স্কুলে তালা ঝোলানোর হুমকি শিক্ষকদের-শিক্ষকদের ওপর পুলিশের লাঠি ও গরম পানি

চাকরি জাতীয়করণের দাবিতে আন্দোলনরত বেসরকারি প্রাথমিক শিক্ষকদের লাঠিপেটা করেছে পুলিশ। তাঁদের ছত্রভঙ্গ করতে জলকামান থেকে পানিও ছোড়া হয়। এতে বেশ কয়েকজন শিক্ষক আহত হন। কয়েকজনকে আটকও করে পুলিশ। গতকাল মঙ্গলবার দুপুরে রাজধানীর শাহবাগ এলাকায় এ ঘটনা ঘটে।


পুলিশি অ্যাকশনে ক্ষুব্ধ প্রাথমিক শিক্ষকেরা কেন্দ্রীয় গণগ্রন্থাগারের সামনে অবস্থান নিলে ঢাকা বিশ্ববিদ্যালয়ে যাওয়া-আসার পথ বন্ধ হয়ে যায়। কয়েক ঘণ্টা ধরে এ অবস্থা চলে। শিক্ষকনেতারা একপর্যায়ে ঘোষণা দেন, আজ বুধবার দুপুর ১২ পর্যন্ত তাঁরা কেন্দ্রীয় শহীদ মিনারে অবস্থান করবেন। এই সময়ের মধ্যে দাবি পূরণের ঘোষণা না এলে বিদ্যালয়গুলোতে তালা ঝোলানোর কর্মসূচি দেওয়া হবে।
চাকরি জাতীয়করণের দাবিতে চারটি শিক্ষক সংগঠনের জোট বেসরকারি প্রাথমিক শিক্ষক ঐক্য পরিষদের ব্যানারে এ আন্দোলন চলছে।
গত সোমবার কেন্দ্রীয় শহীদ মিনারে ‘মহাসমাবেশ’ করলেও সরকার থেকে কোনো আশ্বাস না পাওয়ায় শহীদ মিনারেই রাত কাটিয়ে গতকাল দুপুরে প্রধানমন্ত্রীর কাছে স্মারকলিপি দেওয়ার উদ্দেশ্যে মিছিল বের করেন শিক্ষকেরা। মিছিল শাহবাগের কেন্দ্রীয় গণগ্রন্থাগারের সামনে পৌঁছলে পুলিশ ব্যারিকেড দিয়ে বাধা দেয়। শিক্ষকেরা বাধা পেরিয়ে সামনে যাওয়ার চেষ্টা করলে প্রথমে পুলিশের সঙ্গে ধাক্কাধাক্কি ও ধস্তাধস্তি হয়। একপর্যায়ে পুলিশ শিক্ষকদের রাস্তা থেকে সরিয়ে দেওয়ার জন্য জলকামান থেকে পানি ছোড়ে। প্রচণ্ড গরম আবহাওয়ার মধ্যে জলকামানের গরম পানিতে বেশ কয়েকজন শিক্ষক আহত হন। ঐক্য পরিষদের উপদেষ্টা মনছুর আলীসহ কয়েকজন নেতাকে পুলিশ আটকের চেষ্টা করলে আরেক দফায় ধস্তাধস্তি হয়। এ সময় গুজব ছড়িয়ে পড়ে, নেত্রকোনা থেকে আসা একজন শিক্ষক মারা গেছেন। এতে শিক্ষকেরা আরও উত্তেজিত হয়ে পড়েন।
একপর্যায়ে একদল শিক্ষক শাহবাগ মোড়ে গিয়ে অবস্থান নিলে গাড়ি চলাচল বন্ধ হয়ে যায়। এতে কিছু সময়ের জন্য যানজটের সৃষ্টি হয়। তখন শিক্ষকদের ওপর লাঠিপেটা করে পুলিশ। প্রবীণ শিক্ষকেরাও মারধরের শিকার হন। এতে বেশ কয়েকজন আহত হন। পরে শিক্ষকেরা কেন্দ্রীয় গণগ্রন্থাগারের সামনে গিয়ে রাস্তা বন্ধ করে অবস্থান নেন। একসময় জানা যায়, কোনো শিক্ষক মারা যাননি। এতে ক্ষুব্ধ শিক্ষকেরা কিছুটা শান্ত হন। অবস্থান কর্মসূচি চলার সময় পরিষদের নেতাসহ শিক্ষকেরা বক্তৃতা করেন।
পরবর্তী কর্মসূচির বিষয়ে জানতে চাইলে পরিষদের সদস্যসচিব আবদুর রহমান প্রথম আলোকে বলেন, ‘আজ (বুধবার) দুপুর ১২টা পর্যন্ত শহীদ মিনারে অবস্থান কর্মসূচি পালন করা হবে। ১২টার পরপরই পরবর্তী কঠোর কর্মসূচি ঘোষণা করা হবে।’
একজন শিক্ষকনেতা প্রথম আলোকে বলেন, দাবি পূরণের ঘোষণা না হলে স্কুলে তালা ঝুলিয়ে দেওয়ার ঘোষণা দিয়ে তাঁরা বাড়ি ফিরবেন।
শিক্ষকদের লাঠিপেটা করার বিষয়ে পুলিশের রমনা অঞ্চলের উপকমিশনার নুরুল ইসলাম প্রথম আলোকে বলেন, শিক্ষকেরা রাস্তা বন্ধ করায় তাঁদের উঠিয়ে দেওয়া হয়। এ সময় জলক মান ব্যবহার করতে হয়েছে।

No comments

Powered by Blogger.