আইনের নির্দেশনা অবশ্যই মেনে চলতে হবে-অপহরণ বা নিখোঁজ সংবাদ

গত ২৯ সেপ্টেম্বর সকালে পুরানা পল্টনের বাসা থেকে কেনাকাটার উদ্দেশ্যে বের হয়েছেন এ কে এম শামীম, ছাত্র ইউনিয়নের একজন সাবেক কেন্দ্রীয় নেতা। তারপর ১০ দিন পেরিয়ে গেছে, তিনি ঘরে ফেরেননি। তাঁর স্ত্রী বলছেন, তিনি জানেন না শামীম কোথায় আছেন, কেমন আছেন; বেঁচে আছেন কি না। পুলিশ ও র‌্যাবের কাছে অভিযোগ করা হয়েছে। পল্টন থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা বলেছেন, পুলিশ শামীমকে উদ্ধারের চেষ্টা চালাচ্ছে।


সাম্প্রতিক সময়ে দেশের বিভিন্ন স্থানে বেশ কয়েকজন ব্যক্তির অপহরণের খবর সংবাদমাধ্যমে প্রকাশিত হয়েছে। পরে তাঁদের কারও কারও মৃতদেহ পাওয়া গেছে, কেউ কেউ এখনো নিরুদ্দেশ। সর্বশেষ, সিলেটে দুজন চিকিৎসক ও চিকিৎসাবিজ্ঞানের তিনজন বিদেশি ছাত্রকে কিছু মানুষ তুলে নিয়ে যায়। একজন চিকিৎসক শুক্রবার ভোররাতে ছাড়া পেয়ে ফিরে আসেন।
মুক্তিপণ আদায় বা চাঁদার দাবিতে, পূর্বশত্রুতার জের ধরে মানুষ অপহরণ এবং ক্ষেত্রবিশেষে হত্যার পাশাপাশি সাদা পোশাকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের হাতে সন্দেহভাজন লোকদের অজানা গন্তব্যে নিয়ে যাওয়ার ঘটনা ঘটতে থাকলে সমাজে এক শঙ্কাজনক পরিবেশ সৃষ্টি হয়। তখন জনমনে নানা রকম জল্পনা-কল্পনাও দেখা যায়। এই পরিবেশে সুযোগ পেয়ে যায় পেশাদার অপরাধীরা। সে ক্ষেত্রে সমাজে বড় এক নিরাপত্তাহীন পরিবেশ সৃষ্টি হতে পারে। আমরা নিশ্চিত নই, পুরানা পল্টনের শামীম বা সিলেটের চিকিৎসকদের কারা তুলে নিয়ে গেছে। তবে নিখোঁজ ব্যক্তিদের স্বজনদের উদ্বেগ দূর করতে তাঁরা কোথায় আছেন, কেমন আছেন—এ বিষয়ে জানানোর দায়িত্ব আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর।
বিশিষ্ট আইনজ্ঞ শাহ্দীন মালিক টেলিফোনে প্রথম আলোর কাছে মন্তব্য করলেন, ‘গুম হয়ে যাওয়া, গুপ্তহত্যার ঘটনা ঘটতে থাকার মানে ব্যর্থ রাষ্ট্রের পদধ্বনি শোনা। ক্রসফায়ার যে ক্রমান্বয়ে এমন দিকেই এগিয়ে যাবে, সেটা মোটামুটি পরিষ্কার ছিল।’ মানবাধিকার কমিশনের চেয়ারম্যান মিজানুর রহমান টেলিফোনে প্রথম আলোর কাছে মন্তব্য করলেন, ‘প্রত্যেক নাগরিকের জীবনের নিরাপত্তা নিশ্চিত করা রাষ্ট্রের মৌলিক দায়িত্ব। কোনো নাগরিক সন্দেহবশত আটক হলে পরিবারের সদস্যদের তা জানানো এবং আটকের ২৪ ঘণ্টার মধ্যে তাঁকে আদালতে হাজির করার নির্দেশনা আইনেই রয়েছে।’ আইনের ন্যূনতম নির্দেশনাগুলো মেনে চলা হবে, এটাই সবার প্রত্যাশা।
শাহ্দীন মালিক ও মিজানুর রহমান উভয়েই অভিন্ন স্বরে বললেন, গুম বা অপহরণের ঘটনার সংখ্যার নিরিখে বিষয়টির গুরুত্ব বিচার করা চলে না। আমরা আশা করব, খুন, ধর্ষণ, মুক্তিপণ আদায়ের দাবিতে অপহরণ ইত্যাদি দমনে সরকার কঠোরতম পদক্ষেপ নেবে। পাশাপাশি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের প্রতিটি পদক্ষেপের স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করবে। আইনের নির্দেশনা আইন প্রয়োগকারীদের মেনে চলতেই হবে।

No comments

Powered by Blogger.