দুই মাসে পাঁচ ঘটনার তদন্তে অগ্রগতি নেই-আলোচিত ঘটনা, অন্ধকারে পুলিশ by গোলাম মর্তুজা

সাংবাদিক দম্পতি সাগর সরওয়ার ও মেহেরুন রুনি এবং সৌদি দূতাবাস কর্মকর্তা খালাফ আল আলী হত্যার ঘটনা নিয়ে এখনো অন্ধকারে তদন্তকারীরা। সংসদ ভবনের এমপি হোস্টেল থেকে উদ্ধার হওয়া নারীর গলিত লাশের আজ পর্যন্ত কোনো পরিচয়ই মেলেনি। শ্রমিক সংগঠক আমিনুল ইসলামের ক্ষতবিক্ষত লাশটি শেষ পর্যন্ত বাড়ির আঙিনায় দাফন হয়েছে।


খোঁজই মিলছে না বিএনপির নেতা ইলিয়াস আলী ও তাঁর গাড়িচালক আনসার আলীর।
গত ৬ এপ্রিল সকালে মিরপুরে ছিনতাই ঠেকাতে গিয়ে নিহত হযরত আলীর খুনিরা এখনো অধরা। মিরপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কাজী ওয়াজেদ আলী বলেন, এ ঘটনায় পুলিশ সন্দেহভাজন হিসেবে হিমু ও উজ্জ্বল নামে দুজনকে গ্রেপ্তার করে রিমান্ডে নিলেও তাঁরা কেউই ঘটনা স্বীকার করেনি। গত ২১ এপ্রিল হরতালের আগের দিন খিলগাঁও থানাধীন মালিবাগ এলাকায় দুর্বৃত্তদের দেওয়া আগুনে ঈগল পরিবহনের বাসের ভেতর পুড়ে মারা যান চালক বদর আলী বেগ। এ ঘটনায় কয়েকজনকে গ্রেপ্তার করা হলেও তারা কিছুই স্বীকার করেনি। একই দিনে খিলগাঁও এলাকায় এক ব্যাংক কর্মকর্তার বাসায় ডাকাতি করে তাঁর আট মাসের শিশুটিকেও অপহরণ করে নিয়ে যায় দুর্বৃত্তরা। এ ঘটনায়ও কেউ গ্রেপ্তার হয়নি।
খিলগাঁও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা সিরাজুল ইসলাম প্রথম আলোকে বলেন, ডাকাতির পর শিশুকে উঠিয়ে নেওয়ার ঘটনায় পুলিশ এখনো কাউকে গ্রেপ্তার করতে পারেনি। কয়েকজনকে চিহ্নিত করা হয়েছে। এরা পেশাদার অপরাধী। তবে এরা সবাই ঢাকার বাইরে রয়েছে বলে পুলিশ জানতে পেরেছে।
ফলাফল শূন্য: সাংবাদিক দম্পতি সাগর-রুনির মৃতদেহ উদ্ধার করা হয় গত ১১ ফেব্রুয়ারি। হত্যাকাণ্ডের ৫৭ দিন পর ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি) আদালতের কাছে নিজেদের ব্যর্থতার কথা স্বীকার করে। এরপর আদালত র‌্যাবকে এই মামলার তদন্তের নির্দেশ দেয়। কিন্তু র‌্যাব এখন পর্যন্ত এ ঘটনায় উল্লেখযোগ্য কোনো সাফল্য পায়নি।
র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক এম সোহায়েল বলেন, দুজন কর্মকর্তার তদারকিতে একজন প্রথম শ্রেণীর কর্মকর্তা মামলাটির তদন্ত করছেন। তাঁরা সংশ্লিষ্ট ব্যক্তিদের সঙ্গে কথা বলছেন। র‌্যাব আশা করছে, দু-এক দিনের মধ্যেই তাদের কাছে ভিসেরা প্রতিবেদন পৌঁছাবে।
গত ৫ মার্চ রাতে গুলশানের রাস্তায় খুন হন সৌদি দূতাবাস কর্মকর্তা খালাফ আল আলী। খালাফ হত্যাকাণ্ড নিয়ে বাংলাদেশ ও সৌদি আরবের কূটনীতিক পর্যায়ে আলোচনা হলেও খুনিরা এখনো অধরাই রয়ে গেছে। খালাফ হত্যা মামলার তদন্ত সংস্থা ডিবির (উত্তর) উপকমিশনার মাহাবুবর রহমান বলেন, ‘উল্লেখযোগ্য কোনো অগ্রগতি নেই।’
শ্রমিক সংগঠক আমিনুল ইসলাম হত্যাকাণ্ড তদন্ত করছে টাঙ্গাইলের ডিবি পুলিশ। এ ছাড়া, ঘটনা তদন্তে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একজন অতিরিক্ত সচিবের নেতৃত্বে চার সদস্যের একটি কমিটি করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। তবে কোনো তদন্তেই খুনিদের সন্ধান মেলেনি। চার সদস্যের তদন্ত কমিটির সদস্য টাঙ্গাইলের পুলিশ সুপার (এসপি) হাফিজ আক্তার বলেন, তদন্ত এখনো চলছে। এর বেশি কিছু এখন বলা যাবে না।
গত ২২ এপ্রিল সংসদ ভবন চত্বরের এমপি হোস্টেলের ৬ নম্বর ব্লক থেকে এক নারীর গলিত লাশ উদ্ধার করে পুলিশ। এখন পর্যন্ত ওই নারীর পরিচয়ই মেলেনি বলে জানান শেরেবাংলা নগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা জাকির হোসেন মোল্লা।
বহুল আলোচিত বিএনপির সাংগঠনিক সম্পাদক ইলিয়াস আলী ও তাঁর গাড়িচালক উধাও হওয়ার এক মাস হতে চললেও মেলেনি কোনো হদিস। গত ১৮ এপ্রিল বনানীর রাস্তা থেকে নিখোঁজ হন এই দুজন। এ নিয়ে পুলিশ ও র‌্যাবের অনেক তৎপরতা চললেও ফলাফল শূন্য। প্রধানমন্ত্রীর আশ্বাসেও কিছু হয়নি।

No comments

Powered by Blogger.