যত দ্রুত হয় ততই মঙ্গল-সিটি করপোরেশন নির্বাচন

সরকারের নীতিনির্ধারকেরা বলছেন, এ মুহূর্তে ঢাকা ও চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচন হচ্ছে না, আগামী নভেম্বর-ডিসেম্বরে হতে পারে। কারণ গ্যাস-বিদ্যুতের সমস্যা নিয়ে নাকি নগরবাসী সমালোচনামুখর, তাই এ সময় নির্বাচন হলে ক্ষমতাসীন দল-সমর্থিত প্রার্থীরা অসুবিধায় পড়তে পারেন।


শীতের সময় এসব সমস্যা কমে আসবে, তাই ওই সময় নির্বাচন করলে সমস্যা নেই। কিন্তু প্রশ্ন হলো, নির্বাচন কবে হবে না-হবে, সে ব্যাপারে কার বিবেচনা প্রাধান্য পাবে? নির্বাচনের তফসিল ঘোষণার বিষয়টি একান্তভাবেই নির্বাচন কমিশনের ওপর ছেড়ে দেওয়া উচিত। তারাই সব দিক বিবেচনা করে সিদ্ধান্ত নেবে। নির্বাচন কমিশনকে প্রভাবিত করার চেষ্টা হবে একটি অপরিণামদর্শী কাজ।
ঢাকা সিটি করপোরেশনের সর্বশেষ নির্বাচন হয়েছিল ২০০২ সালে। এর মেয়াদ শেষ হয়ে গেছে প্রায় আড়াই বছর আগে। সুতরাং দ্রুত নির্বাচন হওয়া বাঞ্ছনীয়। স্থানীয় সরকার (সিটি করপোরেশন) নির্বাচন বিধিমালা চূড়ান্ত করা হয়েছে। এখন স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে সবুজসংকেত পেলে নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে বলে নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে। এর আগে তাদের পক্ষ থেকে বলা হয়েছে যে ১৮ এপ্রিলের মধ্যে তফসিল ঘোষণা করার প্রস্তুতি কমিশনের রয়েছে।
অতীতে নির্বাচন কমিশনকে স্বাধীনভাবে কাজ করতে দেওয়া হতো না। সরকারের হস্তক্ষেপে বিভিন্ন সময় স্থানীয় নির্বাচন প্রশ্নবিদ্ধ হয়েছে। তাই স্বাধীন নির্বাচন কমিশনের জন্য দেশবাসী অনেক সংগ্রাম করেছে। এ ব্যাপারে বিভিন্ন সরকারের সময় বিরোধী রাজনৈতিক দলগুলোও সব সময় সোচ্চার ছিল। এরই ধারাবাহিকতায় বিগত তত্ত্বাবধায়ক সরকারের সময় নির্বাচন কমিশনের প্রাতিষ্ঠানিক স্বাধীনতা সার্বিক অর্থেই নিশ্চিত করা হয়। বিগত নির্বাচন ও উপনির্বাচনগুলো নির্বাচন কমিশন বাইরের হস্তক্ষেপ ছাড়াই সম্পন্ন করেছে। এতে দেশে-বিদেশে নির্বাচন গ্রহণযোগ্যতা পেয়েছে।
ক্ষমতাসীন আওয়ামী লীগও বিভিন্ন সময় নির্বাচন কমিশনের প্রাতিষ্ঠানিক স্বাধীনতার প্রতি গুরুত্ব আরোপ করেছে। এ অবস্থান থেকে সরে আসার নৈতিক অধিকার কারও নেই, নেই সরকারেরও। সুতরাং এটিই প্রত্যাশিত যে সরকার কোনো রকম দীর্ঘসূত্রতার আশ্রয় নেবে না। নির্বাচন কমিশন যেন তাদের সুবিধা অনুযায়ী স্বাধীনভাবে সিটি করপোরেশন নির্বাচনের তফসিল ঘোষণা করতে পারে, সে ব্যাপারে সরকার সর্বতোভাবে সাহায্য করবে, এটাই প্রত্যাশিত। সিটি করপোরেশন নির্বাচন যত দ্রুত হয় ততই মঙ্গল।

No comments

Powered by Blogger.