ভুটানের রাজবাড়িতে বিয়ের সানাই

ক্ষিণ এশিয়ার ছোট্ট দেশ ভুটান। হিমালয়ের পাদদেশের শান্ত-নিরিবলি এ দেশটিতে চলছে সাজ-সাজ রব। চারদিকে উৎসবের আমেজ। ধর্ম-বর্ণ নির্বিশেষে দেশের সাত লাখ মানুষ একসঙ্গে এ উৎসবের প্রস্তুতি নিচ্ছে। আর এ উৎসবের উপলক্ষ হলো রাজা জিগমে খেসার নামগেইল ওয়াংচুকের বিয়ে। পাত্রী জেতসুন পেমা।রাজা নামগেইল চলতি বছরের মে মাসে পার্লামেন্ট অধিবেশনে তাঁর বিয়ের ঘোষণা দেন। ভুটানের প্রশাসনিক এলাকা পুনাখার পুনাখা জং দুর্গে আগামীকাল বৃহস্পতিবার নামগেইল-পেমার বিয়ের প্রধান আনুষ্ঠানিকতা হবে। পুনাখা জং নামের অর্থ সুখের প্রসাদ।


খরস্রোতা নদীর মিলনস্থলে অবস্থিত ১৭ শতকের এ দুর্গে রাজকীয় এ বিয়ে হবে। বিয়ে উপলক্ষে বৃহস্পতি থেকে শনিবার পর্যন্ত দেশে জাতীয় ছুটি ঘোষণা করা হয়েছে।
সাবেক রাজা জিগমে ওয়াংচুকের ছেলে নামগেইল। ওয়াংচুক রাজা থাকাকালীন ২০০৫ সালে ছেলেকে পরবর্তী রাজা করার ইচ্ছার কথা জানান। ২০০৬ সালের ১৪ ডিসেম্বর তিনি নামগেইলকে রাজা করেন। ২০০৮ সালে আনুষ্ঠানিকভাবে দায়িত্বভার নেন অঙ্ফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে ডিগ্রি নেওয়া নামগেইল। ৩১ বছর বয়সি নামগেইল বিয়ে করছেন তাঁর থেকে ১০ বছরের ছোট পেমাকে। কনের বাবা পেশায় একজন পাইলট। বর-কনে দুজনেই বিয়েতে ভুটানের ঐতিহ্যবাহী পোশাক পরবেন। কনে পেমা পরবেন ভুটানি মেয়েদের জাতীয় পোশাক 'কিরাস'। ইতিমধ্যে তাঁর জন্য কয়েকটি কিরাস বানানো হয়েছে। এক মাসেরও বেশি সময় নিয়ে এসব পোশাক তৈরি করা হয়েছে। সূত্র: এএফপি।

No comments

Powered by Blogger.