নবজাগরণের বিপ্লব অব্যাহতঃ আন্দোলনের দামামা টেকনাফ-তেঁতুলিয়া

রাজধানীর শাহবাগ এলাকায় নতুন প্রজন্মের অবস্থান কর্মসূচির দীপ্ত শপথের হাওয়া ছড়িয়ে পড়েছে সারাদেশে। কাদের মোল্লাসহ সব যুদ্ধাপরাধীর ফাঁসির দাবিতে সারাদেশ টানা ৬ দিন দরে উত্তাল।
এই দাবি আদায়ের জন্য দেশবাসী পালন করছেন বিভিন্ন ধরনের কর্মসূচি। এসব কর্মসূচির মধ্যে রয়েছে- মানববন্ধন, র‌্যালি, অবস্থান কর্মসূচি, সমাবেশ, বিক্ষোভ মিছিল, মশাল মিছিল, গণস্বাক্ষর গ্রহণ। দাহ করা হচ্ছে রাজাকারদের কুশপুত্তলিকা। তৈরি করা হয়েছে- মুক্তমঞ্চ, জনতার মঞ্চ, গণজাগরণ মঞ্চ, গণজমায়েত মঞ্চ। এসব কর্মসূচিতে তরুণপ্রজন্ম, ছাত্র, শিক্ষক, সাংবাদিক, মুক্তিযোদ্ধাসহ সর্বস্তরের জনগণ অংশগ্রহণ করছেন। তাদের সবার কণ্ঠে একটাই দাবি- যুদ্ধাপরাধীদের ফাঁসি চাই। দাবি পূরণ না হওয়া পর্যন্ত রাজপথে থাকার দৃঢ়প্রত্যয় ব্যক্ত করেন তারা। দেশের বিভিন্ন অঞ্চল থেকে আমাদের প্রতিনিধিদের পাঠানো খবর
রাজশাহী : রাজাকার কাদের মোল্লার কুশপুত্তলিকা টাঙিয়ে রেখেছে নগরীর গুরুত্বপূর্ণ পয়েন্টগুলোতে। যুদ্ধাপরাধীদের ফাঁসির দাবিতে গণমানুষের জোয়ারে ভাসছে রাজশাহী। শাহবাগের আলোয় জ্বল জ্বল করছে রাজশাহী মহানগরীর আলুপট্টির বঙ্গবন্ধু চত্বর।
জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল কাদের মোল্লাসহ যুদ্ধাপরাধীদের ফাঁসির দাবিতে গতকাল রোববার ৫ম দিনের মতো রাজশাহী মহানগরীর আলুপট্টি মোড়ে জনতার বিক্ষোভ, সমাবেশ অব্যাহত রয়েছে। রোরবার বেলা ১১টা থেকে বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের কর্মী স্কুল-কলেজের শিক্ষার্থী ও সাধারণ মানুষ আলুপট্টি মোড়ে বঙ্গবন্ধু চত্বরে সমবেত হয়।
সেখানে বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের পরিবেশনায় চলে গণসংগীত ও কবিতা পাঠের আসর। প্রতিদিন এখানে সংহতি জানাতে আসেন আওয়ামী লীগসহ ১৪ দলের নেতাকর্মীরা। সমাবেশ চলে রাত ১০টা পর্যন্ত।
সন্ধ্যার পর মোমবাতি জ্বালানো হলে '৭১-এর শক্তিতে আরও একবার প্রতিধ্বনিত হয়ে উঠে 'ফাঁসি চাই, ফাঁসি চাই- যুদ্ধাপরাধীদের ফাঁসি চাই, কাদের মোল্লার ফাঁসি চাই, ফাঁসি ছাড়া রক্ষা নাই' প্রভৃতি কোরাস ও সেস্নাগান। গান গেয়ে, কবিতা পাঠ করে ও রাজাকারবিরোধী বিভিন্ন সেস্নাগান দিয়ে চতুর্থ দিনের মতো মহানগরীতে এ কর্মসূচি পালন করছেন বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন ও প্রতিষ্ঠানের মানুষও। রাজাকারের ফাঁসি না হওয়া পর্যন্ত ঘরে ফিরে না যাওয়ার প্রত্যয় ব্যক্ত করেছে আন্দোলনরত তরুণরা।
দিনাজপুর : আবদুল কাদের মোল্লাসহ সব যুদ্ধাপরাধীদের ফাঁসির দাবিতে রোববার দুপুরে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে প্রগতিশীল শিক্ষক ফোরামের উদ্যোগে মানববন্ধন পালন করেছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা, ছাত্রছাত্রী ও কর্মচারীরা। বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর ও প্রগতিশীল শিক্ষক ফোরামের সভাপতি প্রফেসর মো. রুহুল আমিন প্রধান অতিথির বক্তব্যে শাহবাগের নতুন প্রজন্মের প্রতি সালাম জানান এবং কাদের মোল্লার সর্বোচ্চ শাস্তি না হওয়ায় বিস্ময় প্রকাশ করেন। অবিলম্বে আবদুুল কাদের মোল্লাসহ সব যুদ্ধাপরাধীর ফাঁসির রায় ঘোষণার দাবি জানান তিনি।
