সংশোধিত ট্রাইব্যুনাল আইন আজ সংসদে উত্থাপন by শাহজাহান মোল্লা

সমপ্রতি জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল যুদ্ধাপরাধী আবদুল কাদের মোল্লার যাবজ্জীবন কারাদ-ের রায় নিয়ে সর্বস্তরে আলোচনার পর গত সোমবার মন্ত্রিসভার বৈঠকে আসামি ও সরকার পক্ষকে সমান সুযোগ দিয়ে যুদ্ধাপরাধ ট্রাইব্যুনাল আইন সংশোধন অনুমোদন করা হয়।
এখন আইনটি পাস হতে আজ বুধবার জাতীয় সংসদে বিলটি উত্থাপন হবে বলে সংসদ সচিবালয়ের এক নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে। আইন অনুযায়ী একদিন পর্যালোচনার পর রোববার বিলটি পাস হতে পারে বলেও জানা গেছে।
এদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যুদ্ধাপরাধীদের বিচার বানচালে সব ষড়যন্ত্র সম্পর্কে মন্ত্রী-প্রতিমন্ত্রীদের সতর্ক থাকার নির্দেশনা দিয়ে বলেছেন, যেকোন মূল্যে যুদ্ধাপরাধীদের বিচার সম্পন্ন করা হবে।
এছাড়া আইনমন্ত্রী যুদ্ধাপরাধ ট্রাইব্যুনাল আইন সংশোধনের ব্যাখ্যা দিয়ে বলেন, সময়ের প্রয়োজনে এই আইনটি সংশোধন করা হচ্ছে। যাতে আগামীতে এ নিয়ে কোন ধরনের প্রশ্ন না উঠে।
সোমবার সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে আন্তর্জাতিক মানবতাবিরোধী ট্রাইব্যুনাল ১৯৭৩ আইন সংশোধনের খসড়ায় অনুমোদন দেয়া হয়। প্রস্তাবিত আইনের ২১(২) ধারায় 'সরকার' শব্দের পর 'অথবা যেকোন সংক্ষুব্ধ ব্যক্তি' ও খালাস শব্দের সঙ্গে 'অপর্যাপ্ত দ-' এবং ২১(৩) ধারায় দ-ের সঙ্গেও 'অপর্যাপ্ত দ-' শব্দ যুক্ত করা হয়েছে।
বিদ্যমান আইন অনুযায়ী আসামি যে অভিযোগ থেকে খালাস পাবেন, কেবল ওই খালাসের রায়ের বিরুদ্ধে কেবল সরকার আপিল করতে পারবে। আইনটি সংশোধন হলে পুরো রায়ের বিরুদ্ধেই আপিল করা যাবে।
বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোশাররাফ হোসাইন ভূঁইঞা প্রেস ব্রিফ্রিংয়ে বলেন, জাতীয় সংসদের চলতি অধিবেশনেই আইনের এই সংশোধনী বিল আকারে পাস হবে। ফলে জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারি জেনারেল কাদের মোল্লার বিরুদ্ধে মানবতাবিরোধী মামলায় ট্রাইব্যুনালের রায়ের বিরুদ্ধে সংশোধিত আইনেই আপিল করা যাবে।
আপিল দায়ের করার সময় সরকার ও দ-ত ব্যক্তিরা মামলার সব প্রয়োজনীয় কাগজ জমা দিতে হবে।
মন্ত্রিপরিষদ সচিব বলেন, সুপ্রিম কোর্টের আপিল বিভাগ ৪৫ দিনের মধ্যে শুনানি করে রায় ঘোষণা করবেন। তবে উপযুক্ত কারণ থাকলে পরবর্তী ১৫ দিন অর্থাৎ সর্বমোট ৬০ দিনের মধ্যে শুনানি শেষ করে রায় ঘোষণা করবেন এ বিধান করা হয়েছে।
মন্ত্রিপরিষদ সচিব বলেন, ১৯৭৩ সালের আইনে সরকারের আপিলের কোনো সুযোগ ছিল না। পরে ২০০৯ সালে আইন সংশোধন করে এতে খালাসের রায়ের বিরুদ্ধে আপিলের সুযোগ দেয়া হয়। এখন যেকোন রায়ের বিরুদ্ধে আসামির মতো সরকার বা সংক্ষুব্ধ ক্ষতিগ্রস্ত ব্যক্তি আপিলের সুযোগ পাবেন এ বিধান যোগ করা হয়েছে।
তিনি বলেন, সবার জন্য সমান সুযোগ নিশ্চিত করার জন্যই এই সংশোধনী আনা হয়েছে। সংবিধানের ৪৭(ক) অনুচ্ছেদ আইন এই আইনের প্রটেকশন দেয়া আছে। বর্তমান সরকার নির্বাচনী অঙ্গীকার আইন অনুযায়ী মানবতাবিরোধী অপরাধীদের বিচার করছে বলেও মন্ত্রিপরিষদ সচিব জানান।
মন্ত্রিসভার বৈঠকে সন্ত্রাস দমনে যুগোপযোগী আইন করতে সন্ত্রাসবিরোধী (সংশোধন) আইন-২০১৩-এর খসড়ার অনুমোদন দেয়া হয়। বাংলাদেশ পানি আইন-২০১৩-এর খসড়ার চূড়ান্ত অনুমোদন করেছে। এ আইনে পানি দূষণ ও পানির যথাযথ ব্যবহার নিশ্চিতের বিধান রাখা হয়েছে। প্রতিবন্ধী ব্যক্তির সুরক্ষা ও অধিকার আইন-২০১৩-এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে। সড়ক রক্ষণাবেক্ষণ তহবিল বোর্ড আইন-২০১৩-এর খসড়ার চূড়ান্ত অনুমোদন, গ্যামন বাংলাদেশ লিমিটেডকে টেন্ডারের মাধ্যমে সর্বোচ্চ দরদাতার কাজে বিক্রির বিষয়ে ১২ ডিসেম্বর ১৯৮৩ সালের মন্ত্রিসভার বৈঠকের সিদ্ধান্ত বাতিল করে সরকারি ব্যবস্থাপনায় এর সর্বোত্তম ব্যবহারের প্রস্তাব অনুমোদন করা হয়।
এছাড়া বাণিজ্য মন্ত্রণালয়ের সমিতি নিবন্ধীকরণ আইন (সংশোধন) ২০১৩-এর খসড়ার এবং অংশিদারিত্ব (সংশোধন) আইন, ২০১৩-এর খসড়া নীতিগত অনুমোদন পদেয়া হয়।
জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল আবদুল কাদের মোল্লার যাবজ্জীবন সাজা হওয়ার পর ফাঁসির দাবিতে রাজধানী ঢাকার শাহবাগ চত্বরসহ সারাদেশে ছাত্র-জনতা সাতদিন ধরে স্বতঃস্ফূর্তভাবে বিক্ষোভ অব্যাহত রাখার মধ্যেই আলোচিত যুদ্ধাপরাধ ট্রাইব্যুনাল আইনে সংশোধনী আনল সরকার।

No comments

Powered by Blogger.