প্রযুক্তির আসর থেকে by সাইফুল ইসলাম

আলোচনা শুরু হবে বিকেল সাড়ে চারটায়। বেলা দুইটার পর থেকে একের পর এক ফোন বেজে ওঠে। ফোন রিসিভ করলেই ওপার থেকে উচ্চারিত হয়, হ্যালো ভাইয়া, আমি চলে এসেছি। কোথায় আলোচনা হবে? ভাবছেন কিসের আলোচনা? হ্যাঁ, এমন অবস্থায় পড়তে হয়েছিল ১০ মে হয়ে যাওয়া বন্ধুসভার প্রযুক্তি শিক্ষার আসর শুরুর আগে। প্রায় ১০০ বন্ধুর উপস্থিতিতে এ আসর জমজমাট হয়ে উঠেছিল।


প্রযুক্তির উপযুক্ত ব্যবহারের মাধ্যমে বর্তমানে ঘরে বসেই অনেক বৈদেশিক মুদ্রা আয় করা সম্ভব। মূলত এ কাজের নাম ফ্রিল্যান্সিং। এ সপ্তাহে ফ্রিল্যান্সিং সাইট ও এর বিভিন্ন কাজ নিয়ে আলোচনা করা হয়। এ ছাড়া ব্যবহারিক জীবনে কম্পিউটার ও ইন্টারনেটের গুরুত্ব তুলে ধরা হয়।
বন্ধুদের প্রযুক্তিবিষয়ক বিভিন্ন প্রশ্নের সমাধান জানানো হয় এবং ইন্টারনেটে এর বাস্তব ব্যবহার দেখানো হয়। এ পর্বের অলোচক ছিলেন ফ্রিল্যান্সার ও ওয়েব ডেভেলপার হাসান মাহমুদ।
পরবর্তী পর্বে বাংলা ভাষায় পরিচালিত উইকিপিডিয়া থেকে আমরা কী ধরনের সুবিধা পেতে পারি এবং কেন আমরা উইকিপিডিয়া ব্যবহার করব—এ বিষয়ে বলেন নূরুন্নবী চৌধুরী। কীভাবে রেজিস্ট্রেশন করতে হয়? গুরুত্বপূর্ণ কোনো বিষয়ের লেখা বা ছবি কীভাবে পোস্ট করতে হয়? আমাদের জীবনের নানা প্রয়োজনে কীভাবে উইকিপিডিয়ার সুফল কাজে লাগাতে পারি—বন্ধুদের এমন সব প্রশ্নের তথ্যবহুল উত্তর দেন তিনি।
বন্ধুরা প্রযুক্তি শিক্ষার আসরে আসতে পেরে অত্যন্ত আনন্দিত। আধুনিক বিশ্বে প্রযুক্তিতে বাংলাদেশের অবস্থানকে শক্ত করতে এবং বদলে যাওয়ার অঙ্গীকার থেকেই বন্ধুসভার বন্ধুদের এমন প্রয়াস। ঢাকা বন্ধুসভার বন্ধুদের এই প্রচেষ্টা অব্যাহত থাকবে।

No comments

Powered by Blogger.