শ্রুতি গীতবিতান নিয়ে রবীন্দ্র উৎসব

দেয়ালে রবীন্দ্রনাথের ছবি, বইয়ের তাকে গীতবিতান। শিক্ষিত বাঙালির ঘরে এ দুইয়ের উপস্থিতি দুর্লভ নয়। এবার তার সঙ্গে তৃতীয় একটি রবীন্দ্র অনুষঙ্গ যুক্ত হতে যাচ্ছে। সেটিও গীতবিতান। তবে তা ছাপার নীরব অক্ষরে নয়, মধুর কণ্ঠে গীত। নাম রাখা হয়েছে ‘শ্রুতি গীতবিতান’। দেশের খ্যাতনামা প্রবীণ শিল্পী থেকে শুরু করে বর্তমান প্রজন্মের সম্ভাবনাময় নবীন প্রায় ৪০০ শিল্পী গেয়েছেন গীতবিতানে অন্তর্ভুক্ত দুই হাজার ২২২টি গান। তার সঙ্গে আছে


গীতিনাট্য ও নৃত্যনাট্য মায়ার খেলা, শ্যামা, চণ্ডালিকা, চিত্রাঙ্গদা, বাল্মীকি প্রতিভা ও কালমৃগয়া। মোট ২২টি ডিভিডিতে এগুলো ধারণ করে প্রকাশ করছে বরেণ্য শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা পরিচালিত রবীন্দ্রসংগীত চর্চা প্রতিষ্ঠান ‘সুরের ধারা’।
এ বছর বাংলাদেশ ও ভারতসহ বিশ্বের বিভিন্ন দেশে বিপুল কর্মযজ্ঞের মধ্য দিয়ে উদ্যাপিত হচ্ছে কবি রবীন্দ্রনাথ ঠাকুরের সার্ধশততম জন্মবর্ষ। এ কর্মযজ্ঞে শামিল হয়ে কবির প্রতি শ্রদ্ধা নিবেদন করতেই সুরের ধারার এই আয়োজন। শ্রুতি গীতবিতানের প্রকাশনা উপলক্ষে আয়োজিত হচ্ছে ২৯ থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত তিন দিনব্যাপী রবীন্দ্র উৎসব।
রবীন্দ্র উৎসব ও শ্রুতি গীতবিতান সম্পর্কে বিস্তারিত তুলে ধরতে গতকাল সোমবার বিকেলে ধানমন্ডির বেঙ্গল শিল্পালয়ে আয়োজন করা হয়েছিল সংবাদ সম্মেলন। এতে উৎসবের সভাপতি বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক আনিসুজ্জামান লিখিত বক্তব্য উপস্থাপন করেন। তিনি জানান, ২৯ ডিসেম্বর বিকেল চারটায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে উৎসবের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শ্রুতি গীতবিতানের মোড়ক উন্মোচন করবেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন। উদ্বোধনী অনুষ্ঠানের পর থেকে তিন দিন ধরে চলবে রবীন্দ্রভাবনা নিয়ে সেমিনার, রবীন্দ্রনাথের গান, গীতিনাট্য, নৃত্যনাট্য, গল্পভিত্তিক চলচ্চিত্র, রবীন্দ্রনাথকে নিয়ে চলচ্চিত্র ও বইয়ের প্রদর্শনী। তিন দিনের অনুষ্ঠান সবার জন্যই উন্মুক্ত। পুরো শ্রুতি গীতবিতানের দাম তিন হাজার টাকা। তবে অনুষ্ঠানস্থলে আগ্রহী ক্রেতারা দুই হাজার ৫০০ টাকা দিয়ে নাম নিবন্ধন করে এটি সংগ্রহ করতে পারবেন। সুরের ধারার এই আয়োজনে সহায়তা করেছে প্রথম আলো এবং চ্যানেল আই।
সংবাদ সম্মেলনে রেজওয়ানা চৌধুরী বন্যা জানান, এ বছর ১১ মে থেকে শ্রুতি গীতবিতানের রেকর্ডিংয়ের কাজ শুরু হয়। শুধু বাংলাদেশের শিল্পীদের গাওয়া গান রয়েছে এতে। প্রয়াত শিল্পীদের গানগুলো সংগ্রহ করা হয়েছে বাংলাদেশ বেতারের ট্রান্সক্রিপশন সার্ভিসসহ বিভিন্ন মাধ্যম থেকে। গীতবিতানের এটিই সর্ববৃহৎ শ্রুতি সংগ্রহ। ভারতে এ ধরনের সংগ্রহ আগে প্রকাশ করা হয়েছে কেবল যে গানগুলোর স্বরলিপি ছিল, সেগুলো নিয়ে।
