চীনের সঙ্গে এখনই একত্রীকরণ নয়

তাইওয়ানের প্রেসিডেন্ট মা ইয়াং-জু বলেছেন, চীনের সঙ্গে একত্রীকরণের বিষয়টি বর্তমানে তাঁদের বিবেচনায় নেই। গতকাল সোমবার তিনি এ কথা বলেন।
রাজধানী তাইপেতে আয়োজিত এক অনুষ্ঠানে মা ইয়াং-জু তাইওয়ানের গণতন্ত্র অনুসরণের জন্য চীনের প্রতি আহ্বান জানান। তিনি বলেন, তাইওয়ানের বর্তমান স্থিতাবস্থায় ‘একত্রীকরণ নয়, স্বাধীনতা নয় এবং বলপ্রয়োগও নয়’। তিনি বলেন, বর্তমান স্থিতাবস্থায় দুটি দেশের মধ্যে উত্তেজনা হ্রাস পেয়েছে। তাইওয়ানের এই অবস্থানের প্রতি আন্তর্জাতিক সম্প্রদায়ের সম্মতি ও সমর্থন রয়েছে।
তাইওয়ানের প্রেসিডেন্ট আরও বলেন, ১০০ বছর আগে প্রজাতান্ত্রিক চীন প্রতিষ্ঠার পেছনে লক্ষ্য ছিল একটি মুক্ত ও গণতান্ত্রিক জাতি প্রতিষ্ঠা করা, যাতে সম্পদের সমবণ্টন থাকবে। মূল ভূখণ্ডের উচিত সেই লক্ষ্য অটুট রাখা।
চীনের সঙ্গে একীভূত হওয়ার জন্য তাইওয়ানের প্রতি গত রোববার আহ্বান জানান চীনের প্রেসিডেন্ট হু জিনতাও। তাঁর এ আহ্বানের জবাবে এসব কথা বলেন তাইওয়ানের প্রেসিডেন্ট। উল্লেখ্য, চীন তাইওয়ানকে তার অবিচ্ছেদ্য অংশ বলে মনে করে।
১০০ বছর আগে ১৯১১ সালে জাতীয়তাবাদী বিপ্লবের মধ্যে দিয়ে চীনে রাজতন্ত্রের উৎখাত হয় এবং প্রতিষ্ঠা হয় রিপাবলিক অব চায়না। ১৯৪৯ সালে গৃহযুদ্ধের অবসানে চীনের মূল ভূখণ্ডে মাও সে তুংয়ের নেতৃত্বে প্রতিষ্ঠা হয় সমাজতান্ত্রিক চীন এবং পৃথক হয়ে যায় তাইওয়ান।

No comments

Powered by Blogger.