সারা দেশে সেরা মুন্সিগঞ্জ জেলা

ঞ্চম শ্রেণীর সমাপনী পরীক্ষায় এ বছর সারা দেশে প্রথম হয়েছে মুন্সিগঞ্জ জেলা। সারা দেশে গড় পাসের হার ৯৭ দশমিক ২৬ শতাংশ হলেও মুন্সিগঞ্জে এই হার ৯৯ দশমিক ৮৯ শতাংশ। জেলার ছয় উপজেলার মধ্যে সদর, টঙ্গিবাড়ী, শ্রীনগর ও লৌহজং উপজেলায় শতভাগ শিক্ষার্থী পাস করেছে। গজারিয়া উপজেলা থেকে পাস করেছে ৯৯ দশমিক ৯২ শতাংশ ও সিরাজদিখান থেকে ৯৯ দশমিক ৪৯ শতাংশ শিক্ষার্থী। জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা কার্যালয় সূত্র জানায়,


এ বছর প্রাথমিক সমাপনী পরীক্ষায় মুন্সিগঞ্জ জেলায় ৫৮১টি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ২২ হাজার ৯৭৬ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে। এর মধ্যে পাস করেছে ২২ হাজার ৯৫১ জন, অকৃতকার্য হয়েছে মাত্র ২৫ জন। উত্তীর্ণ শিক্ষার্থীদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে এক হাজার ৪১৭ জন ছাত্রছাত্রী। এর মধ্যে ৮৪৬ জনই ছাত্রী।
মুন্সিগঞ্জ সদর উপজেলার নয়াগাঁও সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নাসিমা আক্তার বলেন, তাঁর বিদ্যালয়ের ৯২ জন শিক্ষার্থীর সবাই সমাপনী পরীক্ষায় পাস করেছে। তিনি বলেন, সমাপনী পরীক্ষায় ভালো করার জন্য বিদ্যালয়ের শিক্ষকেরা সকালে ও বিকেলে আলাদা কোচিংয়ের মাধ্যমে ছাত্রছাত্রীদের যত্নসহকারে পড়াতেন।
এদিকে সদর উপজেলা থেকে শতভাগ শিক্ষার্থী পাস করায় বেশ খুশি উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা জয়ন্তী প্রভা দেবী। তিনি বলেন, সদর উপজেলায় ছয় হাজার ১৭১ জন পরীক্ষা দিয়ে সবাই পাস করেছে। এর মধ্যে ৪২২ জন জিপিএ-৫ পেয়েছে।
জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা শামসুন নাহার প্রথম আলোকে বলেন, এই সাফল্যের পেছনে শিক্ষকদের অবদান রয়েছে।
জেলা প্রশাসক মো. আজিজুল আলম বলেন, সারা দেশে মুন্সিগঞ্জ জেলা প্রথম। এটি নিঃসন্দেহে জেলার জন্য গৌরবের। এই সফলতার পেছনে সব শিক্ষক, শিক্ষা কর্মকর্তা, শিক্ষার্থী ও অভিভাবকদের সমন্বিত প্রচেষ্টা রয়েছে।

No comments

Powered by Blogger.