বেহাল সড়ক-দুর্ভোগ কি আসলেই কাটবে?

ভোগান্তির নাম সড়ক-মহাসড়ক, সে কথা আজ আর নতুন করে বুঝিয়ে বলতে হবে না। দেশের সড়ক-মহাসড়কগুলোর অধিকাংশই যে ব্যবহারের অযোগ্য, তা-ও বোধ হয় নতুন করে বলার অপেক্ষা রাখে না। কিছুদিন আগেও দেশের সড়ক-মহাসড়ক নিয়ে প্রকাশিত সচিত্র প্রতিবেদনে তোলপাড় হয়েছে। কিন্তু রাস্তাঘাটের যে বেহাল দশা, তা দূর হয়নি। দেশের প্রত্যন্ত অঞ্চলের অধিকাংশ রাস্তাঘাট এখনো চলাচলের অনুপযোগী।
দীর্ঘদিন এসব সড়কের সংস্কার নেই। নির্ধারিত ওজনের চেয়ে বেশি ওজন নিয়ে এসব সড়কে যানবাহন চলাচল করলেও তা দেখার কেউ নেই। দেশের সড়ক দুই কর্তৃপক্ষের নিয়ন্ত্রণে। একদিকে আছে সড়ক ও জনপথ (সওজ) বিভাগ, অন্যদিকে জেলা পরিষদ। দেশের বড় বড় সড়ক-মহাসড়কের দেখভালের দায়িত্ব সড়ক ও জনপথ বিভাগের। এই দুই কর্তৃপক্ষ সড়কগুলোর সংস্কার কতটুকু করছে, সে প্রশ্নটাই এখন বড়। সংস্কারের অভাবে সড়কগুলো যেন একেকটি মরণফাঁদে পরিণত হয়েছে। বেহাল দশার সড়ক-মহাসড়কের অধিকাংশই চলাচলের উপযোগী নয়। সংস্কারের নামে কোনো রকমে জোড়াতালি দিয়ে এসব সড়ক ও মহাসড়ক চালু রাখা হয়েছে। ফলে প্রতিদিন বাড়ছে দুর্ঘটনা। বাড়ছে মৃত্যুর মিছিল। একটি পরিসংখ্যানের দিকে তাকালে দেখা যাবে, যেখানে উন্নত দেশগুলোতে দুর্ঘটনাজনিত মৃত্যুর মধ্যে সড়ক দুর্ঘটনায় মৃত্যুর হার মাত্র ২-৩ শতাংশ, সেখানে বাংলাদেশে এ হার ৪৭ শতাংশ। ঢাকা-চট্টগ্রাম ২৪৫ কিলোমিটার মহাসড়কের চট্টগ্রাম অঞ্চলে গত সাড়ে চার বছরে ঘটেছে ৬৭৭টি সড়ক দুর্ঘটনা।
বাংলাদেশে যে উন্নয়নকাজ হয়, সেই উন্নয়নকাজের জন্য নির্ভর করতে হয় বিদেশি অনুদান বা ঋণের টাকার ওপর। বিদেশ থেকে পাওয়া টাকার ওপরই নির্ভর করে যেকোনো সড়কের উন্নয়নকাজ। এই টাকা নিশ্চিত করা না গেলে সড়ক মেরামত বা উন্নয়নের কাজ করা সম্ভব নয়। উদাহরণ হিসেবে সোমবার পত্রিকান্তরে প্রকাশিত দুটি খবরের দিকে দৃষ্টি দেওয়া যেতে পারে। একটি খবর কুষ্টিয়া-ঈশ্বরদী মহাসড়ক নিয়ে। এই মহাসড়ক সংস্কারের দাবিতে গত চার মাসে চারবার পরিবহন ধর্মঘট হয়েছে। প্রতিবার সংস্কার কাজ শুরু করার প্রতিশ্রুতি দেওয়ার পর ধর্মঘট প্রত্যাহার করা হয়েছে; কিন্তু কাজ হয়নি। সংশ্লিষ্ট বিভাগ থেকে পাওয়া খবরে জানা গেছে, ১৮ কোটি টাকার অভাবে সড়কটির সবচেয়ে শোচনীয় কুষ্টিয়ার ভেড়ামারা উপজেলার বারমাইল থেকে শহরের মজমপুর রেলগেট পর্যন্ত এই ১৮ কিলোমিটার অংশ সংস্কার করা যাচ্ছে না। পত্রিকান্তরে প্রকাশিত খবরে আরো জানা যায়, বরিশালের মহাসড়ক এবং সড়কগুলোর অবস্থা বেহাল। জায়গায় জায়গায় উঠে গেছে বিটুমিন। সৃষ্টি হয়েছে খানাখন্দের। এসব সড়কে চলতে গিয়ে ঘটছে দুর্ঘটনা। ঝুঁকি নিয়েই চলছে যানবাহন।
এখন শুষ্ক মৌসুম। দেশের সড়ক-মহাসড়ক সংস্কারের এটাই উপযুক্ত সময়। এ সময় যেকোনো মূল্যে সড়ক-মহাসড়ক সংস্কার করতে হবে। এর কোনো বিকল্প নেই।

No comments

Powered by Blogger.