উইন্ডোজ ৮-এ নিরাপদ কম্পিউটিং by আরিফুর রহমান

মাইক্রোসফটের উইন্ডোজ অপারেটিং সিস্টেমের সর্বশেষ সংস্করণ উইন্ডোজ৮ ইতিমধ্যে অনেকেই ব্যবহার শুরু করেছেন।
তবে এ সংস্করণের মাধ্যমে উইন্ডোজের ইতিহাসে বড় ধরনের পরিবর্তন এসেছে। নতুন নতুন ফিচারযোগ করায় নিজের মতো করে উইন্ডোজ সাজানো অনেকের জন্য কঠিন হয়ে পড়েছে। বিশেষ করে নিরাপত্তা সেটিংসের ক্ষেত্রে সমস্যাটি বেশি দেখা যাচ্ছে। তবে চাইলে ফ্যামিলি সেফটি, ওয়েব ফিল্টারিং, টাইম লিমিটস, স্টোর এবং অ্যাপসের জন্য বিধি-নিষেধ প্রয়োগ করে সহজেই উইন্ডোজ৮-এ নিরাপদ থাকা যায়। এজন্য প্রথমে উবংশঃড়ঢ় থেকে ঈড়হঃৎড়ষ চধহবষ ওপেন করতে হবে। এরপর ঈড়হঃৎড়ষ চধহবষ ট্যাব থেকে ঋধসরষু ঝধভবঃু অপশনটি নির্বাচন করতে হবে। এখন টংবৎ অপশনে ক্লিক করার পর ঙহ, ঊহভড়ৎপব ঈঁৎৎবহঃ ঝবঃঃরহমং অপশনটিতে সিলেক্ট করতে হবে। অপঃরারঃু ৎবঢ়ড়ৎঃরহম অপশনটির নিচে থাকা ঙহ, পড়ষষবপঃ রহভড়ৎসধঃরড়হ ধনড়ঁঃ চঈ ঁংধমব বাটন নির্বাচন করতে হবে। এবার সব ট্যাব বন্ধ করে বের হয়ে আসতে হবে।
ডরহফড়ংি ঝবঃঃরহমং থেকে ডবন ডবন ঋরষঃবৎরহম অপশনটি সিলেক্ট করতে হবে। ইন্টারনেটের সব ওয়েবসাইট সবার জন্য উন্মুক্ত রাখতে হলে ঁংবৎ পধহ ঁংব ধষষ বিনংরঃবং বাটনটি সিলেক্ট করতে হবে। আর নির্ধারিত কিছু সাইট সিলেক্ট করতে হলে ঁংবৎ পধহ ড়হষু ঁংব ঃযব বিনংরঃবং অপশনটি চিহ্নিত করে দিতে হবে। এবার ডবন ঋরষঃবৎরহম অপশনটির সহায়তায় অষষড়িি এবং নষড়পশ বাটন দ্বারা প্রয়োজন মতো সম্পাদনা করা যাবে। সঠিকভাবে সম্পাদনা শেষে ক্লোজ বাটনটি চেপে বের হয়ে আসতে হবে।
ডরহফড়ংি ঝবঃঃরহমং থেকে ঞরসব খরসরঃং অপশনে ক্লিক করতে হবে। ংবঃ ঃযব হঁসনবৎং ড়ভ যড়ঁৎং ভড়ৎ ঁংবৎ এই অপশনের নিচে থাকা ঝবঃ ঞরসব অষষড়ধিহপব অপশনে ক্লিক করে সময় নির্ধারণ করে দেয়া যেতে পারে। যদি কোনো নির্দিষ্ট সময় সেট করে দিতে হয় তবে টংবৎ পধহ ড়হষু ঁংব ঃযব চঈ ভড়ৎ ঃযব ধসড়ঁহঃ ড়ভ ঃরসব ও ধষষড়িি বাটনে ক্লিক করে সময় নির্ধারণ করে দিতে হবে। আর ব্যবহারকারী নিজে ছাড়া অন্য কেউ পিসি ব্যবহার না করার জন্য ঈঁৎভবিি অপশনটি নির্বাচন করা যেতে পারে।
