বিচারপতি নিয়োগ নিয়ে ক্ষোভ

হাইকোর্ট বিভাগে বিচারপতি নিয়োগ নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন সরকার সমর্থক আইনজীবীদের সংগঠন সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের নেতারা। তাঁরা বলেছেন_যোগ্যতা, সততা ও মেধার ভিত্তিতে বিচারক নিয়োগ দিতে হবে। এ ক্ষেত্রে কোনো আপস চলবে না। নিয়োগের আগে জ্যেষ্ঠ আইনজীবীদের সঙ্গে আলোচনা করতে প্রধান বিচারপতির প্রতি আহ্বান জানান তাঁরা।উচ্চ আদালত ও বিচার বিভাগের ভাবমূর্তি এবং বিচারপতি ও আইনজীবীদের মধ্যে সৌহার্দ্য ও সম্প্রীতি সুরক্ষার দাবিতে এ সমাবেশের আয়োজন করে আইনজীবী সমন্বয় পরিষদ। সমাবেশে কার্যত সংগঠনের অভ্যন্তরীণ মতানৈক্য ও ক্ষোভ প্রকাশ পায়।


গতকাল মঙ্গলবার বিকেলে সুপ্রিম কোর্ট আইজীবী সমিতির উত্তর হলে পরিষদের আহ্বায়ক ব্যারিস্টার আমীর-উল ইসলামের সভাপতিত্বে এ সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান আবদুল বাসেত মজুমদার, আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ইউসুফ হোসেন হুমায়ূন, অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, মুনসুরুল হক চৌধুরী, সংসদ সদস্য আবদুল মতিন খসরু, সুব্রত চৌধুরী, লায়েকুজ্জামান মোল্লা, এ কে এম সাইফুদ্দিন, সংসদ সদস্য খান টিপু সুলতান, সমিতির সহসভাপতি জগলুল হায়দার আফ্রিক, শেখ আওসাফুর রহমান, সারোয়ার জাহান বাদশা, মমতাজউদ্দিন মেহেদী, আজহারুল্লাহ ভূঁইয়া, রবিউল আলম বুদু প্রমুখ বক্তব্য দেন। সমাবেশ পরিচালনা করেন আইনজীবী সৈয়দ মামুন মাহবুব।
সভাপতির বক্তব্যে এম আমীর-উল ইসলাম বলেন, সুপ্রিম কোর্টে বিচারক নিয়োগে স্বচ্ছতা থাকতে হবে। প্রতিষ্ঠানটি রক্ষায় বিচারক নিয়োগে যোগ্যতা, সততা ও মেধার বিষয়ে আপস করা চলবে না। বিচারপতি করার জন্য যেভাবে প্রধান বিচারপতির কাছে তালিকা পাঠানো হচ্ছে সেভাবে পাঠালে হবে না। এ ক্ষেত্রে অ্যাটর্নি জেনারেল ও জ্যেষ্ঠ আইনজীবীদের সঙ্গে প্রধান বিচারপতিকে আলোচনা করে নিয়োগ দিতে হবে। কিন্তু এমনভাবে বিচারক নিয়োগ করা হচ্ছে, যার কারণে নিজেদের মধ্যে এবং সারা দেশে আইনজীবীদের মধ্যে চরম ক্ষোভের সৃষ্টি হয়েছে।
জ্যেষ্ঠ এই আইনজীবী আরো বলেন, 'প্রধান বিচারপতিকে বলেছি, বিচারপতি নিয়োগের আগে ভাবতে হবে তিনি বিচারপতির আসনে বসার যোগ্য কি না। উপযুক্ত লোক নিয়োগ হলে কষ্ট থাকে না। যেভাবে বিচারপতি নিয়োগ হচ্ছে তাতে সুপ্রিম কোর্ট বারের, সারা দেশের বারের এবং সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের সবাই ক্ষুব্ধ।' ব্যারিস্টার আমীর-উল ইসলাম প্রশ্ন রেখে বলেন, 'অ্যাটর্নি জেনারেল কি সন্তুষ্ট, আইনমন্ত্রী কি সন্তুষ্ট, যাঁরা বিচারপতি নিয়োগ পাচ্ছেন তাঁদের যোগ্যতা-দক্ষতা সর্ম্পকে?' বিরোধী দল বিএনপি সমর্থক আইনজীবী এম ইউ আহমেদের গ্রেপ্তার বিষয়ে পরিষদের সভাপতি বলেন, 'আইনজীবীদের বাড়িতে কেন রাতে পুলিশ যাবে? বার থেকে দাবি, কোনো নাগরিকের বাড়িতে রাতে ঢোকা যাবে না। এটা আইনসম্মত নয়। কারণ, একটি বাড়ি নাগরিকের আইনসম্মত আশ্রয়স্থল।

No comments

Powered by Blogger.