ছাত্ররাজনীতি-ফিরিয়ে আনতে হবে হারানো ঐতিহ্য

'ছাত্রানং অধ্যয়নং তপঃ'_পুরনো এই প্রবাদটি আজও প্রণিধানযোগ্য। প্রতিষ্ঠার ৬৩ বছরে ছাত্রলীগের ২৭তম জাতীয় কাউন্সিলে যেন সেই কথাটিই নতুন করে মনে করিয়ে দিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছাত্রলীগের সদস্যদের আদর্শ ছাত্র হিসেবে সুশিক্ষায় শিক্ষিত হয়ে সোনার বাংলা গড়ে তোলার আহ্বান জানান তিনি।


এ কথা মানতেই হবে, বাংলাদেশের ছাত্ররাজনীতির সোনালি সময় আজ আর নেই। আমাদের ছাত্ররাজনীতির সোনালি দিনগুলোর কথা শুনলে আজ অনেকের কাছেই তা গল্পের মতো মনে হবে। একটা সময় ছিল, যখন ছাত্ররাজনীতিতে আসতেন মেধাবী ছাত্ররা। ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্র সংসদে নির্বাচিত হতেন মেধাবী ছাত্ররা। এরপর একটা সময় আসে, চেপে বসা শাসকগোষ্ঠী নিজেদের কায়েমি স্বার্থ চরিতার্থ করার অসাধু উদ্দেশ্যে ছাত্ররাজনীতিতে ঢুকিয়ে দেয় ছাত্র নামধারী অছাত্রদের। সেই থেকেই মূলত ছাত্ররাজনীতিতে অবক্ষয়ের শুরু। যদিও ছাত্ররাজনীতির এই অবক্ষয়ের শুরু সেই পাকিস্তান আমল থেকেই, তবু এর পাশাপাশি আদর্শ ছাত্ররাও ছাত্ররাজনীতির মূল্যবোধ এবং আদর্শিক চেতনা টিকিয়ে রেখেছিলেন। সেই আমলেই ছাত্ররাজনীতিতে টাকার খেলা শুরু হলেও আদর্শিক পথেই ছিল ছাত্ররাজনীতি। চেপে বসা সামরিক শাসকগোষ্ঠী ছাত্র রাজনীতিকে কলুষিত করার চেষ্টা করেছে। কিন্তু ঐতিহ্যের অনুসারী আমাদের ছাত্ররাজনীতিতে সেই চেপে বসা শাসকগোষ্ঠীর চাপিয়ে দেওয়া ছাত্ররাজনীতি হালে পানি পায়নি। ছাত্ররা রাজনীতি করতে আসতেন একটি আদর্শিক মূল্যবোধ থেকে। ছাত্ররাজনীতির মধ্য দিয়ে বিকশিত হতো দেশের সংস্কৃতি। দেশের ভবিষ্যৎ দায়িত্বশীল নেতৃত্বও। আজকের দিনের ছাত্ররাজনীতির চেহারা দেখে আগের দিনের ছাত্ররাজনীতিকে বুঝে ওঠা কঠিন। এমন দিন ছিল, যখন অভিভাবকরা এবং দেশবাসী ছাত্ররাজনীতির সঙ্গে যুক্ত শিক্ষার্থীদের নিয়ে গর্ব বোধ করতেন। আজকের দিনে ছাত্ররাজনীতি শিক্ষার্থী ও অভিভাবক_উভয় পক্ষের কাছেই আতঙ্ক। আগের দিনে ছাত্ররাজনীতিকে পৃষ্ঠপোষকতা করত সমাজ। আজকের দিনে একটি অপশক্তির হাতিয়ার হিসেবে যেন ব্যবহৃত হচ্ছে ছাত্ররাজনীতি। আজকের দিনে টেন্ডারবাজি-চাঁদাবজি থেকে শুরু করে সব ধরনের অপকর্মেই ছাত্ররাজনীতিকে ব্যবহার করা হচ্ছে।
বিশেষ করে স্বাধীনতার পর থেকেই ছাত্ররাজনীতিকে ঘিরে শুরু হয় নতুন ষড়যন্ত্র, আবার ছাত্ররাজনীতির অবক্ষয়ের পথে যাত্রা। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেই অবক্ষয়ের পথ থেকে ছাত্রদের ফিরে আসার আহ্বান জানিয়েছেন। ছাত্রদের সুশিক্ষায় সুশিক্ষিত হয়ে দেশের উন্নয়নে ভূমিকা রাখার আহ্বান জানিয়েছেন। ছাত্ররাজনীতি থেকে অপশক্তির ছায়া সরাতে হবে। ছাত্ররাজনীতি হোক ছাত্রদের আদর্শের জায়গা। ছাত্ররাজনীতিতে ফিরে আসুক হারানো ঐতিহ্য।

No comments

Powered by Blogger.