ভারতে এইচআইভি সংক্রমণ থেকে বাঁচল লাখো মানুষ

ভারতের ছয়টি রাজ্যে গত পাঁচ বছরে এইচআইভি সংক্রমণের ঝুঁকিতে থাকা এক লাখেরও বেশি মানুষকে এর সংক্রমণ থেকে রক্ষা করা গেছে। আন্তর্জাতিক সাহায্য সংস্থা বিল অ্যান্ড ম্যালিন্ডা গেটস ফাউন্ডেশনের অর্থায়নে পরিচালিত একটি প্রকল্পের প্রচারাভিযানের কারণে এটি সম্ভব হয়েছে। বিশ্বখ্যাত চিকিৎসা সাময়িকী ল্যানসেটে গতকাল মঙ্গলবার প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনে এ চিত্র তুলে ধরা হয়েছে।২০০৩ সালে একযোগে ছয়টি রাজ্যে আবাহন নামের প্রকল্পটির যাত্রা শুরু হয়। রাজ্যগুলো হলো_অন্ধ্রপ্রদেশ, কর্ণাটক, মহারাষ্ট্র, তামিলনাড়ু, মনিপুর ও নাগাল্যান্ড। মোট ৩০ কোটি জনসংখ্যার এ ছয় রাজ্যে সে সময় এইচআইভি সংক্রমণের হার ছিল সবচেয়ে বেশি।


আবাহন প্রকল্পের অধীনে যৌনকর্মী ও তাদের সংসর্গে আসা মানুষের এইচআইভির সংক্রমণ থেকে রক্ষার জন্য জোরালো প্রচার চালানো হয়। পাশাপাশি সমকামী, ইনজেকশনের মাধ্যমে মাদক গ্রহণকারী ও ট্রাকচালকদের সংক্রমণের হাত থেকে রক্ষায় কাজ শুরু করা হয়। এসব শ্রেণী-পেশার মানুষের মধ্যে এইচআইভি ভাইরাস সংক্রমণের ঝুঁকি অনেক বেশি। কর্মসূচি বাস্তবায়নের জন্য বেশ কয়েকটি পন্থা অবলম্বন করা হয়। এর মধ্যে রয়েছে_নিরাপদ যৌনকর্ম-সংক্রান্ত পরামর্শ, বিনা পয়সায় কনডম সরবরাহ ও দূষিত সুইয়ের পরিবর্তে নিরাপদ সুই সরবরাহ কর্মসূচি। পাশাপাশি যৌনবাহিত রোগের জন্য চিকিৎসা দেওয়ার জন্য ক্লিনিক প্রতিষ্ঠাসহ বিভিন্ন শ্রেণীর মধ্যে সচেতনতা বৃদ্ধির জন্য পরামর্শ সভার আয়োজন করা।
আবাহন প্রকল্পের ওপর পরিচালিত গবেষণায় বলা হয়েছে, 'আমাদের ধারণা মতে, ২০০৩ থেকে ২০০৮ সাল পর্যন্ত এইচআইভির সংক্রমণের হাত থেকে এক লাখ ১৭৮ জনকে রক্ষা করা সম্ভব হয়েছে।' সূত্র : এএফপি।

No comments

Powered by Blogger.