ভিয়া গল্প করবেন, আমি মেসির সঙ্গে খেলেছি!

কদিন তিনি খেলা ছেড়ে দেবেন। হয়তো লিওনেল মেসিও। প্রিয় সতীর্থের সঙ্গে কাটানো এই দুর্দান্ত সময়, মাঠে জুটি গড়ে অপ্রতিরোধ্য হয়ে ওঠা, বার্সেলোনার জার্সি গায়ে বিশ্বজয়_সব থাকবে শুধু স্মৃতি হয়ে। থাকবে অ্যালবামের পাতায় যত্ন করে রাখা ছবিতে। হয়তো তখন কোনো একদিন নস্টালজিয়া এসে ভর করলে ডেভিড ভিয়া সেই অ্যালবাম খুলে বসবেন। যত্ন করে রাখা ছবিগুলো সবাইকে দেখিয়ে বলবেন, এই দেখো আমার আর লিওনেল মেসির ছবি। আমি ওর সঙ্গে খেলেছি। এটা যে কী সম্মানের!


স্প্যানিশ দৈনিক এল পায়েসের সঙ্গে সাক্ষাৎকারে প্রিয় সতীর্থকে নিয়ে কথা বলতে গিয়ে এভাবেই আবেগাপ্লুত হয়েছিলন ডেভিড ভিয়া। 'মেসি-মুগ্ধতা' তাঁর এতটাই যে আর্জেন্টাইন খুদে জাদুকরের সঙ্গে এই যে এখন একই দলে খেলতে পারছেন সেটাকেই পরম সম্মানের ভাবেন তিনি। মেসি এমন একজন যাঁর পাশে খেলে নাকি ভিয়া নিজেও আরো ভালো ফুটবলার হয়ে উঠেছেন! ভাবা যায়, কথাগুলো যিনি বলছেন তিনি নিজেই স্পেনের ইতিহাসে সেরা স্ট্রাইকার, জাতীয় দলের হয়ে ৭৯ ম্যাচে রেকর্ড ৪৯ গোল নামের পাশে। অথচ এল পায়েসের সঙ্গে সাক্ষাৎকারটা শুনে মনে হবে যেন ভিয়া কথা বলছেন না, বলছেন বিশ্বজুড়ে ছড়িয়ে থাকা অনেক 'মেসি পূজারি'র কেউ একজন!
মেসি এমনই। নিজের সময়ের অন্য সেরা ফুটবলারদেরও এভাবে তিনি নিজের ভক্ত বানিয়ে নিতে পারেন। আর কিছু নয়, শুধুই ফুটবল-জাদু দিয়ে। যে জাদু দেখে জাভির মতো ফুটবলারও নির্দ্বিধায় বলে দিতে পারেন, 'ও যে এই সময়ের সেরা ফুটবলার তাতে আমার মনে কোনো সন্দেহ নেই। ফুটবল ইতিহাসেও সেরাদের একজন।' আন্দ্রেস ইনিয়েস্তা আর কার্লোস পুয়োলরা এই সার্টিফিকেট দিয়েছেন অনেক আগেই। তবে ভিয়ার মুগ্ধতাটা যেন এঁদের সবার চেয়ে আলাদা এবং সবার চেয়ে বেশি, 'মেসির পাশে খেলার সময় আপনাকে অনেক অসম্ভব কিছুর জন্য তৈরি থাকতে হবে। ও নিজে অবিশ্বাস্য সব কীর্তি করে সে জন্য নয়, আপনাকে দিয়েও সে অবিশ্বাস্য অনেক কিছু করিয়ে নেবে, সে কারণে।' ভিয়া কিংবা পেদ্রো, যাঁরা মাঠে সব সময় মেসির আশপাশে থাকেন তাঁদের নাকি তাই থাকতে হয় বাড়তি সতর্ক, 'মনে হবে ও আপনাকে হয়তো দেখেনি, কিন্তু সে ঠিকই দেখেছে এবং বলটা আসবে।' আর এভাবে খেলেই নিজের স্বাভাবিক যে স্ট্রাইকারের ভূমিকা সেটা ছাড়িয়ে নাকি পরিপূর্ণ ফুটবলার হয়ে উঠেছেন ভিয়া, 'সত্যি বলতে আমি ওর পাশে খেলেই এতটা উন্নতি করেছি। অনেক কিছু হয়তো আমি আগে করতাম না কিন্তু ওর সঙ্গে খেলে সেটাতেও অভ্যস্ত হয়ে গেছি এবং ভালো করছি। এ ব্যাপারটা নিয়ে আমি গর্বিত।' গোলডটকম

No comments

Powered by Blogger.