বিয়ের পরের যত্নআত্তি by তৌহিদা শিরোপা

বিয়ে মানেই অনেক সাজসজ্জা। মেকআপের প্রলেপ। আঁটসাঁট চুল বাঁধা। বিয়ের আনুষ্ঠানিকতা শেষ। এবার তো নতুন বউকে তুলতে হবে মেকআপ। চুলগুলোকে আনতে হবে আগের অবস্থায়। রূপবিশেষজ্ঞ আফরোজা কামাল বলেন, বিয়ের ঝক্কি-ঝামেলা শেষ হলে একটু বিশ্রাম নিয়ে নিন। এরপর ভালোভাবে তুলতে হবে মুখ ও হাতের মেকআপ। সামান্য মেকআপ থেকে গেলেও সেখান থেকে ব্রণ উঠতে পারে। বিয়ের আগে নিজের প্রয়োজনীয় জিনিসগুলো গুছিয়ে


নিতে হবে। বিশেষ করে, মেকআপ তোলার, চুলের জট খোলার প্রসাধনসামগ্রী সঙ্গে নিতে ভুলবেন না। মেকআপ রিমুভার হাতের কাছে না থাকলে ক্রিম, বেবি লোশন বা তৈলাক্ত ত্বক না হলে অলিভ অয়েল তুলায় নিয়ে ভালোভাবে মেকআপ তুলে ফেলতে হবে। চোখের মেকআপ তোলার সময় একটু সতর্কতা অবলম্বন করুন। তাহলে চোখে কোনো বাড়তি চাপ পড়বে না। কাজল, আইশ্যাডো, আইলাইনার তুলুন। এরপর তুলায় ক্রিম নিয়ে আলতো করে মাশকারা পরিষ্কার করতে হবে। এরপর নরম সুতির রুমাল হালকা গরম পানিতে ভিজিয়ে মেকআপ তুলুন।
বিয়ের সময় চুল নানাভাবে সাজানো হয়। অনেক রকমের স্প্রে করা হয়। ক্লিপ, কাঁটা লাগানো থাকে। প্রথমে কারও সাহায্য নিয়ে সেগুলো খুলে নিন। তারপর নারকেল তেল বা অলিভ অয়েল দিয়ে কিছুক্ষণ রাখতে হবে। অনেকে মনে করেন, মোটা দাঁতের চিরুনি দিয়ে আঁচড়ালে তাড়াতাড়ি খুলবে। তা আসলে পুরোপুরি ঠিক নয়। রোলার চিরুনি দিয়ে আস্তে আস্তে চুল আঁচড়ালে সব জট খুলে যাবে। এ ছাড়া বিয়ের পরদিন তেল দিয়ে এক ঘণ্টা রেখে চুল ধুয়ে ফেললেই হবে। তবে কন্ডিশনার বেশি করে দিলে রুক্ষতা থাকবে না। ঝরঝরে হবে চুল।
বিয়ের পরে অনুষ্ঠানে-আমন্ত্রণে: বিয়ের পরে
নিমন্ত্রণের সময় কখন, তার ওপর নির্ভর করে সাজ। পোশাক হিসেবে শাড়ি বেছে নেওয়া ভালো। দিনের বেলা হলে পোশাক-সাজ দুটোই হবে হালকা। ভেজা স্পঞ্জে কমপ্যাক্ট লাগিয়ে প্রথমে বেইস মেকআপ করে নিন। পরে ত্বকের রঙের সঙ্গে মিলিয়ে ফেস পাউডার বা প্রেসড পাউডার ব্যবহার করতে হবে। হালকা গোলাপি, ন্যাচারাল ম্যাট ধরনের লিপস্টিক ব্যবহার করুন ঠোঁটে। কাজল, আইলাইনার ও আইশ্যাডো শাড়ির রঙের সঙ্গে মিলিয়ে বা কনট্রাস্ট করে লাগালে ভালো দেখাবে। রাতের দিকে সাজটা জমকালো হলেই ভালো। মেরুন, লাল, ম্যাজেন্টা, তামাটে রঙের লিপস্টিক দিয়ে রাঙিয়ে দিতে পারেন ঠোঁট। টিপ পরতে পছন্দ করলে কপালে এঁকে বা শাড়ির সঙ্গে মিলিয়ে টিপ পরুন। এবার নিজের প্রিয় সুগন্ধি দিয়ে বেরিয়ে পড়ুন বরের সঙ্গে।
বিয়ের পরের যত্নআত্তি: বিয়ের কিছুদিন পরে কোনো বিউটি স্যালন বা বিউটি পারলারে গিয়ে ত্বক ও চুলের পরিচর্যা করতে হবে। স্পা ম্যাসাজ করলে পুরো ক্লান্তি দূর হবে। এ ছাড়া চন্দনের গুঁড়া, মুলতানির প্যাক ব্যবহার করতে পারেন। বাইরে থেকে ফিরে বরফ দিয়ে আলতো করে মুখ ঘষে নিন। শসা ও আলুর রস প্রতিদিন ব্যবহার করুন। মৌসুমি ফল এ সময় বাজারে প্রচুর। সেসব খাবেন এবং পেস্ট করে মুখে ব্যবহার করতে পারেন। পর্যাপ্ত পরিমাণে ঘুমাবেন।

No comments

Powered by Blogger.