চরাচর-বুড়িগঙ্গার প্রাণ ওষ্ঠাগত by আজিজুর রহমান

অসংখ্য নদনদী গঠন করেছে আমাদের এই ভূখণ্ড_জীবন্ত বদ্বীপটি। পলি ছড়িয়ে ভূমিকে করেছে উর্বর, শস্য-শ্যামলা আর সুজলা-সুফলা। গড়ে উঠেছে জনপদ। জেগে উঠেছে প্রাণস্পন্দন। শুরু হয় কর্মচাঞ্চল্য। একটি জীবন্ত নদীকে কেন্দ্র করে গড়ে ওঠে ব্যবসা-বাণিজ্য, শিল্প-কারখানা। চলে নগরায়ণ। সভ্যতা, প্রগতি ও প্রাণপ্রাচুর্যের উৎস এই নদী।


এই নদী জুগিয়েছে আমাদের খাদ্য, স্বাস্থ্য আর সমৃদ্ধ করেছে সম্পদে। নগর সৃষ্টির পেছনে নদীর তাৎপর্যপূর্ণ ভূমিকা থাকে অবশ্যই। আজ থেকে ৫০০ বছর কিংবা এরও বহু বছর আগে আমাদের বাংলাদেশের রাজধানী ঢাকা নগর হিসেবে গড়ে উঠেছিল ঢক্কা নামের বৃক্ষবহুল এই বুড়িগঙ্গা নদীর তীরে। মূল ভূখণ্ডের কেন্দ্রস্থলে নদীটির অবস্থান এবং সারা দেশের সঙ্গে নৌ যোগাযোগের পথ সহজতর, নিরাপদ ও সংক্ষিপ্ত হওয়ায় প্রতিরক্ষা, প্রশাসনিক, ব্যবসা-বাণিজ্যসহ সব ধরনের রাজকীয় ও অর্থনৈতিক কর্মকাণ্ড পরিচালনার জন্য বুড়িগঙ্গা নদীর ভৌগোলিক অবস্থাগত গুরুত্ব বিবেচনা করে নগর স্থপতিরা বেছে নেন এই স্থানটি। এ কারণে নগরটি মধ্যযুগের ভারতবর্ষে মর্যাদাপূর্ণ হয়ে ওঠে। বুড়িগঙ্গা নদীর প্রাচীনত্বের উল্লেখ পাওয়া যায় 'বৃদ্ধগঙ্গা' নামের দুই হাজার বছর আগে রচিত কলিকা পুরাণে। এরপর বুড়িগঙ্গা দিয়ে অনেক পানি প্রবাহিত হয়েছে। ১৭৬৫ খ্রিস্টাব্দে যে ঢাকার লোকসংখ্যা ছিল ৯ হাজার, কালের সাক্ষী বুড়িগঙ্গা নদীর তীরের সেই ঢাকার লোকসংখ্যা আজ প্রায় দেড় কোটি। আয়তন এখন ৯০০ বর্গ কিলোমিটার ছাড়িয়ে গেছে। লোকসংখ্যা ও আয়তন বৃদ্ধি, অপরিকল্পিত নগরায়ণ আর এক শ্রেণীর মানুষের অপরিণামদর্শী কর্মকাণ্ডের ফলে বুড়িগঙ্গার অস্তিত্ব আজ বিপন্ন। সচল-সজীব আর নৈসর্গিক সৌন্দর্যের প্রতীক বুড়িগঙ্গা আজ শ্রীহীন, মৃতপ্রায় এবং বিষাক্ত এক বদ্ধ জলাধার।
এক শ্রেণীর নাগরিকের অপব্যবহারে বুড়িগঙ্গা নদী এখন মারাত্মক দূষিত ও ভরাট হয়ে যাচ্ছে। আর দখলবাজদের থাবায় নদী ক্রমেই সংকুচিত হয়ে পড়ছে। শিল্প-কারখানার বর্জ্য, স্যুয়ারেজের মলমূত্র, দূষিত পানি, রাসায়নিক বর্জ্য, গৃহস্থালি ও ব্যবসায়িক বর্জ্য, মৃত জীবজন্তু, নৌযানের তেল-মবিল-গ্রিজসহ সব ধরনের তরল ও কঠিন বর্জ্য নিক্ষিপ্ত হচ্ছে এই নদীতে। স্রোত না থাকায় এসব বর্জ্য পচে দুর্গন্ধ ছড়াচ্ছে। দূষিত হয়ে পড়ছে নদীর পানি। বিপর্যস্ত হয়ে পড়ছে ঢাকার পরিবেশ। সেই সঙ্গে ভরাট হয়ে যাচ্ছে নদী। বহনক্ষমতার অতিরিক্ত বর্জ্যের ভারে ক্লেদাক্ত, অবৈধ দখলদারকবলিত দুই তীরে গড়ে ওঠা অসংখ্য শিল্প-কারখানা, শত শত বস্তি, মসজিদ-মাদ্রাসাসহ বিভিন্ন স্থাপনার কারণে ক্রমেই সংকুচিত হয়ে আসছে নদীপ্রস্থ। বিরামহীন অজস্র নৌ চলাচলের কারণে রাসায়নিক বর্জ্য-তেল-আবর্জনা-মলমূত্র আর কাদা নদীর পানির সঙ্গে মিলেমিশে ভিন্ন প্রকৃতির এক তরল পদার্থে রূপান্তরিত হয়ে গেছে। বুড়িগঙ্গার নোংরা ও কুৎসিত পানি এখন অচ্ছ্যুৎ। জীবনদায়িনী স্রোতস্বিনী বুড়িগঙ্গা এখন ঢাকার পরিবেশ ও জনস্বাস্থ্যের জন্য মারাত্মক হুমকি। এককালে যে বুড়িগঙ্গা ঢাকার প্রাকৃতিক পরিবেশ, নৈসর্গিক সৌন্দর্য আর অর্থনৈতিক জীবনপ্রবাহ সচল রেখে এই ভূখণ্ডের মানুষকে শিক্ষা-দীক্ষা, জ্ঞান-বিজ্ঞান, সংস্কৃতি ও প্রগতিশীলতায় উন্নত করে একটি স্বাধীন সার্বভৌম জাতি গঠনে তার গৌরবোজ্জ্বল নীরব ভূমিকা পালন করেছে, অতীতের সেই প্রাণচাঞ্চল্য জাগানিয়া সৌন্দর্যময়ী বুড়িগঙ্গা এখন জীর্ণশীর্ণ নোংরা মুমূর্ষু এক বিষের ভাণ্ডার। হায় বুড়িগঙ্গা!
আজিজুর রহমান

No comments

Powered by Blogger.