নারায়ণগঞ্জ : যুদ্ধাপরাধী কাদের মোল্লার যাবজ্জীবন কারাদ- বাতিল করে ফাঁসির দাবিতে নারায়ণগঞ্জ প্রতিবাদে উত্তাল হয়ে উঠেছে। চলছে অবস্থান কর্মসূচি, সমাবেশ বিক্ষোভ মিছিল। গতকাল সকালে নারায়ণগঞ্জ চৌদ্দদল শহরের যুদ্ধপরাধীদের দ্রুত বিচার ও ফাঁসির দাবিতে সমাবেশ ও বিক্ষোভ মিছিল করেছেন। মিছিলের নেতৃত্ব দেন নারায়ণগঞ্জ শহর আওয়ামী লীগের সভাপতি আনোয়ার হোসেন, ছাত্রলীগ নেতা জি এম আরাফাত। মিছিলটি শহরের দুই নং রেলগেট আওয়ামী লীগ কার্যালয় থেকে বের হয়ে শহরের চাষাঢ়া ঘুরে আওয়ামী লীগ কার্যালয়ে গিয়ে শেষ হয়।
এছাড়া নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোটের গণঅবস্থান কর্মসূচি অব্যাহত রয়েছে। বোরবার সকাল থেকে তরুণ প্রজন্ম চাষাঢ়ায় কেন্দ্রীয় শহীদ মিনারে অবস্থান নিয়ে প্রতিবাদ করছে। চলছে সেস্নাগান বক্তৃতা, সংগীত, কবিতা পাঠ । তাদের সঙ্গে এসে একাত্মতা ঘোষণা করছেন বিভিন্্ন রাজনৈতিক দল, সুশীল সমাজের প্রতিনিধিসহ বিভিন্নস্তরের লোকজন। রাজাকারমুক্ত বাংলাদেশ গড়তে গণজোয়ার গড়ে তোলার আহ্বান জানান। বক্তারা বলেন, মানুষের কণ্ঠে কণ্ঠে এখন একটাই দাবি, সব যুদ্ধাপরাধীর ফাঁসি চাই। জামায়াত শিবিরের রাজনীতি নিষিদ্ধ চাই।
ফরিদপুর : মানতবাবিরোধী ও যুদ্ধাপরাধীদের ফাঁসি ও জামায়াতের রাজনীতি নিষিদ্ধের দাবিতে জেলার নগরকান্দার এম এন একাডেমি স্কুল মাঠে গণজমায়েত মঞ্চ করা হয়েছে। যুদ্ধাপরাধীদের বিচার শেষ না হওয়া পর্যন্ত এ মঞ্চ থেকে প্রতিদিন সভা-সমাবেশ অব্যাহত থাকবে। রোববার বিকেলে এ গণজমায়েত মঞ্চের উদ্বোধন করেন জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আয়মান আকবর চৌধুরী বাবলু। এ সময় বক্তব্য রাখেন নগরকান্দা উপজেলা চেয়ারম্যান মনিরুজ্জামান সরদার, সালথা উপজেলা চেয়ারম্যান দেলোয়ার হোসেন, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বেলায়েত মাষ্টার, সংসদ উপনেতার এপিএস ও ছাত্রলীগ নেতা মো. জামাল হোসেন। এর আগে গণজমায়েত মঞ্চে আগত শত শত মানুষের মাঝে শপথবাক্য পাঠ করান আগরতলা মামলার অন্যতম আসামি, ফরিদপুর জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার নুর মোহাম্মদ বাবুল।
টঙ্গী (গাজীপুর) : শিল্পশহর টঙ্গীতে একাত্তরের নরঘাতক যুদ্ধাপরাধীদের ফাঁসির দাবিতে সর্বসস্তরের মানুষের প্রতিবাদ জানানোর জন্য গড়ে তোলা হয়েছে জনতার মঞ্চ। টঙ্গীর থানা গেট এলাকায় এই মঞ্চে স্থানীয় সর্বস্তরের মানুষ বিকেল হলেই যুদ্ধাপরাধীর ফাঁসির দাবিতে ঢোল বাদ্য বাজিয়ে দলে দলে মিছিল নিয়ে মঞ্চে হাজির হয়ে 'এক দাবি যুদ্ধাপরাধীদের ফাঁসি, জামায়াত-শিবির কবে যাবি, রাজাকারদের এ দেশের মাটিতে ঠাঁই নেই' সেস্নাগানে মুখরিত হয়ে উঠে। গতকাল এই জনতার মঞ্চে বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মী, বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের নেতাারা ও সর্বস্তরের শ্রেণী পেশার মানুষ এসে যোগ দেয়। এছাড়াও গতকাল টঙ্গীর টিআইসি মাঠ এলাকায় আওয়ামী মুক্তিযোদ্ধা প্রজন্মলীগ ও টঙ্গীর কলেজ গেট এলাকায় সম্মিলিত সাংস্কৃতিক জোট যুদ্ধাপরাধীদের ফাঁসির দাবিতে বিক্ষোভ মিছিল করে।
