প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফল ২০১১-চার বিভাগের সেরা শিক্ষাপ্রতিষ্ঠান


দেশব্যাপী প্রাথমিক শিক্ষা সমাপনী ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষার ঘোষিত ফলাফলে চট্টগ্রাম, খুলনা, রাজশাহী ও রংপুর বিভাগে চারটি শিক্ষাপ্রতিষ্ঠান শীর্ষ স্থান অধিকার করেছে। আমাদের নিজস্ব প্রতিবেদক, আঞ্চলিক কার্যালয় ও প্রতিনিধিদের পাঠানো খবর: কুমিল্লা: চট্টগ্রাম বিভাগে প্রথম হয়েছে কুমিল্লা মডার্ন প্রাইমারি স্কুল। এই বিদ্যালয়ের ৭৬১ জন পরীক্ষার্থীর সবাই পাস করেছে। ৩১৫ জন জিপিএ-৫ পেয়েছে। বিদ্যালয়টি সারা দেশে মেধাতালিকায় সপ্তম স্থান


অধিকার করে। এ ছাড়া জেলার ১৬ উপজেলা থেকে তিন হাজার ৫২২ জন জিপিএ-৫ পেয়েছে। পাসের হার ৯৭ দশমিক ৯২। পরীক্ষায় ৯২ হাজার ৫৩৬ জন অংশ নিয়ে পাস করেছে ৮৯ হাজার ৯৭৮ জন। বুড়িচং উপজেলা থেকে শতভাগ শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছে। পাসের হার কম দেবীদ্বারে। সেখানে ৯২ দশমিক ৫ ভাগ শিক্ষার্থী পাস করেছে।
খুলনা: খুলনা বিভাগে শীর্ষ স্থান অধিকার করেছে খুলনা জিলা স্কুল। শিক্ষাপ্রতিষ্ঠানটি থেকে শতভাগ শিক্ষার্থী পাস করেছে। জিপিএ-৫ পেয়েছে ৩৮৩ জন।
জেলা শিক্ষা কর্মকর্তা অশোক সমাদ্দার বলেন, নয় উপজেলা ও মহানগর মিলে প্রাথমিক সমাপনী পরীক্ষায় অংশ নেয় ৩৩ হাজার ৭০১ জন। প্রাথমিকে পাস করেছে ৩৩ হাজার ৪৪৯ জন। ইবতেদায়ি পরীক্ষায় অংশ নেয় তিন হাজার ২৮৮ জন, পাস করেছে তিন হাজার ৮২ জন।
ঘোষিত ফলাফলে প্রাথমিকে জিপিএ-৫ পেয়েছে দুই হাজার ৮৮২ জন। পাসের হার ৯৯ দশমিক ১৬ শতাংশ। ইবতেদায়িতে জিপিএ-৫ পেয়েছে ১৩৩ জন। পাসের হার ৯৫ দশমিক ১৭ শতাংশ।
বগুড়া: বগুড়া সরকারি বালিকা উচ্চবিদ্যালয় থেকে ২৫২ জন পরীক্ষার্থীর মধ্যে ২১০ জন জিপিএ-৫ পেয়েছে। পাসের হার শতভাগ। শিক্ষাপ্রতিষ্ঠানটি রাজশাহী বিভাগে শীর্ষ স্থান অধিকার করেছে।
জেলায় এবার পাসের হার ৯৯ দশমিক ২৪। ১২ টি উপজেলা থেকে ৪৫ হাজার ৫২২ জন পরীক্ষায় অংশ নিয়ে পাস করেছে ৪৫ হাজার ১৭৯ জন। ইবতেদায়ি পরীক্ষায় জেলায় এবার পাসের হার ৯৯ দশমিক ৬৬ শতাংশ। ১২টি উপজেলা থেকে আট হাজার ৩৩ জন ইবতেদায়ি পরীক্ষায় অংশ নিয়ে পাস করেছে সাত হাজার ৭৬৫ জন।
রংপুর: ১৬৪ জন জিপিএ-৫ পেয়ে বিভাগের সেরা শিক্ষাপ্রতিষ্ঠান হয়েছে রংপুর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ। পাসের হার শতভাগ।
জেলায় জিপিএ-৫ পেয়েছে দুই হাজার ৩৩৭ জন। এর মধ্যে এক হাজার ২৪৭ জন ছাত্রী ও এক হাজার ৯০ জন ছাত্র। সদর উপজেলায় ৭৬৮, মিঠাপুকুরে ৩৪১, বদরগঞ্জে ১৯৬, পীরগাছায় ২৩৩, পীরগঞ্জে ৩৪১, তারাগঞ্জে ২২, গঙ্গাচড়ায় ২৪১ ও কাউনিয়া উপজেলায় ১৯৫ জন জিপিএ-৫ পেয়েছে।

No comments

Powered by Blogger.