ছোট্ট কাঁধে বড় জোয়াল

ভোর হতে না হতেই রান্নাবান্না, ঝাড়পোছের কাজে নেমে পড়া। ছোট ছোট ভাইবোনকে স্কুলে না পাঠানো পর্যন্ত বিশ্রাম নেই। পিতৃমাতৃহীন নেপালি কিশোরী নির্মলার দিন ছোটবেলা থেকে এভাবেই কাটছে। দিনের শুরুর মতো দিনের শেষও হয় তার এভাবে ঘাম ঝরানোর মধ্য দিয়ে। এইডসে আক্রান্ত হয়ে নির্মলার মা মারা গেছেন। তখন তার বয়স ছিল মাত্র ছয় বছর। মায়ের মৃত্যুর পর থেকেই সংসারের বোঝা কাঁধে তুলে নেয় সে। এখন তার বয়স ১৫ বছর।


নির্মলার বাবাও এইডসে আক্রান্ত হয়ে মারা যান। মূলত তাঁর মাধ্যমেই নির্মলার মা এইডসে আক্রান্ত হয়েছিলেন। নেপালের পশ্চিমাঞ্চলীয় আচাম জেলার মঙ্গলসেন এলাকার মেয়ে নির্মলা। মঙ্গলসেন শহর থেকে ঘণ্টা খানেক হাঁটার পথ দূরে পাহাড়ঘেরা বিরলতলিতে ছোট্ট একটা মাটির ঘর রয়েছে তাদের।
সংসার সামলাতে গিয়ে স্কুলে যাওয়া হয়নি। শেখা হয়নি কীভাবে লিখতে হয়, পড়তে হয়। শৈশবের দুরন্তপনা কী, তা জানা হয়নি। বন্ধুদের সঙ্গে খেলা, খুনসুটি, আড্ডা দেওয়ারও সুযোগ হয়নি কখনো। নির্মলা বলেছে, ‘আমারও খেলতে ইচ্ছে হতো। কিন্তু খেললে আমাদের না খেয়ে থাকতে হতো।’
‘কাঠ বিক্রি করে সংসার চলছে। কাঠ সংগ্রহে ঘরের বাইরে না গেলে খাবার জোটে না। আমাকে কাজ করতেই হয়, নইলে আমার ভাইবোন না খেয়ে থাকবে। রান্না থেকে শুরু করে ধোয়ামোছা—সব কাজই আমাকে করতে হয়।’ বলছিল নির্মলা।
১৩ বছরের বোন সীতা ও ১০ বছরের ভাই সুরেশের খাবার তৈরি করতে ভোরবেলা ঘুম থেকে জাগে নির্মলা। ভাইবোনকে খাইয়ে-দাইয়ে স্কুলে পাঠিয়ে তবেই বেরিয়ে পড়ে কাঠ সংগ্রহে। নির্মলার দিনের প্রায় অর্ধেকই কাটে বনে-জঙ্গলে। কাঠ বিক্রি করে দিনে তার সর্বোচ্চ ১০০ রুপি (১ দশমিক ২০ ডলার) পর্যন্ত আয় হয়।
শুধু নির্মলা নয়, তাঁর মতো আরও অনেককে মা-বাবা হারিয়ে শিশুকাল থেকে সংসারের ঘানি টানতে হচ্ছে। দক্ষিণ এশিয়ার অন্যতম এই দরিদ্র অঞ্চলের স্বাস্থ্যসেবা এক দশকব্যাপী গৃহযুদ্ধে ধ্বংস হয়ে গেছে। সেখানে চাকরি যেন সোনার হরিণ। তাই আচামের অর্ধেকেরও বেশি যুবক কাজের সন্ধানে বিদেশে, বিশেষ করে ভারতে পাড়ি জমাচ্ছেন।
জাতিসংঘ শিশুবিষয়ক সংস্থা ইউনিসেফের কর্মী শর্মিলা শাহ বলেন, শিক্ষার অভাবে এসব যুবক বিদেশে যৌনকর্মীদের সঙ্গে অনিরাপদ যৌনসম্পর্ক গড়ে তুলছেন। তাঁরাই দেশে এইচআইভি ভাইরাস বহন করে নিয়ে আসেন। এটা একটা বড় সমস্যা।
ইউনিসেফের তথ্যমতে, নেপালের গ্রামীণ এলাকায় অন্তত ১৩ হাজার শিশু এইডসের কারণে মা-বাবাকে হারিয়েছে। এর মধ্যে দেড় হাজারই আচাম জেলার। বাবা-মা এইডসে আক্রান্ত হওয়ায় নেপালে অনেক শিশু পৃথিবীতে আসছে এইডস রোগী হিসেবে। এএফপি।

No comments

Powered by Blogger.