বাকৃবি, ময়মনসিংহ : মানবতাবিরোধী যুদ্ধাপরাধী কাদের মোল্লার যাবজ্জীবন রায় বাতিল করে ফাঁসির দাবিসহ প্রতিটি যুদ্ধাপরাধীর ফাঁসির দাবিতে গতকাল বিকেলে ময়মনসিংহের বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের মুক্তিযোদ্ধা সংসদ প্রাতিষ্ঠানিক ইউনিট ক্যাম্পাসের বিজয় একাত্তর চত্বরে অবস্থান কর্মসূচি পালন করছে।
এ কর্মসূচিতে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসের বিভিন্নশ্রেণী পেশার নারী-পুরুষ শিশু-কিশোররা স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করছে। কর্মসূচিস্থলে প্রতীকী ফাঁসির মঞ্চ তৈরি করা হয়েছে। তাদের দাবি অবিলম্বে কাদের মোল্লার যাবজ্জীবন কারাদ-ের রায় বাতিল করে ফাঁসি আদেশ প্রদানসহ প্রতিটি যুদ্ধাপরাধীর মৃত্যুদ- প্রদান করতে হবে।
জবি : মানবতাবিরোধী অপরাধে দোষী সাব্যস্ত কাদের মোল্লাসহ সব যুদ্ধাপরাধীর ফাঁসির দাবিতে গণস্বাক্ষর কর্মসূচি পালন করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। গতকাল রোববার ক্যাম্পাসের বাংলা বিভাগে সাধারণ শিক্ষার্থীরা ওই গণস্বাক্ষর কর্মসূচির আয়োজন করে। এদিকে কাদের মোল্লাসহ সব অভিযুক্ত সব যুদ্ধাপরাধীর ফাঁসির দাবিতে জবি ক্যাম্পাসে বিক্ষোভ করেছে সহস্র শিক্ষার্থী। প্রায় একঘণ্টা পুরো ক্যাম্পাসে প্রদক্ষিণ করে মিছিলে অংশগ্রহণকারী শিক্ষার্থীরা শাহবাগের গণজাগরণ মঞ্চের উদ্দেশ্যে ক্যাম্পাস ত্যাগ করে ।
জানা যায়, গতকাল সকালে বাংলা বিভাগের সামনে মানবতাবিরোধী অপরাধে দোষী সাব্যস্ত কাদের মোল্লাসহ সব যুদ্ধাপরাধীর ফাঁসির দাবিতে গণস্বাক্ষর কর্মসূচি পালন করে। শিক্ষার্থীদের এই উদ্যোগকে স্বাগত জানিয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীরাও একাত্মতা প্রকাশের পাশাপাশি গণস্বাক্ষরে স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করেন। এ সময় সাধারণ শিক্ষার্থীরা অবিলম্বে সব যুদ্ধপরাধীর ফাঁসি দাবি করে সেস্নাগান দিতে থাকে। পরে ওই গণস্বাক্ষরে সংহতি প্রকাশ করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মেসবাউদ্দিন আহমদ।
জামালগঞ্জ (সুনামগঞ্জ) : কাদের মোল্লাসহ সব যুদ্ধাপরাধীর ফাঁসির দাবিতে জামালগঞ্জের সাচনা বাজারের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে শহীদ মিনারের সামনে মানববন্ধন করেছে প্রজন্ম একাত্তরসহ কয়েকটি অরাজনৈতিক সংগঠন। গতকাল বিকাল ৪টায় থেকে শুরু হওয়া ঘণ্টাব্যাপী মানববন্ধনে তরুণ প্রজন্ম, ছাত্র, শিক্ষক, সাংবাদিক, মুক্তিযোদ্ধারাসহ সর্বস্তরের মানুষ এসে অংশগ্রহণ করে। র‌্যালি ও মানববন্ধন সমাবেশে অংশগ্রহন করেন সর্বস্তরের মানুষ। সমাবেশের পরে কুখ্যাত রাজাকার কসাই কাদের মোল্লার কুশপুত্তলিকা দাহ করা হয়। কাদের মোল্লাসহ সব যুদ্ধাপরাধীর ফাঁসির দাবিতে প্রজন্ম একাত্তর, সপ্তক সংগীত পরিষদ, বরুণ রায় স্মৃতি পরিষদসহ ১০টি সংগঠনের ডাকে আগামী মঙ্গলবার দুপুর ১২টা থেকে জামালগঞ্জ কেন্দ্রীয় শহীদ মিনারে নানা কর্মসূচির আয়োজন করা হয়েছে।
গত শনিবার সন্ধ্যা থেকে বাগেরহাটের মোড়েলগঞ্জ উপজেলার মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিলের উদ্যোগে মুক্তিযোদ্ধা সংসদের সম্মুখে তিন রাস্তার মোড়ে শুরু হয়েছে জাগরণের গান, নাচ আর সেস্নাগানে সেস্নাগানে মুখরিত হয়েছে। মোমবাতির মৃদু আলোতে এ সমাবেশ এক অপূর্ব মিলন মেলায় পরিণত হয়েছে। এতে অংশগ্রহণ করছে মুক্তিযোদ্ধা, মুক্তিযোদ্ধা প্রজন্ম, শিক্ষক, ছাত্রসহ সর্বস্তরের মানুষ। শনিবার মধ্যরাত পর্যন্ত চলে এ আয়োজন। যুদ্ধাপরাধীদের ফাঁসি না হওয়া পর্যন্ত তারা এ কর্মসূচি অব্যাহত রাখবেন
