মাঝেমধ্যে তারা হরতাল-টরতাল ডাকুক। মাসে একবার হরতালের ডাক দিলেই হয়। এতে লোকজন বিশ্রাম পাবে।

অকাট্য যুক্তি। রস+আলো এই বক্তব্যের সঙ্গে সম্পূর্ণ একাত্মতা পোষণ করছে। সেই সঙ্গে পরিবেশ ও দেশের জন্য ভালো হতে পারে—এমন আরও কিছু বিষয়ে প্রস্তাব করছে।  প্রস্তাব নম্বর ১: সপ্তাহ চার-পাঁচ দিনের জন্য বন্ধ করে দেওয়া যেতে পারে স্কুল-কলেজ।


উপকার  স্কুল বন্ধ থাকলে ছাত্রছাত্রীরা বাসা থেকে বের হবে না। যার ফলে রাস্তায় মানুষ থাকবে কম, যানজটও কম থাকবে। এতে করে পরিবেশ অত্যন্ত ভালো থাকবে।
 ছোট বাচ্চারা শীত-গরম উপেক্ষা করে গাড়ির ধোঁয়ার মধ্যে বাসা থেকে বের হয়, যেটা তাদের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। স্কুল বন্ধ থাকলে তারা বাসা থেকে বের হবে না। ঘরের ভেতরে থেকে স্বাস্থ্যের দিকে ভালোমতো নজর দিতে পারবে।
 বাচ্চারা স্কুলের জন্য বাইরে বের হলে বাইরের পচা অস্বাস্থ্যকর খাবার খায়। এতে করে তারা অসুস্থ হয়ে পড়ে। স্কুল বন্ধ থাকলে এই ব্যাপারটা ঘটার কোনো সুযোগ থাকবে না। বাসায় বসে বসে হোম মেড খাবার খেয়ে সবাই নাদুস-নুদুস হয়ে বেড়ে উঠবে।
 প্রস্তাব নম্বর ২: সপ্তাহে তিন-চার দিনের জন্য বন্ধ করে দেওয়া যেতে পারে অফিস-আদালত।

উপকার
 বলা হয়ে থাকে, সরকারি অফিসগুলো হলো দুর্নীতির আখড়া। অফিস বন্ধ থাকলে দুর্নীতি অনেক কমে যাবে। কারণ যখন অফিস নাই, তখন দুর্নীতিও নাই।
 অফিস খোলা থাকলে কর্মচারীরা সব সময় বসের ঝাড়ির ওপর থাকেন। এতে তাঁদের মনের ওপর অনেক চাপ পড়ে। তাঁরা ভেঙে পড়েন মানসিকভাবে। অফিস বন্ধ থাকলে তাঁদের অফিসে আসতে হবে না। বসের ঝাড়িও খেতে হবে না। এতে করে তাঁরা সব সময় মানসিকভাবে চাঙা থাকবেন।
 নতুন যাঁদের প্রেম হয়েছে বা বিয়ে হয়েছে, তাঁরা অফিসের কারণে ঠিকমতো বউ কিংবা প্রেমিকাকে সময় দিতে পারেন না। যার ফলে তাঁদের ব্যক্তিগত সম্পর্ক পড়ে যায় হুমকির মুখে। অফিস বন্ধ থাকলে তাঁরা বউ কিংবা প্রেমিকাকে ঠিকমতো সময় দিতে পারবেন। তখন তাঁদের ব্যক্তিগত সম্পর্কে ব্যাপক সমৃদ্ধি আসবে। বাড়বে মায়া-মহব্বত।

