পাহাড়ে গণিতের বিজয়কেতন

ক সপ্তাহেরও বেশি সময় ধরে ছিল কনকনে শীত। সকাল বেলা দেখা যাচ্ছিল না সূর্যের মুখ। কিন্তু গতকাল সোমবার শীতের তীব্রতা ছিল বেশ কম। সকালেই দেখা গেল সূর্য। এই দৃশ্য দেখে প্রাথমিক বিদ্যালয়ের ছাত্রী সপ্তর্ষী দেওয়ান মজা করে বলল, ‘মনে হয় গণিতের ভয়ে শীত পালিয়েছে।’ তবে গণিতকে ভয় পায়নি সপ্তর্ষী। গতকাল ডাচ্-বাংলা ব্যাংক-প্রথম আলো গণিত উৎসবে যোগ দিতে বাবার হাত ধরে সে হাজির হয় খাগড়াছড়ি সরকারি


উচ্চবিদ্যালয়ে। গতকাল এই বিদ্যালয়ে অনুষ্ঠিত হয় ডাচ্-বাংলা ব্যাংক-প্রথম আলো দশম গণিত উৎসব ২০১২-এর আঞ্চলিক পর্ব। এ উপলক্ষে সেখানে বসেছিল খুদে গণিতবিদদের মিলনমেলা। সকাল নয়টায় জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে গণিত উৎসবের সূচনা হয়। জাতীয় সংগীতের পর শিক্ষার্থীদের স্বাগত জানিয়ে উৎসবের উদ্বোধন করেন খাগড়াছড়ি সরকারি উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক শ্রীলা তালুকদার। তিনি শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, ‘গণিতকে জয় করে আমরা দেশকে সমৃদ্ধ করতে পারি।’ তিনি তাঁর বক্তব্যে গণিত উৎসবের আয়োজকদের ধন্যবাদ ও উৎসবে যোগ দেওয়া শিক্ষার্থীদের অভিনন্দন জানান।
উৎসবে জাতীয় পতাকার সঙ্গে আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডের পতাকা উত্তোলন করেন খাগড়াছড়ি সরকারি কলেজের পদার্থবিজ্ঞান বিভাগের শিক্ষক খোরশেদ আলম এবং বাংলাদেশ গণিত অলিম্পিয়াডের পতাকা উত্তোলন করেন বাংলাদেশ গণিত অলিম্পিয়াডের একাডেমিক কাউন্সিলর তামিম শাহরিয়ার।
এক ঘণ্টার পরীক্ষা পর্ব শেষে গণিতের গান দিয়ে সাংস্কৃতিক পর্ব শুরু হয়। এ পর্বে গান পরিবেশন করেন উমেচিং মারমা, সুকান্ত বিশ্বাস, দীপান্বিতা বড়ুয়া, অন্বেষা বড়ুয়া, বর্ষা চাকমা ও বাপ্পী। ঐতিহ্যবাহী বোতল নৃত্য পরিবেশন করেন মহালয়া ত্রিপুরা এবং দেশের গানের সঙ্গে নৃত্য পরিবেশন করেন বন্ধুসভার সদস্য সাহেদুজ্জামান। ৭১-এর চিঠি পাঠ করেন খাগড়াছড়ি বন্ধুসভার সাধারণ সম্পাদক প্রভাত তালুকদার।
এরপর মঞ্চে উপস্থিত অতিথিরা শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। শিক্ষার্থীদের প্রশ্ন ছিল, অঙ্কে আমরা নাম লিখতে পারি না কেন? অঙ্ক কেন মানুষের প্রয়োজন হয়? শূন্যের উৎপত্তি কোথায়? ইত্যাদি।
সবশেষে বিজয়ীদের হাতে ক্রেস্ট ও সনদপত্র তুলে দেওয়া হয়। খাগড়াছড়ির গণিত উৎসবে খাগড়াছড়ি ও রাঙামাটি জেলার ৪৫টি শিক্ষাপ্রতিষ্ঠানের ৮৭০ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়। গণিত উৎসবের সার্বিক ব্যবস্থাপনার দায়িত্বে ছিলেন খাগড়াছড়ি বন্ধুসভার সদস্যরা।

No comments

Powered by Blogger.