বিরোধীদের আলোচনার প্রস্তাব গ্রহণ করুণঃ মুনঃ সিরিয়া সংকট

জাতিসংঘ মহাসচিব বান কি মুন বিরোধী জোটের প্রধানের শান্তি আলোচনার প্রস্তাব গ্রহণ করতে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের প্রতি সিরিয়া সংকটে আহ্বান জানিয়েছেন। এএফপি।
বৈদেশিক সম্পর্কবিষয়ক পরিষদে এক ভাষণে গত সোমবার বান কি মুন বলেন, 'জাতীয় জোটের নেতা মোয়াজ আল-খতিবের সরকারের সঙ্গে আলোচনার এ প্রস্তাব একটি বড় সুযোগ। আপনারা এ সুযোগ হাতছাড়া করবেন না। রাজনৈতিকভাবে সিরিয়ার সংকট সমাধানের ক্ষেত্রে এটি বড় সুযোগ।' মুন বলেন, 'আল-খতিবের এটি একটি সাহসী প্রস্তাব। এ প্রস্তাবের প্রতি ইতিবাচক সাড়া দিতে আমি সিরিয়ার সরকার ও নিরাপত্তা পরিষদ উভয়ের প্রতি আহ্বান জানাই।' তিনি বলেন, সিরিয়ার সংঘাত থেকে বেরিয়ে আসার এবং ইতিবাচক ভবিষ্যতের দিকে এগিয়ে যাওয়ার চূড়ান্ত সিদ্ধান্ত নেয়ার এখনই সময়। এর ফলে সিরীয়রা স্বাধীনভাবে তাদের রাজনৈতিক মতামত প্রকাশ, নির্বিচারে গ্রেফতার বা হত্যা আতঙ্ক থেকে বেরিয়ে আসার সুযোগ পাবে। এতে সিরিয়ায় সবার মানবাধিকার রক্ষা পাবে।
সিরিয়া প্রশ্নে বর্তমানে বিভক্ত নিরাপত্তা পরিষদকে সিরিয়া বিষয়ে তাদের বিরোধ দ্রুত মিটিয়ে ফেলতে হবে।' এদিকে খতিব কায়রোতে গত সোমবার বলেন, সংলাপের ব্যাপারে তার দেয়া প্রস্তাবের বিষয়ে আসাদ সরকারের পক্ষ থেকে তিনি এখন পর্যন্ত সুস্পষ্ট কোন সাড়া পাননি। খতিব গত জানুয়ারি মাসের শেষের দিকে বলেন, তিনি সরকারি প্রতিনিধিদের সঙ্গে সরাসরি আলোচনা করতে পস্তুত আছেন। খতিবের এ প্রস্তাবের ব্যাপারে আসাদ সরকার জানায়, কোন পূর্বশর্ত ছাড়া এটি হবে উন্মুক্ত আলোচনা।

No comments

Powered by Blogger.