প্রতিনিধি, সৈয়দপুর (নীলফামারী) : সৈয়দপুরে শহরের স্মৃতি অমস্নান চত্বরের গণজাগরণ মঞ্চে যুদ্ধাপরাধী কাদের মোল্লাসহ সব রাজাকারের ফাঁসির দাবিতে গত সোমবার কর্মসূচি পালিত হয়েছে। এদিন গণস্বাক্ষর সংগ্রহ, পোস্টার প্রদর্শনী, গণসংগীত ও কবিতা আবৃত্তির অনুষ্ঠান চলে।
তরুণ প্রজন্ম গত ৫ ফেব্রুয়ারি থেকে অব্যাহতভাবে কর্মসূচি পালন করছে। কর্মসূচি দুপুর বেলা শুরু হয়ে তা মধ্যরাত পর্যন্ত চলে। তরুণ প্রজন্মের নেয়া এসব কর্মসূচি সফল করতে সাধারণ মানুষরা আর্থিক সহায়তা করছে।
স্টাফ রিপোর্টার : যুদ্ধাপরাধী কাদের মোল্লা, নিজামী, সাঈদীসহ অন্য রাজাকারদের ফাঁসির দাবিতে ছাত্র শিক্ষক জনতা মানববন্ধন করেছে। গত রোববার মধুপুর উপজেলা মাধ্যমিক শিক্ষক সমিতির উদ্যোগে এ মানববন্ধনের আয়োজন করা হয়। মানববন্ধনে উপজেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্র শিক্ষকসহ বিভিন্ন পেশাজীবী জনতা হাতে হাতে ধরে দাঁড়িয়ে বাসস্ট্যান্ড চত্বরে ঘণ্টাব্যাপী মানববন্ধন করে। মানববন্ধনে সংক্ষিপ্ত সমাবেশে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সরোয়ার আলম খান আবু, মধুপুর শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ, মধুপুর রাণী ভবানী পাইলট উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক আজিজুল হক লুলু, মধুপুর শহীদ স্মৃতি উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক আ. মালেক বিএসসি প্রমুখ।
প্রতিনিধি, পটিয়া (চট্টগ্রাম) : পটিয়ায় সাম্প্রদায়িকতা-জঙ্গিবাদবিরোধী তরুণ মঞ্চের উদ্যোগে গত রোববার কাদের মোল্লাসহ সব যুদ্ধাপরাধীর ফাঁসির দাবিতে মশাল মিছিল, বিক্ষোভ সমাবেশ ও শহীদ স্মৃতিসৌধে প্রদীপ প্রজ্বলন করা হয়। সন্ধ্যা ৭টায় পটিয়া সরকারি কলেজ গেট সম্মুখ থেকে এক মশাল মিছিল পটিয়া সদরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে উপজেলা পরিষদের শহীদ স্মৃতিসৌধে বিক্ষোভ সমাবেশ ও প্রদীপ প্রজ্বলনের মধ্য দিয়ে শেষ হয়। এতে বিভিন্ন সামাজিক, রাজনৈতিক, সাংস্কৃতিক, ক্রীড়া, পেশাজীবী সংগঠনের নেতারা সংহতি প্রকাশ করেন।
সংগঠনের আহ্বায়ক এজেডএম আহমদ উল্লাহ'র পরিচালনায় সংহতি প্রকাশ করে বক্তব্য রাখেন হুলাইন ছালেহ নূর কলেজের অধ্যাপক অজিত কুমার মিত্র, কবি ও সাংবাদিক শিবু কান্তি দাশ, সম্মিলিত সাংস্কৃতিক জোটের আহ্বায়ক অধ্যাপক অভিজিৎ বড়ুয়া মানু, বিজিসি ট্রাস্ট মেডিকেল কলেজের চিকিৎসক ডা. সাইফুদ্দিন খালেদ, রাজনীতিবিদ নুরুল ইসলাম, খেলাঘর আসরের দক্ষিণ জেলার সাধারণ সম্পাদক অধ্যাপক ভগিরথ দাশ, পটিয়া গৌরব সংসদের সাধারণ সম্পাদক বিশ্বজিৎ দাশ, সাংস্কৃতিক সংগঠক সাজু বড়ুয়া, সাংবাদিক নজরুল ইসলাম, পরিবেশ আন্দোলন নেতা মহিউদ্দিন বকুল, যুব ইউনিয়ন দক্ষিণ জেলার সভাপতি অলক দাশ, যুব সংগঠক রবিন দাশ, শ্রমিকনেতা ছোটন সরকার, ছাত্রনেতা নুরুল করিম, চবি সাবেক ছাত্র ইউনিয়ন নেতা তাহাসির আরাফাত, ছাত্র ইউনিয়ন পটিয়া উপজেলার আহ্বায়ক সুজয় দে, কুসুম কলি আসরের প্রণব দাশ, সাম্প্রদায়িকতাবিরোধী তরুণ মঞ্চের যুগ্ম আহ্বায়ক পলাশ রক্ষিত, তমাল দাশ, ধীমান চক্রবর্ত্তী, পার্থ দাশ, বিশাল দাশগুপ্ত আকাশ, আরাফাতুল ইসলাম, ফয়সাল গনি, ছাত্রনেতা শেখ মোহাম্মদ জসিম উদ্দিন বাবর, শাহাদাত ইসলাম, শরাফত আহমদ, প্রান্ত সেন, রিদোয়ান হৃদয় প্রমুখ।
