দেশের মাটিতে প্রতিশোধ নিতে চান রায়না

তে পারে তারা বিশ্বচ্যাম্পিয়ন। কিন্তু আইসিসির বর্তমান ওয়ানডে র‌্যাংকিং আর ইংল্যান্ডের বিপক্ষে কিছুদিন আগে শেষ হওয়া সিরিজটা বলছে অন্য কথা। সেখানে ভারতের অবস্থান যথেষ্ট নড়বড়ে। র‌্যাংকিংয়ে তারা পড়ে আছে পাঁচ নম্বরে আর ৪-০ ব্যবধানে ইংল্যান্ডের কাছে টেস্ট সিরিজ হারার পর ওয়ানডেতেও লজ্জা ৩-০-তে হারের। এমন একটা দল যখন আবার ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজ খেলতে নামছে তখন তাদের ফেভারিট বলাটা খুব একটা বুদ্ধিমানের কাজ হবে না। কিন্তু শুক্রবার থেকে শুরু হওয়া সিরিজে তবু সুরেশ রায়না ভারতকেই ফেভারিট বলে দিলেন! কারণটা নিয়েও কোনো দ্বিধা নেই ভারতীয় এই মিডল অর্ডার ব্যাটসম্যানের মনে।


কিছুদিন আগের লজ্জাজনক হারটা ছিল ইংল্যান্ডের মাটিতে। কিন্তু এবার সেই প্রতিপক্ষকেই তারা পেয়েছেন ঘরের মাঠে, একেবারে চেনা কন্ডিশনে। নিজের দেশে নিজেদের সেরাটা দেখানোর জন্য তাই মরিয়া হয়ে আছেন রায়না।
রায়নার কথাটা সত্যি প্রমাণ করতে হলে অবশ্য সামর্থ্যের চেয়ে অনেক বেশি দিতে হবে ভারতকে। টেন্ডুলকার, দ্রাবিড়দের মতো ব্যাটসম্যানদের নিয়ে তাঁরা ইংল্যান্ডে লজ্জাজনকভাবে হেরে এসেছেন। ঘরের মাঠে তাঁরা বরাবরই শক্ত প্রতিপক্ষ, কিন্তু এবারের দলটার দিকে তাকালে সে কথা জোর দিয়ে বলার উপায় নেই। প্রথম দুই ওয়ানডের জন্য ভারত যে দল ঘোষণা করেছে তাতে ইনজুরির কারণে জায়গা হয়নি শচীন টেন্ডুলকার, বীরেন্দর শেবাগ, যুবরাজ সিং, জহির খান, ঈশান্ত শর্মাদের। খারাপ ফর্মের কারণে বাদ পড়েছেন হরভজন সিংও। অপেক্ষাকৃত তরুণ ও আন্তর্জাতিক ক্রিকেটে প্রায় অপরিচিত মুখের এসব ক্রিকেটার পিটারসেন-ব্রড-ব্রেসনানদের বিপক্ষে কিভাবে লড়বেন এ নিয়ে অনেকের সন্দেহ থাকলেও সুরেশ রায়না কিন্তু যথেষ্ট আত্মবিশ্বাসী, 'আমাদের তরুণ ক্রিকেটাররা তাদের সামর্থ্য দেখাতে চায়। নতুন যারা ডাক পেয়েছে সবাই খুব আত্মবিশ্বাসী। ইংল্যান্ডকে দেখিয়ে দেব ঘরের মাঠে আমরা কতটা শক্তিশালী।' টেস্ট র‌্যাংকিংয়ের শীর্ষাসন আর ওয়ানডের দাপটটা সাম্প্রতিককালে হারালেও তরুণ এসব ক্রিকেটার মিলে আবারও ভারতকে সেই গৌরব ফিরিয়ে এনে দেবেন বলে বিশ্বাস রায়নার, 'আমরা গত তিন বছরে সব ধরনের ফরম্যাটেই খুব ভালো খেলেছি। ইংল্যান্ডের বিপক্ষে সিরিজটাই শুধু খারাপ গেছে। কিন্তু আমার বিশ্বাস, আমরা আবার বিশ্বসেরা দল হব।' টাইমস অব ইন্ডিয়া

No comments

Powered by Blogger.