বহদ্দারহাট ফ্লাইওভারঃ আড়াই মাস পর ফের কাজ শুরু

শোকাবহ স্মৃতি নিয়ে প্রায় আড়াই মাস পর সেনাবাহিনীর তত্ত্বাবধানে চট্টগ্রাম মহানগরীর বহদ্দারহাট ফ্লাইওভারের অসমাপ্ত কাজ ফের শুরু হয়েছে।
গত বছরের নভেম্বরে তিনটি কংক্রিটের গার্ডার ধসে পড়ে ১৬ জন মারা যাওয়ার পর এ কাজ বন্ধ ছিল। গতকাল বেলা আড়াইটা থেকে কাজ শুরু করেছেন সেনাবাহিনীর ইঞ্জিনিয়ারিং কোরের সদস্যরা।
এদিকে দুর্ঘটনার পর বাকি কাজ সেনা বাহিনীর তত্ত্বাবধানে করার সিদ্ধান্ত নেয় গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়। মন্ত্রণালয় থেকে সেনা সদর দফতরে প্রস্তাব পাঠালে কয়েক দফা পরিদর্শন শেষে কাজ করার সম্মতি দেয় সেনাবাহিনী। তারই ধারাবাহিকতায় ফের কাজ শুরু হয়। এদিকে কাজ চলাকালীন ঠিকাদারি প্রতিষ্ঠান মীর আক্তারের এমডি মীর নাছির হোসেন জানান, আগে মীর আক্তার-পারিশা যৌথভাবে কাজ করলেও বাকি কাজ মীর আক্তার কনস্ট্রাকশন এককভাবে করবে। সর্বমোট ফ্লাইওভার ট্র্যাজেডির দুই মাস ১৯ দিন পর সেনাবাহিনীর তত্ত্বাবধানে বাকি কাজ শুরু হয়েছে।
গতকাল কাজ শুরু প্রথম দিনে সেনাবাহিনীর ২৪ পদাতিক ডিভিশনের ইঞ্জিনিয়ারিং কোরের ১৭ ইসিবি ব্রিগেডিয়ার জেনারেল শামসুল আলম খান, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান আবদুস ছালাম, সেনা বাহিনীর স্পেশাল ওয়ার্ক অর্গানাইজেশন (এসডবিস্নউও) বিভাগ ও ঠিকাদারি প্রতিষ্ঠান মীর আক্তার কনস্ট্রাকশনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
গতকাল পরিদর্শনকালে ব্রিগেডিয়ার জেনারেল শামসুল আলম খান সাংবাদিকদের বলেন, বহদ্দারহাট ফ্লাইওভারের বাকি কাজ সেনা বাহিনীর ইঞ্জিনিয়ারিং কোরের তত্ত্বাবধানে করার জন্য আদেশ দেয় মন্ত্রণালয়। এরপর সেনা সদর থেকে ৬ ফেব্রুয়ারি আমাদের কাজ করার জন্য নির্দেশ আসে। এর প্রেক্ষিতে আজ (গতকাল) থেকে কাজ শুরু করছি আমরা।
কাজ শুরুর আগে নিরাপত্তা ঘাটতি পূরণের কাজ সম্পন্ন করা হয়েছে জানিয়ে এই সেনা কর্মকর্তা বলেন, যেহেতু ফ্লাইওভারটির কাজ শেষ না হওয়াতে জনগণকে দুর্ভোগ পোহাতে হচ্ছে তাই আমরা নির্দিষ্ট সময়ে এ কাজ শেষ করার চেষ্টা করব।
এ বিষয়ে সিডি?এ চেয়ারম্যান বলেন, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ, ঠিকাদারি প্রতিষ্ঠান ও কনসালটেন্ট প্রতিষ্ঠান সেনাবাহিনীর তত্ত্বাবধানে বাকি কাজ করবেন। আশা করি নির্দিষ্ট মেয়াদে কাজ শেষ হবে। ফ্লাইওভারের কাজ শেষ না হওয়াতে নগরবাসী দুর্ভোগে আছেন উল্লেখ করে তিনি বলেন, নির্দিষ্ট মেয়াদে কাজ শেষ করতে পারলে কষ্ট কমবে।
 

No comments

Powered by Blogger.