প্রতিনিধি, কলাপাড়া (পটুয়াখালী) : জামায়াত নেতা কাদের মোল্লাসহ সব যুদ্ধাপরাধী ও মানবতাবিরোধীদের ফাঁসির দাবিতে কলাপাড়ার ছাত্র-যুব -জনতা ফুঁসে উঠেছে। সোমবার সকাল ১১টায় প্রেসক্লাব চত্বরে কলাপাড়া প্রেসক্লাব মানববন্ধনের আয়োজন করে। মানববন্ধনে সাংবাদিক, সুশীল সমাজ, শিক্ষক ও সাধারণ মানুষ অংশগ্রহণ করেন। মানববন্ধনে বক্তব্য রাখেন ভজহরিকু-ু, মোতালেব তালুকদার, নাসির উদ্দিন, মহসিন পারভেজ, মেজবাহ উদ্দিন মান্নু, হুমাউন কবীর। রাতে মুক্তিযোদ্ধা সংসদ প্রাঙ্গণে গণজাগরণ মঞ্চে গন সংগীত পরিবেশন করেন স্থানীয় শিল্পীরা। সংহতি প্রকাশ করে বক্তব্য রাখেন কলাপাড়া মহিলা কলেজের অধ্যক্ষ সৈয়দ নাসির উদ্দিন, মোজাহার উদ্দিন কলেজের অধ্যাপক আবুল কালাম প্রমুখ।
প্রতিনিধি, গোবিন্দগঞ্জ (গাইবান্ধা) : গোবিন্দগঞ্জ উপজেলার ১৭টি ইউনিয়নের সর্বত্রই '৭১-এর খুনি নারী ধর্ষণকারী মানবতাবিরোধী দালাল রাজাকার যুদ্ধাপরাধীদের ফাঁসির দাবিতে সভা-সমাবেশ ও অবস্থান কর্মসূচি অব্যাহত রয়েছে। গোবিন্দগঞ্জে শহীদ মিনার চত্বরে জনতার মঞ্চে ৫ম দিন ধরে মুক্তিকামী মানুষ, প্রগতিশীল বিভিন্ন যুব ও ছাত্র সংগঠন, সংস্কৃতি শিল্পী, স্বাধীনতার সপক্ষের বিভিন্ন সংগঠনের নেতারাসহ শত শত জনতা খুনিদের ফাঁসির দাবিতে শহীদ মিনার চত্বরে বিক্ষোভ সমাবেশ করেন। গোবিন্দগঞ্জ জনতার মঞ্চে জাতীয় পতাকা, ব্যানার, ফাঁসির দাবির বিভিন্ন লেখাসংবলিত ফেস্টুন হাতে নিয়ে শিশু, কিশোর, বৃদ্ধ, মুক্তিযোদ্ধা, সংবাদকর্মী, শিক্ষার্থী শিক্ষকসহ সর্বস্তরের মানুষ গণজামায়াতে উপস্থিত হয়ে মানবতাবিরোধী আপরাধীদের ফাঁসির দাবিতে মুখরিত হয় গোবিন্দগঞ্জ। মুক্তিযুদ্ধের চেতনামূলক গান, কবিতা ও জামায়াত-শিবিরের রাজনীতি নিষিদ্ধের দাবির সেস্নস্নাগানে মুখ মিলিয়ে উপস্থিত জনতারা উদ্বেলিত হয়। আজ জনতা মঞ্চে মহাসমাবেশ অনুষ্ঠিত হবে।
সনজিৎ দাস, প্রতিনিধি, বালিয়াকান্দি (রাজবাড়ী) : কাদের মোল্লাসহ সব যুদ্ধাপরাধীর ফাঁসি এবং জামায়াতকে নিষিদ্ধ করার দাবিতে এক সমাবেশ গত সোমবার বিকেলে বালিয়াকান্দি চৌরাস্তার মোড়ে অনুষ্ঠিত হয়। মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিল ও ঘাতক দালাল নির্মূল কমিটি বালিয়াকান্দি শাখার যৌথ আয়োজনে সমাবেশে বক্তব্য, সেস্নাগান, প্রতীকী ফাঁসি, কুশলপুত্তলিকা দাহ ও গণসংগীতে মুখরিত হয়। উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার আবদুল মতিন ফেরদৌসের সভাপতিত্বে ও ঘাতক দালাল নির্মূল কমিটির আহ্বায়ক এসএম দাউদ খানের পরিচালনায় বক্তব্য রাখেন রাজবাড়ীর জেলার মুক্তিযোদ্ধা কমান্ডার আবুল হোসেন, ঘাতক দালাল নির্মূল কমিটির আহ্বায়ক আবদুল হাই, সদস্য সচিব স্বপন কুমার দাস, ফকির আবদুল জব্বার, আহমদ রেজা মন্টু, সলেমান আলী দলু, অধ্যক্ষ বিনয় কুমার চক্রবর্তী, আকমল হোসেন প্রমুখ।
