শাহবাগের আন্দোলন গণতান্ত্রিক অধিকার আদায়ের বহিঃপ্রকাশ

শাহবাগের গণজাগরণকে ‘অধিকার আদায়ের গণতান্ত্রিক আন্দোলনের বহিঃপ্রকাশ’ বলে উল্লেখ করেছেন বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত ড্যান ডব্লিউ মজিনা।
তিনি বলেন, দাবি আদায়ে শান্তিপূর্ণ রাজনৈতিক কর্মসূচি কিভাবে পালন করতে হয় তার প্রমাণ শাহবাগের এই আন্দোলন।
গত দু’দিন যশোর ও সাতক্ষীরা সফর শেষে ঢাকা ফেরার আগে গতকাল সকালে যশোর ইনস্টিটিউটের আমেরিকান কর্নারে সাংবাদিকদের ব্রিফিংকালে তিনি একথা বলেন।
যশোর ও সাতক্ষীরা সফরের সার্বিক বিষয় গণমাধ্যমকে অবহিত করতে এ আয়োজন করা হয়।
যুদ্ধাপরাধীদের বিচার প্রসঙ্গে তিনি বলেন, আমরা মনে করি যুদ্ধাপরাধ যারা করেছে তাদেরকে বিচারের আওতায় আনা জরুরি। তবে আমরা এ-ও মনে করি, বিচার প্রক্রিয়া হতে হবে স্বচ্ছ ও আন্তর্জাতিক মানের সঙ্গে সঙ্গতিপূর্ণ। রাজনৈতিক ও নাগরিক অধিকার বিষয়ক আন্তর্জাতিক আইনের সঙ্গে সঙ্গতি রেখেই এ বিচার করতে হবে।
আগামী সংসদ নির্বাচনকে ঘিরে রাজনৈতিক সঙ্কট প্রসঙ্গে ড্যান মজিনা বলেন, যুক্তরাষ্ট্র সব সময়ই গণতন্ত্র, গণতান্ত্রিক প্রক্রিয়া ও রাজনৈতিক সংলাপে বিশ্বাসী। আমরা মনে করি বর্তমান পরিস্থিতিতে বৃহৎ রাজনৈতিক দলগুলো এগিয়ে এসে আলোচনার মাধ্যমে সামনে এগিয়ে যাওয়ার পথ খুঁজে পাবে। এর মাধ্যমেই বাংলাদেশের আগামী সংসদ নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষভাবে অনুষ্ঠিত হবে।
মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন ইউএসএআইডি’র মিশন ডিরেক্টর রিচার্ড গ্রিন ও মার্কিন দূতাবাসের ইনফরমেশন ও প্রেস অফিসার কেলি ম্যাকার্থি। 

No comments

Powered by Blogger.