আফগান কারাগারে বন্দি নির্যাতনের প্রমাণ মিলেছে

ফগান নিরাপত্তা বাহিনীর নিয়ন্ত্রণাধীন কারাগারে বন্দি নির্যাতনের প্রমাণ পাওয়া গেছে। গত সোমবার প্রকাশিত জাতিসংঘের এক প্রতিবেদনে এ দাবি করা হয়েছে। প্রতিবেদনে বলা হয়, আফগান জাতীয় পুলিশ, গোয়েন্দা সংস্থা ও জাতীয় নিরাপত্তা দপ্তরের অধীনে থাকা ২৪টি প্রদেশের ৪৭টি কারাগারে বন্দিদের ওপর 'পরিকল্পিতভাবে' নির্যাতন চালান হতো।তবে আফগান কর্তৃপক্ষ এ প্রতিবেদন প্রত্যাখ্যান করেছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, 'বৈদ্যুতিক শক, যৌন নির্যাতন বা নখ উপড়ে ফেলার মতো নির্যাতন কখনই করা হয়নি কারাগারে।' বন্দি নির্যাতনের এ অভিযোগ খতিয়ে দেখা হচ্ছে বলেও বিবৃতিতে বলা হয়।


গত এক বছর ধরে ৩৭৯ বন্দির সাক্ষাৎকারের ভিত্তিতে এ প্রতিবেদন তৈরি করেছে জাতিসংঘ। প্রতিবেদনে বলা হয়, বন্দিদের কাছ থেকে স্বীকারোক্তি আদায় করতে কারা কর্তৃপক্ষ তাদের জিজ্ঞাসাবাদ করত। এ সময়ই চালানো হতো অমানবিক নির্যাতন।
১৪ বছর বয়সী কিশোররাও নির্যাতন থেকে রেহাই পেত না। প্রতিবেদনে নির্যাতনের কয়েকটি ধরনের উল্লেখ করা হয়েছে। যেমন_হাত বেঁধে রশিতে ঝুলিয়ে পেটানো, বৈদ্যুতিক শক দেওয়া। কোনো কোনো ক্ষেত্রে বন্দি অচেতন না হওয়া পর্যন্ত তাদের দেহের স্পর্শকাতর অঙ্গে আঘাত করা হতো।
এক বন্দি জানায়, 'আমাকে জিজ্ঞাসাবাদের জন্য এক কর্মকর্তা নিয়ে গেলেন। বললেন, তালেবান হিসেবে বিগত সময়ে তুমি যে অপরাধ করেছ, তার জন্য দোষ স্বীকার করো। এর পরই আমাকে নির্যাতন করা হয়।' ওই বন্দি আরো জানায়, স্বীকারোক্তি আদায়ের জন্য তাকে প্রায় অনেক সময় ধরে ইলেকট্রিক তার দিয়ে পেটানো হতো।
মার্কিন কর্মকর্তারা এসব নির্যাতনের খবর জানত কি না সে বিষয়ে প্রতিবেদনে কোনো কিছুই বলা হয়নি। নাম প্রকাশে অনিচ্ছুক এক মার্কিন কর্মকর্তা বলেন, 'কারাগারে বন্দিদের ওপর নির্যাতন চালানোর কথা জানতেন, এ রকম এক কর্মকর্তার কথা আমি জানি।' বন্দি নির্যাতনের খবব প্রকাশের পর ন্যাটো বাহিনী আফগান কর্তৃপক্ষের কাছে বন্দি হস্তান্তর করবে কি না তা নিয়ে প্রশ্ন উঠেছে। এ ছাড়া মার্কিন আইন অনুযায়ী বন্দি নির্যাতনের সঙ্গে নিরাপত্তা বাহিনীর জড়িত ইউনিটের অর্থ সহায়তা বন্ধের বিধান রয়েছে।
বন্দি নির্যাতন ঠেকাতে আফগান সরকার নানা পদক্ষেপ নিয়েছিল বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়। অভিযুক্তদের সাময়িকভাবে বরখাস্ত করত কর্তৃপক্ষ। কিন্তু এর পরও নির্যাতন ঠেকান সম্ভব হয়নি।
আফগান নিরাপত্তা বাহিনীর নিয়ন্ত্রণাধীন কারাগারে বন্দিদের ওপর নির্যাতন চালানো হচ্ছে_গত সেপ্টেম্বরে জাতিসংঘের এ রকম একটি প্রতিবেদন ফাঁস হয়ে যায়। এরপর আফগানিস্তানে ন্যাটো বাহিনীর হেফাজতে থাকা বন্দিদের স্থানীয় কর্তৃপক্ষের কাছে স্থানান্তর কার্যক্রম স্থগিত করে। সূত্র : বিবিসি, নিউ ইয়র্ক টাইমস, এএফপি, ওয়াশিংটন পোষ্ট।

No comments

Powered by Blogger.