বাজারে নতুন

রবীন্দ্রনাথের জাপান, জাপানের রবীন্দ্রনাথ লেখক : মনজুরুল হক প্রকাশক: প্রথমা প্রকাশন দাম: ২০০ টাকা
রবীন্দ্রনাথের তিনবার জাপান ভ্রমণ, জাপানি বুদ্ধিজীবীদের সঙ্গে রবীন্দ্রনাথের যোগাযোগ, জাপান সম্পর্কে চিন্তা ও তাঁর মূল্যায়ন—সব মিলে রবীন্দ্রনাথ ও জাপান নিয়ে পাঁচটি গুরুত্বপূর্ণ রচনা নিয়ে এ বই।


তিনটি লিখেছেন দুজন জাপানি লেখক, যাঁরা রবীন্দ্রনাথ ও বাংলা সাহিত্যের প্রতি আগ্রহী; দুটি রচনা বাংলাদেশি লেখকের—যাঁদের আগ্রহ রয়েছে জাপান এবং রবীন্দ্রনাথ বিষয়ে।

যদুনাথ সরকার রচনা সম্ভার
লেখক: যদুনাথ সরকার
প্রকাশক: এম সি সরকার
দাম: ৮০০ টাকা
যদুনাথ সরকার ভারতের বিখ্যাত ঐতিহাসিক। ইতিহাস প্রসঙ্গ ছাড়াও অন্যান্য আলোচিত প্রসঙ্গ, যেমন: বঙ্কিম ও রবীন্দ্রসাহিত্য আলোচনা এখানে আলোচিত হয়েছে। ভাষা ও সাহিত্যে তাঁর অগাধ জ্ঞান প্রকাশ তাঁর লেখনীতে। মাতৃভাষায় ইতিহাস লেখার ক্ষেত্রে তাঁর রয়েছে অগ্রণী ভূমিকা। জীবনের নানা দিকে যদুনাথ সরকারের অবারিত কৌতূহলের পূর্ণাঙ্গ প্রতিফলন এই গ্রন্থ।

এ হিস্ট্রি অব গড
লেখক: কারেন আর্মস্ট্রং
প্রকাশক: হারপার অ্যান্ড কলিন্স
দাম: ১৩৯৫ টাকা
সৃষ্টির আদি থেকেই ঈশ্বর বা সৃষ্টিকর্তাকে নিয়ে আছে অনেক ধরনের বিশ্বাস ও সমালোচনা। বিভিন্ন ধর্মে সৃষ্টিকর্তাকে দেখা হয়েছে নানাভাবে। বর্তমান সময়ে এসে আধুনিক ধ্যান-ধারণা সংগ্রহ করে বিখ্যাত লেখক কারেন আর্মস্ট্রং দেখাতে চেয়েছেন সৃষ্টিকর্তার ইতিহাস। এ হিস্ট্রি অব গড গ্রন্থে বিভিন্ন ঐতিহাসিক পটভূমি যেমন তুলে ধরা হয়েছে, তেমনি অনেক বিজ্ঞানসম্মত কথারও বর্ণনা দেওয়া হয়েছে। সূত্র: প্রথমা প্রকাশন, আজিজ সুপার মার্কেট, শাহবাগ, ঢাকা।

সংগীত
পাগলামি
বাংলাদেশের তরুণ প্রজন্মের কাছে আলাদা স্থান করে নিয়েছেন তিনজনই—কনা, ন্যান্সি ও এলিটা। তাঁদের গাওয়া বিভিন্ন গান জনপ্রিয়তা পেয়েছে। সম্প্রতি বেরিয়েছে তাঁদের তিনজনের গাওয়া অ্যালবামপাগলামি। রোমান্টিক ধাঁচের এই গানগুলোর সুর করেছেন শফিক তুহিন। ‘পাগলামি’, ‘মেঘলা অবাক দৃষ্টি’, ‘মনে হয়’, ‘দেশপ্রেমের কাব্য’সহ মোট ১০টি গান আছে এ অ্যালবামে।
সূত্র: সুরের মেলা, আজিজ সুপার মার্কেট, শাহবাগ, ঢাকা।

চলচ্চিত্র
কখনো মেঘ কখনো বৃষ্টি
পরিচালক: মৌসুমী
এ চলচ্চিত্রটি নির্মিত হয়েছে নন্দিত কথাসাহিত্যিক রাবেয়া খাতুনের লেখা গল্প অবলম্বনে। ছবিতে একজন সংগীতশিল্পীর শিল্পবোধ, জীবনবোধ ও তাঁর সংগীতজীবনে নানা ধরনের প্রতিকূলতার কথা উঠে এসেছে। একজন শিল্পীকে প্রতিষ্ঠিত হতে গেলে জীবনের পরতে পরতে নানা ধরনের প্রতিবন্ধকতা পেরোতে হয়। সমাজের অনেক মানুষের সমালোচনার মুখে পড়তে হয়। এই ছবি সেই সংগ্রামেরই কাহিনি।

গোমোরা
পরিচালক: মেতিও গেরোনি
রবার্তো সাভিয়ানোর বিখ্যাত উপন্যাস অবলম্বনে তৈরি এই চলচ্চিত্র। মূলত গ্যাংসাটার ঘরনার ছবি। ইতালির ভয়ংকর এক অপরাধী চক্র কামোরাকে নিয়ে গল্প। ছবির বেশির ভাগ পাত্র-পাত্রী স্থানীয় অধিবাসীদের মধ্য থেকেই নেওয়া হয়েছে। প্রবল সহিংসতায় পরিপূর্ণ এই ছবি দেখে অনেক সমালোচক বলেন, এ ছবি দেখে রক্তের গন্ধ পাওয়া যায়। অপ্রচলিত সিনেমাটোগ্রাফি বেশ আকর্ষণীয়।
সূত্র: মুভি প্লাস, রাইফেলস স্কয়ার, ঢাকা।

No comments

Powered by Blogger.