বন্যা জানান, এই আয়োজনের উদ্দেশ্য সার্ধশততম জন্মবর্ষে কবির প্রতি শ্রদ্ধা নিবেদনের পাশাপাশি রবীন্দ্রসংগীত চর্চায় আগ্রহী নবীন প্রজন্মকে এর মাধ্যমে শুদ্ধভাবে গান শেখার সুযোগ করে দেওয়া।
উদ্বোধনী অনুষ্ঠান হবে অত্যন্ত আকর্ষণীয়। ‘সহস্র কণ্ঠে রবীন্দ্রনাথের গান’ নামের সম্মেলক গানে অংশ নেবেন দেশ-বিদেশের এক হাজার জন শিল্পী। অনুষ্ঠান পরিচালনা করবেন ভারতের সুরকার ও সংগীত পরিচালক দেবজ্যোতি মিশ্র। উৎসবে অংশ নেওয়ার জন্য বিশ্বের ১৭টি দেশে থেকে ৩৫ জন শিল্পী ঢাকায় এসেছেন। এ ছাড়া সুইজারল্যান্ডের শিল্পী পাঞ্চজন্য বারির নেতৃত্বে গান্ধর্বলোক অর্কেস্ট্রা পাশ্চাত্যের যন্ত্রানুষঙ্গে পরিবেশন করবে রবীন্দ্রনাথের গান।
তিন দিনের সেমিনারে বিশেষ অতিথি থাকবেন কবি শঙ্খ ঘোষ, রবীন্দ্রভারতীর উপাচার্য করুণা সিন্ধু দাশ এবং বিশ্বভারতীর উপাচার্য সুশান্ত দত্ত গুপ্ত। সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করবেন শফি আহমেদ (রবীন্দ্র নাটক), বিশ্বজিৎ ঘোষ (রবীন্দ্রনাথের ছোটগল্প), রামকুমার মুখোপাধ্যায় (রবীন্দ্রনাথের উপন্যাস), আতিউর রহমান (রবীন্দ্রনাথের উন্নয়ন ভাবনা), স্বপন মজুমদার (রবীন্দ্রনাথের শিক্ষাচিন্তা), অমিয় দেব (রবীন্দ্রনাথের কবিতা), আল্পনা রায় (রবীন্দ্রনাথের গান), সোমেন বন্দ্যোপাধ্যায় (রবীন্দ্রনাথের সাহিত্য ও চিত্রকলার সম্পর্ক), কেতকী কুশারি ডাইসন ও সুশোভন অধিকারী (রবীন্দ্রনাথের চিত্রকলা)। রবীন্দ্রবিষয়ক এ সেমিনারগুলো হবে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের সেমিনার হলে।
সংবাদ সম্মেলনে প্রথম আলো সম্পাদক মতিউর রহমান বলেন, ‘আমাদের মহান মুক্তিযুদ্ধের বিজয়ের মাসের শেষ প্রান্তে সুরের ধারার এই কর্মকাণ্ড হবে সবচেয়ে বড় আয়োজন। এটিকে জাতীয় উৎসবও বলা যায়। রবীন্দ্রনাথকে নিয়ে দেশে এমন বড় আকারের আয়োজন আর হয়নি। প্রবীণ শিল্পীদের রেকর্ড খুঁজে বের করে শ্রোতাদের কাছে তুলে দেওয়ার কাজটি ছিল অত্যন্ত দুরূহ। প্রথম আলো ভালো উদ্যোগের সঙ্গে থাকতে চায়। সে কারণেই সুরের ধারার এই উদ্যোগের সঙ্গে যুক্ত হয়েছে।’
চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রোজা সাগর বলেন, অনেক প্রবীণ শিল্পীর দুর্লভ গান শ্রুতি গীতবিতানে অন্তর্ভুক্ত হয়েছে। এ ছাড়া উদ্বোধনী অনুষ্ঠানে সহস্র শিল্পীর গানের যে পরিকল্পনা করা হয়েছে, বাংলাদেশে তা প্রথম। একত্রে এক হাজার জন শিল্পীর গানের অনুষ্ঠান দেশে আগে হয়নি। অনুষ্ঠানটি চ্যানেল আই সরাসরি সম্প্রচার করবে।
সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন অধ্যাপক শফি আহমেদ, শিল্পী লিলি ইসলাম, পাঞ্চজন্য বারি প্রমুখ।
রবীন্দ্রনাথ বাংলাদেশের মানুষের মুখে মুখে আছেন, হূদয়েও। এই আয়োজন সেই হূদয় উৎসারিত শ্রদ্ধা ও ভালোবাসাতেই সমর্পিত।

No comments

Powered by Blogger.