এছাড়া অ্যাপ্লিকেশন এবং স্টোরেজ নিয়ন্ত্রণ করে কম্পিউটারকে পুরোপুরি নিরাপদ রাখা যায়। এজন্য ডরহফড়ংি ঝবঃঃরহমং থেকে ডরহফড়ংি ঝঃড়ৎব অহফ এধসব জবংঃৎরপঃরড়হ অপশনে ক্লিক করে প্রথমে টংবৎ ঈধহ চষধু অষষ এধসবং অহফ ঠরব িঅষষ ডরহফড়ংি ঝঃড়ৎব অঢ়ঢ়ং অপশনটি সিলেক্ট করতে হবে। এরপর টংবৎ পধহ ড়হষু ঁংব মধসবং ধহফ ডরহফড়ংি ঝঃড়ৎব ধঢ়ঢ়ং ও ধষষড়িি অপশন দ্বারা ইচ্ছানুযায়ী সম্পাদনা করা যাবে এবং পরবর্তীতে অঢ়ঢ় জবংঃৎরপঃরড়হং অপশনে ক্লিক করে একইভাবে সম্পাদনা করে অ্যাপসের ব্যবহারও নিয়ন্ত্রণ করা যাবে।
নতুন অপারেটিং সিস্টেম হিসেবে সমপ্রতি অবমুক্ত হয়েছে মাইক্রোসফটের সর্বশেষ অপারেটিং সিস্টেম উইন্ডোজ ৮। নতুন প্রজন্মের অপারেটিং সিস্টেম হিসেবে দারুণ গ্রহণযোগ্যতা অর্জন করতে সমর্থ হয়েছে উইন্ডোজ ৮। নতুন হওয়ায় এর ইনস্টলেশন পদ্ধতি অনেকের কাছেই অজানা। তবে চাইলে খুব সহজে নিজেই উইন্ডোজ ৮ ইনস্টল করা যায়। উইন্ডোজ ৮-এর যে কোনো সংস্করণের একটি সিডি/ডিভিডি কম্পিউটারের ডিভিডি রমে প্রবেশ করিয়ে পিসি রিস্টার্ট দিতে হবে। চৎবংং ধহু শবু ঃড় নড়ড়ঃ ভৎড়স উঠউ . .. বার্তা এলে কিবোর্ড থেকে একটি বাটন চাপতে হবে। ওহংওহংঃধষষ ডরহফড়ংি উইন্ডো প্রদর্শিত হবে। এখানে খধহমঁধমব ঃড় রহংঃধষ-এর ঘরে ঊহমষরংয নির্বাচন করে ঈড়ঃ বাটনে ক্লিক করতে হবে। অন্য আরেকটি উইন্ডো এলে ওহংঃধষষ ঘড়িি বাটনে ক্লিক করতে হবে। ও ধপপবঢ়ঃ ঃযব ষরপবহংব ঃবৎসং বাটনে ক্লিক করে ঘবি : চাপতে হবে। এবার ঈঁংঃড়স এ ক্লিক করতে হবে। এবার পার্টিশন নতুন যে উইন্ডো আসবে এখান থেকে চাইলে হার্ডডিস্কে আবার পার্টিশন করা যাবে। উইন্ডোজটি কোন ড্রাইভে ইনস্টল হবে সেটি নির্বাচনের জন্য পছন্দমতো ড্রাইভ বাছাই করে ঈড়ঃ ক্লিক করতে হবে। উইন্ডোজ ৮ ইনস্টল প্রক্রিয়া শুরু হবে। ইনস্টল শেষ হলে পিসি রিবুট হয়ে ইনস্টলের কাজ আবারও চালু হবে। কম্পিউটারের গতির ওপর নির্ভর করে কিছুটা সময় লাগতে পারে। পরবর্তী ধাপে উইন্ডোজের চেহারা পছন্দ মতো করতে ঊীঢ়ৎবংং ংবঃঃরহমং অপশনে ক্লিক করতে হবে। টংব বীঢ়ৎবংং ংবঃঃরহমং এ ক্লিক করলে সরাসরি নিজের উইন্ডোজ লাইভ কিংবা আউটলুক আইডির সঙ্গে উইন্ডোজের সেতুবন্ধন করা যাবে। তবে এজন্য ডরহফড়ংি খরাব ধপপড়ঁহঃ দিয়ে ঊহঃবৎ চাপতে হবে। আর অপশনটি পরিহার করতে চাইলে ও ফড়হঃ ধিহঃ ঃড় ষড়ম রহ রিঃয ধ ডরহফড়ংি খরাব ওউ তে ক্লিক করতে হবে। খড়পধষ ধপপড়ঁহঃ এ ক্লিক করে ঈড়ঃ দিয়ে কাজ শেষ করতে হবে।

No comments

Powered by Blogger.