প্রতিনিধি, কিশোরগঞ্জ : কাদের মোল্লাসহ সব যুদ্ধাপরাধীর ফাঁসির দাবিতে কিশোরগঞ্জে লাগাতার আন্দোলনের কর্মসূচি অব্যাহত রয়েছে। শহরের রঙমহল চত্বর, ইসলামিয়া মার্কেট প্রাঙ্গণ, গৌরাঙ্গবাজার মোড়, খরমপট্টিসহ বিভিন্ন এলাকায় অবস্থান কর্মসূচি, কুশপুত্তলিকা দাহ, উদীচীর গণসঙ্গীত, অবিরাম শ্লোগান, উদ্দীপক কবিতা ও ছড়া আবৃত্তিসহ নানা বিচিত্র কর্মসূচি অব্যাহত রয়েছে। যুবক-তরুণদের নেতৃত্বে এসব কর্মসূচিতে রাজনীতিক, মুক্তিযোদ্ধা, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী, আইনজীবী, নারী নেত্রী, ব্যবসায়ী, কর্মজীবীসহ সমাজের নানা অংশের নারী-পুরুষ স্বতঃস্ফূর্তভাবে অংশ নিচ্ছেন। এগুলির মধ্যে রঙমহলের সামনে এবং খরমপট্টিতে নির্মাণ করা হয়েছে স্থায়ী মঞ্চ। সকাল থেকে গভীর রাত পর্যন্ত চলছে কর্মসূচি। এছাড়া ছাত্রলীগ কর্মীরা প্রতিদিন মিছিল করে যুদ্ধাপরাধীদের কুশপুত্তলিকা দাহ করছে। বিভিন্ন প্ল্যাটফর্মে আওয়ামী লীগ, সিপিবি, বাসদ, গণতন্ত্রী পার্টি, ওয়ার্কার্স পার্টি, মুক্তিযোদ্ধা সংসদ, ঘাতক-দালাল নির্মূল কমিটি, ছাত্র ইউনিয়ন, যুব ইউনিয়ন, ছাত্রফ্রন্ট, কবি, ছড়াকারসহ বিভিন্ন সংগঠন যুদ্ধাপরাধীদের ফাঁসির দাবিতে সোচ্চার রয়েছে।
প্রতিনিধি, উলিপুর (কুড়িগ্রাম) : এই সেই কাদের মোল্লা, যে কাদের মোল্লা কুড়িগ্রামের উলিপুর উপজেলার কৃতী সন্তান লোক প্রশাসন কেন্দ্রের প্রশিক্ষক বুদ্ধিজীবী আবদুর রউফ সরদারকে তার প্রত্যক্ষ মদদে রায়ের বাজার বধ্যভূমিতে নিয়ে হত্যা করে। এই কুখ্যাত রাজাকার কাদের মোল্লার শুধু ফাঁসিই নয়, তাকে জীবন্ত টুকরো টুকরো করে কুকুর-শিয়াল দিয়ে তার মাংস খাওয়ানোর দাবি করেছেন শহীদ বুদ্ধিজীবী আবদুুর রউফ সরদারের পরিবারসহ উপজেলাবাসী। ঢাকায় বসবাসরত শহীদ বুদ্ধিজীবী আবদুুর রউফ সরদারের ছোট ভাই মুক্তিযোদ্ধা ও অবসরপ্রাপ্ত ব্যাংক কর্মকর্তা আবদুল ওয়াদুদ সরদার মোবাইল ফোনে সংবাদকে জানান- এই কুখ্যাত রাজাকার কাদের মোল্লা তার প্রত্যক্ষ মদদে আমার বড় ভাই আবদুর রউফ সরদারকে তার মোহাম্মদপুরস্থ বাসভবন থেকে ধরে নিয়ে গিয়ে হত্যা করেছে। শুধু আমার ভাইকে একা নয় একই সঙ্গে হত্যা করেছে ডা. ফজলে রাব্বীসহ অনেক বুদ্ধিজীবীকে। শহীদ বুদ্ধিজীবী আবদুর রউফ সরদারের ছেলে মিলন শিশু বয়সে পিতাকে হারিয়ে আজও পাগলের মত ঘুরে বেড়ায়। তাকে দেখলে মনে হয় পিতার শোকে তার মস্তিষ্কবিকৃতি ঘটেছে। দ্বিতীয় ছেলে কিশোর ২ পুত্র সন্তান রেখে অল্প বয়সে মারা গেলে তার স্ত্রী সন্তানদের নিয়ে মানবেতর জীবন-যাপন করছেন।
এছাড়া শহীদ বুদ্ধিজীবী আবদুর রউফ সরদারের প্রথম স্ত্রীর কাকলী নামে এক মেয়ে তার নানা-মামার গাইবান্ধা শহরস্থ বাড়িতে লালিত-পালিত হলেও কেউ তার খবর রাখেনি। এদিকে রাজধানীর শাহবাগে বিভিন্ন পেশাজীবী জনতার আন্দোলনের সঙ্গে সংহতি প্রকাশ করে উলিপুরেও গত ৫ দিন ধরে মানবতাবিরোধী অপরাধে অভিযুক্ত জামায়াত নেতা কাদের মোল্লাসহ সব যুদ্ধাপরাধীদের ফাঁসির দাবিতে বিক্ষোভ সমাবেশ অব্যাহত রয়েছে। গত ৭ ফেব্রুয়ারি থেকে উলিপুর প্রেসক্লাব চত্ব্বরে 'মুক্তিযুদ্ধের চেতনা মঞ্চ' নাম দিয়ে নুতন প্রজন্মসহ সর্বদলীয় জনতার উদ্যোগে এ আন্দোলন অব্যাহত রয়েছে। প্রেসক্লাব চত্বরে স্থাপিত 'মুক্তিযুদ্ধের চেতনা মঞ্চে' স্বাধীনতাকামী মানুষের বক্তব্য, দেশাত্মবোধক গান, মুক্তিযুদ্ধের গান, তারুণ্যের জয়গানে সমাবেশ স্থল মুখরিত হয়ে ওঠে। হাজার হাজার মানুষ স্বেচ্ছায় যোগ দেয় এ সমাবেশে।
