রাষ্ট্রপতির সঙ্গে সংলাপ-তত্ত্বাবধায়ক ব্যবস্থা পুনর্বহাল চেয়েছে এলডিপি


তুন নির্বাচন কমিশন গঠন বিষয়ে রাষ্ট্রপতির সংলাপে অংশ নিয়ে এলডিপির পক্ষ থেকে তত্ত্বাবধায়ক সরকারব্যবস্থা পুনর্বহালের দাবি জানানো হয়েছে। এলডিপির সভাপতি অলি আহমদ বলেন, রাষ্ট্রপতিকে তাঁরা তত্ত্বাবধায়ক সরকারব্যবস্থা পুনর্বহাল, গুপ্তহত্যা ও অপহরণ বন্ধ, বিরোধী দলের প্রতি দমন-পীড়ন বন্ধ এবং রাজনৈতিক মামলা প্রত্যাহারে এক দলীয় নীতি পরিহারের বিষয়ে বলেছেন। রাজনৈতিক মতৈক্যের ভিত্তিতে নতুন নির্বাচন কমিশন গঠনের


লক্ষ্যে রাষ্ট্রপতি মোহাম্মদ জিল্লুর রহমান আজ মঙ্গলবার এলডিপির ১০ সদস্যের প্রতিনিধিদলের সঙ্গে বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত সংলাপ করেন। সংলাপ শেষে বেরিয়ে অলি আহমদ সাংবাদিকদের এসব কথা বলেন।
এলডিপির সভাপতি বলেন, তত্ত্বাবধায়ক সরকারব্যবস্থা বাতিলের মাধ্যমে দেশে চরম রাজনৈতিক সংকট তৈরি হয়েছে। এই সংকটের সমাধান না হলে অন্য কোনো সমস্যারই সমাধান হবে না।
অলি আহমদ জানান, ‘রাষ্ট্রপতি তাঁদের বক্তব্য শুনে বলেছেন, যেগুলো আমার এখতিয়ারের মধ্যে আছে সেগুলো আমি সমাধান করব। বাকিগুলো সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানিয়ে দেওয়া হবে।’ রাষ্ট্রপতি নির্বাচন কমিশনের জন্য নাম প্রস্তাবের আহ্বান জানালে এলডিপির পক্ষ থেকে বলা হয়, তত্ত্বাবধায়ক সরকারব্যবস্থা পুনর্বহাল না করলে কোনো সমস্যারই সমাধান হবে না। এলডিপি সংবিধানের ১১৮ অনুচ্ছেদ অনুযায়ী ব্যবস্থা নিতে রাষ্ট্রপতিকে অনুরোধ করেছেন।
সংবিধানের ১১৮ অনুচ্ছেদে নির্বাচন কমিশন গঠনের জন্য আইন প্রণয়নের কথা উল্লেখ আছে।
দুই মেয়াদে তত্ত্বাবধায়ক চাইল সিপিবি: রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে আরও দুই মেয়াদে তত্ত্বাবধায়ক সরকারব্যবস্থা বহাল রাখার দাবি জানিয়েছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)। দলটির সভাপতি মনজুরুল আহসান খানের নেতৃত্বে ১০ সদস্যের একটি দল আজ বেলা ১২টা থেকে একটা পর্যন্ত রাষ্ট্রপতির সঙ্গে সংলাপ করেন।
পরে সিপিবির সভাপতি সাংবাদিকদের বলেন, তাঁরা রাষ্ট্রপতির কাছে সংবিধানের আলোকে নির্বাচন কমিশন নিয়োগ বিধিমালা প্রণয়নের কথা বলেছেন। এজন্য একটি অনুসন্ধান কমিটি রাখার প্রস্তাব করেছে দলটি। ওই কমিটিতে সাংবিধানিক পদে থাকা ব্যক্তিদের রাখার জন্যও সিপিবির পক্ষ থেকে প্রস্তাব করা হয়েছে।
মনজুরুল আহসান খান বলেন, দেশের চলমান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে আলোচনার পাশাপাশি তাঁরা আরও দুই মেয়াদে তত্ত্বাবধায়ক সরকারব্যবস্থা চালু রাখার উদ্যোগ নিতে রাষ্ট্রপতিকে অনুরোধ জানিয়েছেন। তা না হলে সংকট কাটবে না।
রাষ্ট্রপতি তাঁদের বলেন, বিভিন্ন দলের সঙ্গে ঐকমত্যের ভিত্তিতেই নির্বাচন কমিশন নিয়োগ করা হবে। এ জন্য প্রয়োজনে আনুষ্ঠানিক ও অনানুষ্ঠানিক আরও আলোচনা করা হবে।;

No comments

Powered by Blogger.