সিরিয়ায় সহিংসতায় ৩১ জন নিহত

সিরিয়ায় বেশ কয়েকটি সহিংস ঘটনায় গত রোববার কমপক্ষে ৩১ জন নিহত হয়েছে। এর মধ্যে প্রেসিডেন্ট বাশার আল আসাদের অনুগত বাহিনী ও সেনাবাহিনী ত্যাগ করে আসা বন্দুকধারীদের মধ্যে গোলাগুলিতেও বেশ কয়েকজন নিহত হয়। নিহত লোকজনের মধ্যে ১৪ জন বেসামরিক নাগরিক ও ১৭ জন নিরাপত্তাবাহিনীর সদস্য।
সিরিয়ার একটি মানবাধিকার গ্রুপ গতকাল সোমবার এ কথা জানায়।
যুক্তরাজ্যভিত্তিক গ্রুপ সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানায়, নিহত লোকজনের অর্ধেকই হোমস শহরে মারা গেছে। তারা আরও জানায়, সাতজন বেসামরিক নাগরিক সরাসরি গুলিবিদ্ধ হয়ে মারা গেছে। পরবর্তী সময়ে আসাদের অনুগত বাহিনীর সঙ্গে সেনাবাহিনী ত্যাগ করা অস্ত্রধারীদের সংঘর্ষে সাতজন নিহত হয়। একই দিন সরকারবিরোধী বিক্ষোভকারীদের সঙ্গে সংঘর্ষে নিরাপত্তাবাহিনীর ১৭ জন সদস্য নিহত হয়েছে।
লোকাল কো-অর্ডিনেশন কমিটিস (এলসিসি) নামের একটি সংস্থা জানায়, সংঘর্ষে বিভিন্ন স্থানে বহু ঘরবাড়ি ধ্বংস হয়েছে। নিরাপদ আশ্রয়ের সন্ধানে লোকজন এলাকা ছেড়ে পালিয়ে গেছে।
এর আগে সিরীয় সরকার নবগঠিত বিরোধী ন্যাশনাল কাউন্সিলকে কোনো দেশ স্বীকৃতি দিলে এর কঠোর জবাব দেওয়া হবে বলে রোববার হুঁশিয়ার করে দিয়েছে।
সিরিয়ায় প্রেসিডেন্ট বাশার আল আসাদের বিরুদ্ধে ছয় মাসের আন্দোলনে আন্তর্জাতিক সহায়তা চাইছে বিরোধী এই জাতীয় পরিষদ।
জানা গেছে, নতুন পরিষদ গঠনকে ইতিমধ্যেই স্বাগত জানিয়েছে পশ্চিমা দেশগুলো; বিশেষ করে যুক্তরাষ্ট্র ও ফ্রান্স। অবশ্য এখনো কূটনৈতিক দিক থেকে লিবিয়ার অন্তর্বর্তী ন্যাশনাল ট্রানজিশনাল কাউন্সিলের মতো সিরিয়ার এ পরিষদকে স্বীকৃতি দেয়নি তারা। সরকারবিরোধী বিক্ষোভকারীদের ওপর নির্যাতন চালানোয় সিরিয়ার প্রেসিডেন্টের নিন্দা জানিয়েছে পশ্চিমা দেশগুলো।
জাতিসংঘের তথ্য অনুযায়ী, সিরিয়ায় আসাদবিরোধী বিক্ষোভে এ পর্যন্ত দুই হাজার ৯০০ জন নিহত হয়েছে।

No comments

Powered by Blogger.