আনসার ও ভিডিপি সদস্যদের প্রতি প্রধানমন্ত্রীঃ তৃণমূল মানুষের পাশে দাঁড়ান

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর (ভিডিপি) সদস্যদের তৃণমূল মানুষের পাশে দাঁড়িয়ে অধিকতর নিষ্ঠার সঙ্গে কাজ করতে বলেছেন।
তিনি গতকাল শফিপুরে আনসার ও ভিডিপির ৩৩তম জাতীয় সমাবেশে ভাষণকালে এ আহ্বান জানান। বাসস।
প্রধানমন্ত্রী বলেন, 'আনসার ও ভিডিপির মতো প্রান্তিক পর্যায় পর্যন্ত বিস্তৃত সংস্থা আমাদের খুব বেশি নেই। তাই তৃণমূল মানুষের পাশে আপনাদের দাঁড়াতে হবে। কারণ তাদের সহায়তায় এগিয়ে যাওয়ার মতো ব্যাপক জনবল আছে এ বাহিনীর।' শেখ হাসিনা বলেন, 'জনগণের জানমালের হেফাজত করা আপনাদের পবিত্র দায়িত্ব। আমি আশা করি এ দায়িত্ব পালনে আপনারা সততা, নিষ্ঠা ও আন্তরিকতা ও সাহসের সঙ্গে কাজ করবেন।
প্রধানমন্ত্রী আনসার ও ভিডিপি একাডেমিতে পেঁৗছলে তাকে স্বাগত জানান স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শামসুল হক টুকু, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব সি কিউ কে মুসতাক আহমদ, আনসার ও ভিডিপি মহাপরিচালক মেজর জেনারেল মো. নাজিম উদ্দীন ও একাডেমির কমান্ড্যান্ট দিলীপ কুমার বিশ্বাস।
তিনি একটি খোলা জিপে কুচকাওয়াজ পরিদর্শন ও অভিবাদন গ্রহণ করেন।
পরে শেখ হাসিনা অনুষ্ঠানে ৮ জন আনসার সদস্যকে বাংলাদেশ আনসার পদক, ১১ জনকে রাষ্ট্রপতি আনসার পদক, একজনকে বাংলাদেশ ভিডিপি পদক, দুজনকে রাষ্ট্রপতি ভিডিপি পদক, ১১ জনকে বাংলাদেশ আনসার (সার্ভিসেস) পদক, তিনজনকে বাংলাদেশ ভিডিপি (সার্ভিসেস) পদক, ৩২ জনকে রাষ্ট্রপতি আনসার (সার্ভিসেস) পদক ও ১০ জনকে রাষ্ট্রপতি ভিডিপি (সার্ভিসেস) পদক প্রদান করেন। তিনি আনসার ও ভিডিপি সদস্যদের পরিবেশিত এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন।
মন্ত্রীবর্গ, উপদেষ্টা, সংসদ সদস্য, তিন বাহিনীর প্রধান, কূটনীতিক ও উচ্চপদস্থ বেসামরিক ও সামরিক কর্মকর্তারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
প্রধানমন্ত্রী বলেন, 'সবার সহযোগিতায় ২০২১ সালের মধ্যে আমরা একটি ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত বাংলাদেশ গড়ে তুলতে পারব ইনশাল্লাহ।' আনসার ও ভিডিপিকে ঐতিহ্যবাহী সুশৃঙ্খল বাহিনী অভিহিত করে প্রধানমন্ত্রী বলেন, এ বাহিনীর ৫৯ লাখেরও বেশি সদস্য গ্রামে-গঞ্জে স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে কাজ করছেন। তিনি বলেন, এ বাহিনীর সদস্যরা আইনশৃঙ্খলা রক্ষা, জনগণের জানমালের নিরাপত্তা ও আত্মকর্মসংস্থানমূলক কর্মকা-ের মাধ্যমে দেশের আর্থ-সামাজিক উন্নয়নে ব্যাপক ভূমিকা রাখছেন। শেখ হাসিনা বলেন, এ বাহিনীর প্রায় অর্ধেক সদস্য মহিলা। প্রশিক্ষণপ্রাপ্ত মহিলা সদস্যরা বিভিন্ন অর্থকরী কাজে নিজেদের সম্পৃক্ত করে পরিবারের পাশাপাশি দেশের অর্থনীতিতে অবদান রাখছেন। বিভিন্ন সামাজিক আন্দোলনে জনগণের ব্যাপক অংশগ্রহণের ওপর গুরুত্ব আরোপ করে তিনি বলেন, এই সুশৃঙ্খল সংগঠনকে কাজে লাগিয়ে আমরা যে কোন কঠিন কাজই সম্পন্ন করতে পারি।
আওয়ামী লীগ সরকার সব সময় আনসার ও ভিডিপির আধুনিকায়ন ও উন্নয়নে কাজ করেছে_ উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, আমাদের বিগত মেয়াদে আমরা এই বাহিনীকে জাতীয় পতাকা দিয়েছি। সে সময় ব্যাটালিয়ন আনসারদের চাকরি স্থায়ী করার উদ্যোগ নেয়া হয়েছিল। ইতোমধ্যে ১৩ হাজার ব্যাটালিয়ন আনসার সদস্যকে স্থায়ী করা হয়েছে। আরও বেশিসংখ্যক সদস্যের চাকরি স্থায়ী করার বিষয় প্রক্রিয়াধীন রয়েছে। শেখ হাসিনা বলেন, 'চাকরি স্থায়ী করার সময় তাদের অস্থায়ী চাকরি কালের অর্ধেক গণনা করা হতো। আমি এ কথা জানার পর তাদের অগণনাকৃত অস্থায়ী চাকরির জন্য দুটি ইনক্রিমেন্টের ব্যবস্থা করি।' এছাড়া ব্যাটালিয়ন আনসাররা পদোন্নতিবঞ্চিত ছিলেন। বর্তমান সরকার এসব জটিলতার অবসান করেছে। তিনি বলেন, এই বাহিনীতে চারটি নতুন ব্যাটালিয়ন গঠনের প্রস্তাব সরকার আন্তরিকতার সঙ্গে বিবেচনা করছে।
আনসার ও ভিডিপি একাডেমিতে বিসিএস কর্মকর্তাদের মৌলিক প্রশিক্ষণ কোর্সর্টি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অন্তর্ভুক্ত করে মাস্টার্স ইন হিউম্যান সিকিউরিটি ডিগ্রি প্রদানের ব্যবস্থা করা হয়েছে_ উল্লেখ করে শেখ হাসিনা বলেন, অন্য সুশৃঙ্খল বাহিনীর মতো ভিডিপি পদক চালু করা হয়েছে।
মহান মুক্তিযুদ্ধে অসামান্য অবদানের জন্য এ বছর ছয়জন শহীদ আনসার মুক্তিযোদ্ধাকে পদক দেয়া হয়েছে। এছাড়া ৭২ কর্মকর্তা ও কর্মচারীকে তাদের সেবা, সাহসিকতা ও আন্তরিকতার স্বীকৃতি হিসেবে পদক পেয়েছেন।
শেখ হাসিনা বলেন, তার সরকার অঙ্গীভূত আনসারদের দৈনিক ভাতা ১৮০ টাকা থেকে বাড়িয়ে ২৩৪ টাকা এবং প্রশিক্ষণ ভাতা বৃদ্ধি করেছে। সরকারের সীমাবদ্ধতা সত্ত্বেও ইউনিয়ন দলনেতা ও নেত্রীদের মাসিক সম্মানী ৫০ ভাগ বাড়িয়েছে।
তিনি বলেন, এই একাডেমির হাসপাতালকে একশ' শয্যায় উন্নীত করা হয়েছে। আগামীতে হাসপাতালটি ৫শ' শয্যার মেডিকেল কলেজে রূপান্তরের প্রক্রিয়া চলছে। এছাড়া এই একাডেমিতে আগামীতে একটি ক্রীড়া কমপ্লেক্স তৈরির পরিকল্পনা রয়েছে।
পরে প্রধানমন্ত্রী অফিসার্স মেসে ঊর্ধ্বতন আনসার ও ভিডিপি কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করেন।

No comments

Powered by Blogger.