 প্রস্তাব নম্বর ৩: মাসে ৮-১০ দিনের জন্য নিষিদ্ধ করে দেওয়া যেতে পারে কলকারখানা।
উপকার
 কলকারখানা থেকে বের হয় বর্জ্য পদার্থ ও ধোঁয়া। ফলে পরিবেশের মারাত্মক ক্ষতি হয়ে থাকে। কলকারখানা বন্ধ করে দিতে পারলে বন্ধ হয়ে যাবে বর্জ্য পদার্থ আর ধোঁয়া বের হওয়া। তখন চারদিকে সবুজ বিপ্লব ঘটবে। দেশ হয়ে উঠবে সুজলা সুফলা শস্য শ্যামলা।
 কলকারখানার কারণে প্রায়ই শোনা যায় শ্রমিক অসন্তোষ, ভাঙচুর, মারামারির ঘটনার কথা। এই ব্যাপারটা আমাদের সরকারের জন্য বাড়তি মাথাব্যথা। কলকারখানা বন্ধ করে দিলে এই ব্যাপারটা আর থাকবে না। এটা নিঃসন্দেহে একটা দারুণ ব্যাপার হবে।
 কলকারখানার কারণে আমাদের সমাজে সৃষ্টি হচ্ছে শ্রেণীবৈষম্য। সৃষ্টি হচ্ছে মালিকশ্রেণী, শ্রমিকশ্রেণী। এটা অত্যন্ত বেদনাদায়ক ব্যাপার। এই শ্রেণীবৈষম্য মুছে ফেলার জন্য কলকারখানা বন্ধের বিকল্প নেই।

 প্রস্তাব নম্বর ৪: মাঝেমধ্যে রাস্তায় গাড়ি চলাচলের ওপর নিষেধাজ্ঞা জারি করা যেতে পারে।

উপকার
 গাড়ি মানেই অকারণ বুম বুম শব্দ আর পিপ পিপ হর্ন। এই গাড়ির জন্যই হচ্ছে শব্দদূষণ। মানুষ হারাচ্ছে শ্রবণক্ষমতা। গাড়ি বন্ধ করে দিলে বুম বুম আর পিপ পিপ থাকবে না। চারদিক থাকবে নীরব আর শান্তশিষ্ট।
 গাড়ি না থাকলে মানুষ হাঁটাচলা করবে বেশি। বেশিদিন হাঁটলে মানুষের স্বাস্থ্য ভালো থাকবে। ফলে বেশি দিন বাঁচবে। সাংঘাতিক একটা ভালো ব্যাপার হবে সেটা।
 রাস্তায় গাড়ি না থাকলে আসবে ঘোড়ার গাড়ি। টগবগ করে সে গাড়ি চলবে। দেখতে সুন্দর লাগবে। আমাদের পুরোনো ঐতিহ্যও ফিরে আসবে আমাদের মধ্যে।

 প্রস্তাব ৫: মাসে দু-এক দিনের জন্য বন্ধ করে দেওয়া যেতে পারে মোবাইল ফোন, কম্পিউটার ইত্যাদি।

উপকার
 মোবাইল ফোন মানেই অকারণে কথা বলা। অকারণে কথা বলাটা স্বাস্থ্যের জন্য হুমকিস্বরূপ। মোবাইল ফোন বন্ধ করে দিলে অকারণে কথা বলা কমে যাবে। ফলে মানুষের কান ও মুখ বিশ্রাম পাবে।
 আজকাল ফেসবুকের কারণে মানুষ হয়ে পড়েছে ঘরকুনো। স্ট্যাটাসে কমেন্ট আর চ্যাট করেই শেষ যাচ্ছে একজনের সঙ্গে আরেকজনের যোগাযোগ। এতে আমাদের সামাজিক ও পারিবারিক বন্ধন আজ হুমকির মুখে। মোবাইল ফোন, কম্পিউটার ইত্যাদি বন্ধ করে দিলে মানুষের সঙ্গে সরাসরি সাক্ষাতের ঘটনা ঘটবে বেশি এবং মজবুত হবে পারিবারিক ও সামাজিক সম্প্রীতি।
 মোবাইল ফোন, কম্পিউটার বন্ধ করে দিলে বন্ধ হয়ে যাবে ছাত্রছাত্রীদের ফুসুর-ফাসুর কথা বলা আর চ্যাট করা। তখন তারা মনোযোগী হয়ে পড়াশোনা করবে। দেশ ভরে উঠবে মেধাবী মানুষের মুখে।
লেখা: আলিম আল রাজি

No comments

Powered by Blogger.