প্রতিনিধি, গুরুদাসপুর (নাটোর) : 'আমরা সবার বন্ধু একতা সংগঠন' গত সোমবার উপজেলার চলনালী গফুর রোডে কাদের মোল্লাসহ সব যুদ্ধাপরাধীদের ফাঁসির দাবিতে ঘণ্টাব্যাপী মানববন্ধন কর্মসূচি ও সমাবেশের আয়োজন করে। সংগঠনটির সভাপতি সাংবাদিক রাশিদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত মানববন্ধন শেষে সমাবেশে বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক রবিউল করিম, সাংগঠনিক সম্পাদক জাহাঙ্গীর আলম (রাকিব), সাংবাদিক কাওছার আহম্মেদ ও কোষাধ্যক্ষ মিলন সরকার প্রমুখ।
নিজস্ব বার্তা পরিবেশক, চাঁদপুর : যুদ্ধাপরাধীদের ফাঁসির দাবিতে চাঁদপুরের শপথ চত্বরে যুব গণসমাবেশ অব্যাহত রয়েছে। রাত যত বাড়ে মানুষের সমাগমও তত বাড়ে। শ্লোগান, প্রতিবাদী গান, কবিতা আবৃত্তিসহ সংহতি প্রকাশ করে বক্তব্য প্রদান চলছে গভীর রাত অবধি।
প্রতিনিধি, চাটখিল (নোয়াখালী) : কাদের মোল্লাসহ সব যুদ্ধাপরাধীদের ফাঁসির দাবিতে গত রোববার বিকেলে চাটখিল পৌর শহরে এক বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। ছাএ ও যুব সমাজ আয়োজিত পৌর শপিং কমপ্লেক্স চত্বরে অনুষ্ঠিত সমাবেশে মুক্তিযোদ্ধা, বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মী, বিভিন্ন শ্রেণী ও পেশার মানুষ অংশগ্রহণ করেন। সভায় সব যুদ্ধাপরাধীদের ফাঁসি ও জামায়াত-শিবিরের রাজনীতি নিষিদ্ধ করার দাবি জানানো হয়।
প্রতিনিধি, ডোমার (নীলফামারী) : যুদ্ধাপরাধীদের ফাঁসির দাবিতে নীলফামারীর ডোমার উপজেলায় গণজাগরণ মঞ্চে আন্দোলন কর্মসূচি অব্যাহত রয়েছে।
ডোমার বাজার রেলঘুণ্টি মোড়ে গত রবিবার সন্ধ্যায় বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ কমান্ড কর্তৃক আয়োজিত কাদের মোল্লাসহ সব যুদ্ধাপরাধীদের ফাঁসির দাবিতে গণজাগরণ মঞ্চে উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ কমান্ডার ও সহকারী কৃষি সম্প্রসারণ কর্মকর্তা নুরন্নবীর সভাপতিত্বে উপজেলা পরিষদ চেয়ারম্যান আবদুর রাজ্জাক বসুনিয়া, উপজেলা আওয়ামী লীগের আহ্বায়ক প্রভাষক খায়রুল আলম বাবুল, উপজেলা সিপিবির সভাপতি মফিজার রহমান দুলাল, সম্পাদক জাকির হোসেন প্রধান, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম আহ্বায়ক মঞ্জুরুল হক চৌধুরী, ডোমার সাহিত্য ও সংস্কৃতি পরিষদের সভাপতি গোলাম মোস্তফা বাউলা, সম্পাদিকা আরমিন আক্তার, উপজেলা সহকারী মুক্তিযোদ্ধা কমান্ডার (অর্থ) ও পরিবার পরিকল্পনা পরিদর্শক ইলিয়াছ হোসেন, মুক্তিযোদ্ধা সংসদ কমান্ডের আহ্বায়ক ও সহকারী স্বাস্থ্য পরিদর্শক আল আমীন রহমান, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার শহিদুল ইসলাম চৌধুরী, আমার দেশ ডোমার প্রতিনিধি আবু ফাত্তা কামাল পাখি, আওয়ামী লীগ নেতা তোফায়েল আহমেদসহ অনেকে বক্তব্য রেখে একাত্মতা ঘোষণা করেন।
প্রতিনিধি, নেত্রকোনা : মানবতাবিরোধী যুদ্ধাপরাধী জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল আবদুল কাদের মোল্লাসহ সব যুদ্ধপরাধীদের ফাঁসির দাবিতে গত রোববার বিকেল ৫টায় নেত্রকোনা শহীদ মিনার চত্বর থেকে তরুণ প্রজন্মসহ বিভিন্ন রাজনৈতিক সামাজিক সাংস্কৃতিক সংগঠনের উদ্যোগে একটি মিছিল বের করে সারা শহর ফাঁসি চাই, ফাঁসি চাই, কাদের মোল্লাসহ সব যুদ্ধাপরাধীর ফাঁসি চাই সেস্নাগানে সেস্নাগানে মুখরিত করে তুলে। শহর প্রদক্ষিণ শেষে শহীদ মিনারে এসে শেষ হয়ে সেখানে কাদের মোল্লার কুশ পুত্তলিকা দাহ কারা হয়। পরে সেখানে সমাবেশ অনুষ্ঠিত হয় জেলা ছাত্রলীগের সভাপতি ফয়সাল আহম্মেদ রনির সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন সহসভাপতি শফিক আহম্মেদ বাবু, সারোয়ার জাহান তুহিন, সম্পাদক খোরশেদ আলম প্রমুখ।
