বাংলাসহ ১৪টি ভাষায় 'দ্য বব্স' অ্যাওয়ার্ড শুরু

ডয়চে ভেলের সেরা বস্নগ অনুসন্ধান প্রতিযোগিতা হিসেবে এতকাল পরিচিত 'দ্য বব্স'-এর নবম সংস্করণে যোগ হয়েছে আরও তিনটি ভাষা, পুরস্কারের পরিধিও বেড়েছে।
সর্বোপরি প্রতিযোগিতার ওয়েবসাইটেও এসেছে পরিবর্তন। ৬ ফেব্রুয়ারি থেকে এই প্রতিযোগিতার মনোনয়ন জমা নেয়া শুরু হয়েছে। আর আগামী ৬ মার্চ পর্যন্ত গোটা বিশ্বের ইন্টারনেট ব্যবহারকারীরা তাদের কাঙ্ক্ষিত প্রার্থীকে 'দ্য বব্স' পুরস্কারের জন্য মনোনয়ন দিতে পারবেন। এ জন্য ভিজিট করুন িি.িঃযবনড়নং.পড়স/নবহমধষর ঠিকানা। এই বছর প্রথমবারের মতো প্রতিযোগিতায় যুক্ত হচ্ছে হিন্দি, তুর্কি এবং ইউক্রেনীয় ভাষা। এবার মাইক্রোবস্নগিং প্ল্যাটফর্মের জন্যও আলাদা পুরস্কার থাকছে। এই বিভাগটির মূল ইংরেজি নামটি হচ্ছে 'বেস্ট পারসন টু ফলো', বাংলায় যাকে আমরা বলছি 'সেরা অনুসরণযোগ্য'।
'দ্য বব্স' বিজয়ী নির্ধারণের নিয়মনীতি আগের মতোই থাকছে। ১৫ সদস্যের আন্তর্জাতিক জুরি ৬টি মিশ্র বিভাগে জুরি অ্যাওয়ার্ড বিজয়ী নির্ধারণ করবেন। পাশাপাশি ইন্টারনেট ব্যবহারকারীরা ভোটের মাধ্যমে ভাষাভিত্তিক ২৮টি এবং ৬টি মিশ্র বিভাগে 'ইউজার প্রাইজ' বিজয়ী নির্ধারণ করবেন। আগামী ১৮ জুন, জার্মানির বন শহরে অনুষ্ঠেয় গ্লোবাল মিডিয়া ফোরামে একটি অনুষ্ঠানের মাধ্যমে জুরি অ্যাওয়ার্ড বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেয়া হবে।
গত বছর মোট তিন হাজার মনোনয়ন জমা পড়েছিল। আর এ সব মনোনয়ন থেকে বাছাইকৃত বিভিন্ন উদ্যোগে ভোট পড়েছে ৬০ হাজারের বেশি।
উল্লেখ্য, চলতি বছর দ্য বব্স প্রতিযোগিতার নামে পরিবর্তন আনা হয়েছে। ডয়চে ভেলে আয়োজিত এই আসরকে এখন বলা হচ্ছে 'দ্য বব্স : সেরা সোশ্যাল অ্যাক্টিভিজম অ্যাওয়ার্ড'। শুধু বস্নগ নয়, দ্য বব্স খুঁজে বের করবে শ্রেষ্ঠ 'অনলাইন অ্যাক্টিভিজম', সেটি হতে পারে কোন বস্নগ বা মাইক্রোবস্নগ, কোন ফেসবুক পাতা, হতে পারে কোন টুইটার প্রোফাইল কিংবা ডিজিটাল মিডিয়া ব্যবহার করে পরিচালিত সক্রিয় কোন উদ্যোগ।

No comments

Powered by Blogger.