বসু মুখ্যমন্ত্রী হয়েই ভূমি সংস্কার ও পঞ্চায়েত ব্যবস্থা এবং দ্বাদশ শ্রেণী পর্যন্ত অবৈতনিক শিক্ষা ব্যবস্থা চালু করার পর তার সুফল অবশ্যই মুসলিম সমাজ পেয়েছে। মুসলিম কৃষক জমি পেয়েছে। শিক্ষার হার বাড়িয়েছে। মহকুমা পর্যায়ে কর্মবিনিয়োগ কেন্দ্র গড়া হলেও মুসলমানদের চাকরির ব্যাপারে সে রকম মন দেয়নি পূর্বতন বামফ্রন্ট সরকার। ২০১১ সালে বিধানসভা নির্বাচনে মুসলিম ভোটের জন্যই পশ্চিমবঙ্গে পালাবদল হয়েছে। ২০০৬ সালের নভেম্বরে ভারত সরকার সাচার কমিটির রিপোর্ট দেখিয়ে দিয়েছে সমগ্র ভারতের মুসলমানদের অবস্থাটা কী রকম। ওই কমিটির কিছু সুপারিশ করা হয়েছিল মুসলমানদের উন্নয়নে কী করতে হবে। এরও পর ভারত সরকার গঠন করে 'মিশ্র কমিশন'। সেই কমিশন সুপারিশ করেছিল, পিছিয়ে পড়া মুসলমানদের চাকরিতে ১০ শতাংশ সংরক্ষণ দিতে হবে। সেই হিসাবে ২০১১ সালের ফেব্রুয়ারি মাসে পূর্বতন বামফ্রন্ট সরকারের মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য পশ্চিমবঙ্গের মুসলমানদের জন্য চাকরিতে ১০ শতাংশ সংরক্ষণ করার কথা ঘোষণা করেন। মুসলিম সমাজের ৪৩টি বর্ণকে অনগ্রসর হিসেবে ঘোষণা করেন। কিন্তু চলতি বছরের মে মাসে পশ্চিমবঙ্গে পালাবদল হয়। তৃণমূল জোট সরকারের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নানা প্রতিশ্রুতি দিলেও মুসলিম স্বার্থ নিয়ে ্এখনও ততখানি সক্রিয় নন। তাই পশ্চিমবঙ্গের মিশনকেন্দ্রিক শিক্ষা প্রতিষ্ঠানগুলো কর্মসংস্থানমুখী শিক্ষার দিকে অগ্রসর হচ্ছে, যাতে মুসলিম সমাজ শিক্ষা শেষে চাকরিতে এগিয়ে যেতে পারে। তাই আল-আমিন মিশনসহ পশ্চিমবঙ্গের মুসলিম মিশনগুলো ডাক্তার-ইঞ্জিনিয়ার গড়ার পাশাপাশি বিভিন্ন বৃত্তিমূলক কোর্সগুলো চালু করছে, যা এক নয়া বিপ্লব।
কেএমবি লেন, কলকাতা

No comments

Powered by Blogger.