প্রতিনিধি, মুন্সীগঞ্জ : মানবতাবিরোধী যুদ্ধাপরাধী কুখ্যাত রাজাকার কাদের মোল্লার ফাঁসির দাবিতে সোমবার সকালে মুন্সীগঞ্জ কেন্দ্রীয় শহীদ মিনারে সর্বস্তরের মানুষ অবস্থান কর্মসূচি পালন করেছে। মুক্তিযোদ্ধা, রাজনীতিবিদ, সাংবাদিক, সাংস্কৃতিক কর্মীসহ নানা পেশার মানুষ এতে অংশগ্রহণ করে। এ সময় উপস্থিত ছিলেন '৭১-এর ঘাতক দালাল নিমূল কমিটির জেলা সভাপতি বীর-মুক্তিযোদ্ধা জামাল হোসেন, মুন্সীগঞ্জ প্রেসক্লাব সভাপতি মীর নাসির উদ্দিন উজ্জ্বল, জেলা শ্রমীক লীগের সভাপতি বীর-মুক্তিযোদ্ধা এটিএম দেলোয়ার হোসেন, শহর ছাত্রলীগ সভাপতি মালেকুন মাকসুদ বিপুল, নাট্যাকার জাহাঙ্গীর হোসেন ঢালী, ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের মুন্সীগঞ্জ জেলা সভাপতি ও ফিচার রিপোর্টার্স ইউনিটের কোষাধ্যক্ষ মো. জাফর মিয়া, সাংগঠনিক সম্পাদক শাহীন পাঠান ও শরীফ ভূইয়াসহ বিভিন্ন শ্রেণীপেশার মানুষ। এ সময় স্থানীয় শিল্পীদের পরিবেশনায় স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের বিভিন্ন সংগীত পরিবেশন করে অবস্থান কর্মসূচি অব্যাহত রয়েছে।
প্রতিনিধি, মোরেলগঞ্জ (বাগেরহাট) : একাত্তরের মানবতাবিরোধী অপরাধে অভিযুক্ত জামায়াত ইসলামীর সহকারী সেক্রেটারি জেনারেল কাদের মোল্লাসহ সব যুদ্ধাপরাধীদের ফাঁসির দাবিতে বাগেরহাটের মোরেলগঞ্জে জনসাধারণ বিক্ষুব্ধ হয়ে উঠেছে। গত সোমবার ৩য় দিনের মতো চলছে গণজাগরণ মঞ্চের বিভিন্ন কর্মসূচি। কর্মসূচির মধ্যে রয়েছে মানববন্ধন, সমাবেশ, কুশপুত্তলিকা দাহ। গণজাগরণ মঞ্চে চলছে রাতভর বিভিন্ন শিল্পীর প্রতিবাদী কণ্ঠের গান। চলছে 'রাজাকারদের ফাঁসি চাই' ক্লান্তিহীন সেস্নাগান ও মিছিল। মোরেলগঞ্জে উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ, মুক্তিযোদ্ধা প্রজন্ম ও মুক্তিকামী জনতার উদ্যোগে চলছে গণজাগরণ মঞ্চের বিভিন্ন কর্মসূচি। এ কর্মসূচিতে একাত্ততা প্রকাশ করেছে উপজেলা আওয়ামী লীগসহ বিভিন্ন রাজনৈতিক সংগঠন, বেসরকারি সংস্থা, ছাত্র-শিক্ষক ও সর্বস্তরের জনতা। যুদ্ধাপরাীদের ফাঁসির রায় কার্যকর না হওয়া পর্যন্ত এ কর্মসূচি চলবে বলে জানিয়েছে মুক্তিযোদ্ধা কমান্ডার লিয়াকত আলী খান।
প্রতিনিধি, কাউখালী (পিরোজপুর) : পিরোজপুরের কাউখালীতে যুদ্ধাপরাধীদের ফাঁসির দাবিতে সারাদেশের ন্যায় গণজাগরণ মঞ্চে বিভিন্ন কর্মসূচি অব্যাহত রয়েছে। গত সোমবার উপজেলার মুজিব চত্বরে সব শ্রেণীর পেশার মানুষের ঢল নেমেছে। বিকেল থেকে রাত পর্যন্ত গান, বাজনা, বক্তৃতা, নাটকসহ বিভিন্ন সাংস্কৃতিক কর্মকা- দিয়ে তারুণ্যের জাগরণ সৃষ্টি করেছে। সকাল ১১টায় মুজিব চত্বর থেকে কাদের মোল্লা সব রাজাকারের ফাঁসির দাবি নিয়ে সমাজের সব স্তরের জনগণ ছাত্র-শিক্ষক প্রতিনিধি, সামাজিক, সাংস্কৃতিক ও বিভিন্ন রাজনৈতিক সংগঠনসহ সাধারণ মানুষের অংশগ্রহণের এক বিশাল মানববন্ধন অনুষ্ঠিত হয়। এ সময় কাদের মোল্লাসহ সব রাজাকারদের ফাঁসির দাবি নিয়ে সেস্নাগানে সেস্নাগানে মুখরিত হয়ে উঠে কাউখালীর মুজিব চত্বর। গণজাগরণ মঞ্চে এসে আন্দোলনকারীদের সঙ্গে সংহতি প্রকাশ করেন স্থানীয় সাংবাদিক, খেলাঘর আসর, বিভিন্ন স্কুল-কলেজের ছাত্র-শিক্ষকরা ও সাধারণ জনগণ।

No comments

Powered by Blogger.