রাষ্ট্রপতির অধ্যাদেশ-সরকারি চাকরি করার বয়স ৫৯ হলো


রকারি চাকরি থেকে অবসরে যাওয়ার বয়স দুই বছর বাড়িয়ে ৫৯ করা হলো। বয়সসীমা দুই বছর বাড়ানোর সরকারি এই সিদ্ধান্ত-সম্পর্কিত অধ্যাদেশে রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমান স্বাক্ষর করেছেন। গতকাল সোমবার বেলা তিনটায় রাষ্ট্রপতি অধ্যাদেশে স্বাক্ষর করেন বলে বঙ্গভবনের উচ্চপর্যায়ের সূত্র প্রথম আলোকে নিশ্চিত করেছে।জনপ্রশাসন মন্ত্রণালয়ের একজন শীর্ষ পর্যায়ের কর্মকর্তা প্রথম আলোকে জানান, অন্য কোনো নির্দেশনা না থাকলে


রাষ্ট্রপতি অধ্যাদেশে স্বাক্ষর করার সঙ্গে সঙ্গেই সিদ্ধান্ত কার্যকর হবে। অর্থাৎ, গতকাল যাঁদের চাকরি ৫৭ বছর পূর্ণ হয়েছে, তাঁরা সরকারের বয়স বাড়ানোর সিদ্ধান্তের সুযোগ পাবেন।
সরকারি কর্মকর্তা ও কর্মচারীদের অবসরের বয়সসীমা ৫৭ থেকে ৫৯ বছরে উন্নীত করতে ১৯ ডিসেম্বর মন্ত্রিসভার বৈঠকে ‘দি পাবলিক সার্ভিস (রিটায়ারমেন্ট) অ্যাক্ট, ১৯৭৪’ সংশোধনের প্রস্তাব অনুমোদিত হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওই বৈঠকে সভাপতিত্ব করেন।
পরে মন্ত্রিপরিষদের সচিব মোশাররফ হোসাইন ভূঁইয়া সাংবাদিকদের জানিয়েছিলেন, চাকরি থেকে অবসরের বয়সসীমা বাড়ানোর সিদ্ধান্তটি অত্যন্ত জরুরি বলে রাষ্ট্রপতির অধ্যাদেশ জারির মাধ্যমে তা কার্যকর হবে। সংবিধান অনুযায়ী সংসদের আগামী অধিবেশনে অধ্যাদেশটি আইনে পরিণত করা হবে।
সরকারি চাকরি পাওয়ার বয়সসীমা ৩০ বছর করা, মানুষের গড় আয়ু বেড়ে যাওয়া এবং দক্ষ কর্মকর্তা-কর্মচারীর সেবা নিশ্চিত করতে সরকার বয়সসীমা বাড়ানোর সিদ্ধান্ত নেয়। আশপাশের দেশে সরকারি চাকরি থেকে অবসরের বয়সসীমাও ৬০ বছর।
জানা গেছে, ইতিমধ্যে অবসরে যাওয়া কর্মকর্তা-কর্মচারীরা এ সুবিধা পাচ্ছেন না। আগের নিয়ম অনুযায়ী ‘অবসর প্রস্তুতিকালীন ছুটি’ (এলপিআর) পরিবর্তন করে বর্তমানে ‘অবসর-পরবর্তী ছুটি’ (পিআরএল) করা হয়েছে। এ অনুযায়ী, যাঁরা অবসরে গেছেন, তাঁরা নতুন সিদ্ধান্ত অনুযায়ী কোনো সুবিধা পাবেন না।

No comments

Powered by Blogger.