প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা-নগরের বিদ্যালয়গুলো ছিল উৎসবমুখর

প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় দেশসেরা ২০টি বিদ্যালয়ের ১৭টিই রাজধানীর। ওই বিদ্যালয়গুলোতে গতকাল একটু বাড়তি উল্লাস ছিল। এসব প্রতিষ্ঠানের সব শিক্ষার্থী-শিক্ষক মেতে উঠেছিলেন আনন্দে। গতকাল সোমবার পরীক্ষার ফল প্রকাশের পর থেকে ভালো ফল করা বিদ্যালয়গুলোতে শুরু হয় উদ্যাপন। ঢাক-ঢোল বাজিয়ে, নেচে-গেয়ে, মিষ্টিমুখ করিয়ে জীবনের প্রথম পাবলিক পরীক্ষায় ভালো ফল করার আনন্দ নিজেদের মধ্যে ভাগাভাগি


করে নেয় খুদে শিক্ষার্থীরা। সেরাদের সেরা মনিপুর: পাসের হার শতভাগ। জিপিএ-৫ পেয়েছে প্রায় ৭৪ শতাংশ! এই ঈর্ষণীয় ফল রাজধানীর মনিপুর উচ্চবিদ্যালয় ও কলেজের। দেশসেরা হয়েছে মিরপুরের এই বিদ্যালয়টি।
গতকাল বিদ্যালয়টিতে শিক্ষার্থীদের উল্লাস ছিল বাঁধভাঙা। সব শ্রেণীর শিক্ষার্থীরা বিদ্যালয়ের অর্জন উদ্যাপন করেছে। বাদ্যের তালে নাচ-গান আর বিদ্যালয়ের গৌরবগাথা জানান দেওয়া স্লোগানে বিদ্যালয়ের প্রধান ক্যাম্পাস ছিল উৎসবমুখর।
বিদ্যালয়টির পাঁচটি ক্যাম্পাস থেকে পরীক্ষায় অংশ নিয়েছিল এক হাজার ৯৬৭ জন শিক্ষার্থী। জিপিএ-৫ (এ প্লাস) পেয়েছে এক হাজার ৪৫৪ জন। ‘এ’ গ্রেড পেয়েছে ৪৬৮ জন। বাকি ৪৫ জন ‘এ-মাইনাস’ পেয়েছে।
অধ্যক্ষ ফরহাদ হোসেন বলেন, অব্যাহত অনুশীলন ও নিবিড় পর্যবেক্ষণের ফসল এই ফলাফল। বিদ্যালয়টি গত বছর দ্বিতীয় হয়েছিল। এবার সারা দেশে প্রথম হয়েছে। এই অর্জন ধরে রাখতে সর্বোচ্চ চেষ্টা থাকবে।
ভিকারুননিসা দ্বিতীয়: ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ ফলাফলের দিক দিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে। এ বিদ্যালয়ের এক হাজার ৪৯৬ জন পরীক্ষার্থীর সবাই পাস করেছে। ইংরেজি মাধ্যমসহ চারটি শাখার মোট এক হাজার ১৬২ জন জিপিএ-৫ পেয়েছে।
অধ্যক্ষ মঞ্জু আরা বেগম প্রথম আলোকে বলেন, অভিভাবক, শিক্ষক ও শিক্ষার্থীদের মিলিত চেষ্টার ফলেই ভালো ফল করা সম্ভব হয়েছে।
গতকাল বেইলি রোডে প্রতিষ্ঠানটির কড়ইতলায় আনন্দের বন্যা বয়ে যায়। প্রতিষ্ঠানের ওপরের শ্রেণীর শিক্ষার্থীরা ব্যান্ড বাজিয়ে স্বাগত জানায় উত্তীর্ণ শিক্ষার্থীদের। নেচে-গেয়ে উল্লাস প্রকাশ করে সবাই। এই আনন্দে অভিভাবক ও শিক্ষকেরাও অংশ নেন। সেখানে অধ্যক্ষের উপস্থিতি আনন্দের মাত্রা কয়েক গুণ বাড়িয়ে তোলে।
জিপিএ-৫ পাওয়া ইরাফি অপ্সরা বলে, ‘এ পরীক্ষার জন্য বেশি বা বাড়তি পড়তে হয়নি। তবে মানসিক চাপ ছিল অনেক।’
আইডিয়াল তৃতীয়: গতবারের চেয়ে এক ধাপ পিছিয়ে এবার তৃতীয় স্থানে আছে মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ। তবে কেউই ফেল না করায় সবাই ছিল উৎফুল্ল।
স্কুলটির দুটি শাখা থেকে এক হাজার ৩৯২ জন পরীক্ষায় অংশ নেয়। জিপিএ-৫ পেয়েছে ৯৫৩ জন। এ বিদ্যালয়েও ছিল আনন্দের আমেজ।
দেশসেরা ২০-এর তালিকায় ঢাকার অন্য বিদ্যালয়গুলো হচ্ছে—মাইলস্টোন প্রিপারেটরি কেজি স্কুল, গুলশান আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ, মতিঝিল ন্যাশনাল আইডিয়াল স্কুল, ডেমরার একে উচ্চ মাধ্যমিক বিদ্যালয়, মোহাম্মদপুর প্রিপারেটরি স্কুল, ডেমরার শামসুল হক খান স্কুল, মিরপুর বাংলা উচ্চবিদ্যালয়, মতিঝিল মডেল হাইস্কুল অ্যান্ড কলেজ, বনানী বিদ্যানিকেতন, ধানমন্ডি সরকারি ল্যাবরেটরি হাইস্কুল, মতিঝিল আইডিয়াল সরকারি প্রাথমিক বিদ্যালয়, উত্তরা হাইস্কুল, মতিঝিলের ফয়জুর রহমান আইডিয়াল ইনস্টিটিউট এবং শহীদ পুলিশ স্মৃতি স্কুল অ্যান্ড কলেজ। এই বিদ্যালয়গুলোও ছিল উৎসবমুখর।

No comments

Powered by Blogger.