গ্র্যামিতে আজীবন সম্মাননা পেলেন রবিশঙ্কর

মাত্র তিন ঘণ্টায় সত্যজিৎ রায়ের প্রথম সিনেমা 'পথের পাঁচালি'র সুর বেঁধেছিলেন সদ্যপ্রয়াত প্রখ্যাত সঙ্গীতগুরু প-িত রবিশঙ্কর।
এবার ৫৫তম গ্র্যামিতে তাকে দেয়া হলো আজীবন সম্মাননা পুরস্কার। এ আয়োজন অনুষ্ঠিত হয় ১০ ফেব্রুয়ারি লস অ্যাঞ্জলেসের স্ট্যাপলস সেন্টারে। এর আগে জীবদ্দশায় তিনবার গ্র্যামি পুরস্কার জিতেছিলেন রবিশঙ্কর। তার পক্ষে পুরস্কার গ্রহণ করেছেন তার মেয়ে আনুশকা শঙ্কর। সেরা ওয়ার্ল্ড মিউজিক অ্যালবাম বিভাগে 'দ্য লিভিং রুম সেশন'-এর জন্য পুরস্কৃত হলেন প-িত রবিশঙ্কর। গ্র্যামি অ্যাওর্য়াডে আরও যারা সফলতার শীর্ষে আছেন, তারা হলেন মার্কিন পপ ব্যান্ড ফান, ব্রিটিশ রক ব্যান্ড মামফোর্ড অ্যান্ড সন্স, মার্কিন রক ব্যান্ড দ্য বস্ন্যাক কিস এবং বেলজিয়ান বংশোদ্ভূত অস্ট্রেলীয় সংগীত শিল্পী গোটাই।
এবারে ৮০টিরও বেশি বিভাগে গ্রামোফোন আকৃতির গ্র্যামি পুরস্কার প্রদানের সিদ্ধান্ত নিয়েছে ন্যাশনাল একাডেমি অফ রেকর্ডিং আর্টস অ্যান্ড সায়েন্সেস।
উল্লেখ্য, গত বছরের ডিসেম্বরের ১১ তারিখ যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার সান ডিয়েগোর এক হাসপাতালে শ্বাসকষ্টজনিত সমস্যার কারণে শেষনিঃশ্বাস ত্যাগ করেন প-িত রবি শঙ্কর। মৃত্যুর সময় তার বয়স হয়েছিল ৯২ বছর।

No comments

Powered by Blogger.