এ আইন থাকা না থাকা সমান by আহমেদ দীপু

উনিয়ন পরিষদ থেকে সিটি করপোরেশন-স্থানীয় সরকারের সব স্তরের নির্বাচন নির্দলীয়ভাবে হওয়ার আইনের কথা সবারই জানা। কিন্তু বাস্তবে এ আইনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে চলছেন সংশ্লিষ্ট সবাই। বলা যায়, স্থানীয় সরকার নির্বাচনে শুধু দলীয় প্রতীক বরাদ্দ ছাড়া আর সব কিছুই চলে দলীয় ব্যানারে। বিশেষ করে সিটি করপোরেশন ও উপজেলা নির্বাচনে প্রার্থীদের দলীয় সমর্থন পাওয়া এবং ক্ষেত্রবিশেষেসমর্থনদেওয়ারজন্যজোরপ্রতিযোগিতাচলে।এপ্রতিযোগিতার দৌড় খোদ প্রধানমন্ত্রীর অফিস ও বাসভবন থেকে শুরু করে বিরোধীদলীয় নেতার অফিস ও বাসভবন পর্যন্ত গড়ায়।


অথচ আইনে কী আছে, প্রার্থীরা সেটা দেখছেন না, তোয়াক্কা করছেন না দলীয় প্রধানরাও। এভাবে স্থানীয় সরকার নির্বাচনে সরকারি দল-বিরোধী দল সবাই নির্বিচারে কমিশনের 'দুর্বল' আইন লঙ্ঘন করে চলেছে। ফলে নির্বাচন কমিশনের এই আইন থাকা-না থাকা সমান হয়ে দাঁড়িয়েছে।
নির্বাচন কমিশনও স্থানীয় সরকার পর্যায়ের নির্বাচনে অংশগ্রহণ নিয়ে রাজনৈতিক দলগুলোর লুকোচুরির আগল ভাঙতে পারছে না। রাজনৈতিক দলের বড় বড় নেতা অবলীলায় ভোটে অংশ নিচ্ছেন। দলই এসব পছন্দের প্রার্থীকে মনোনীত করছে। দলীয় লোকজনই নির্বাচনের প্রচার চালাচ্ছে। সব কিছুই হচ্ছে রাজনৈতিক দলের ব্যানারে। শুধু মুখে বলা হচ্ছে, স্থানীয় সরকার পর্যায়ের সব নির্বাচন হবে নির্দলীয়ভাবে-এটাই আইন।
নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনও নির্দলীয়ভাবে হওয়ার কথা। কিন্তু এ নির্বাচনে প্রার্থী মনোনয়ন নিয়ে যা ঘটছে তা জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থী চূড়ান্ত করার চেয়ে কোনো অংশে কম নয়। সব কিছু প্রকাশ্যেই হচ্ছে। সরকারি দল-বিরোধী দল কেউ কম যাচ্ছে না। সরকারি দলের দুই প্রতিদ্বন্দ্বী প্রার্থীর মধ্যে কে নির্বাচন করবেন, তা চূড়ান্ত করতে দলীয় প্রধানের সরকারি অফিস ও বাসভবনে দফায় দফায় বৈঠক করতে হয়েছে। এর পরও গতকাল মঙ্গলবার পর্যন্ত কে হবেন সরকারি দলের প্রার্থী, তা চূড়ান্ত করা সম্ভব হয়নি। অন্যদিকে বিরোধী দলের প্রার্থী চূড়ান্ত করা হয়েছে দলীয় প্রধানের অফিসে বসে। চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনের সময়ও একইভাবে দুই দলের প্রধানকেই নিজ নিজ দলের প্রার্থী চূড়ান্ত করতে হয়েছে। উপজেলা, পৌরসভা ও ইউনিয়ন পরিষদ নির্বাচনের ক্ষেত্রেও দলীয় লোকজনকে মনোনয়ন দেওয়া হয়ে থাকে।
তবে নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, সংশ্লিষ্ট আইনে নির্দেশনা আছে-জাতীয় সংসদ নির্বাচন দলীয়ভাবে করতে হবে। আর অন্য নির্বাচনগুলো পরিচালনা করবে নির্বাচন কমিশন। যদিও অন্য নির্বাচন, বিশেষ করে স্থানীয় সরকার নির্বাচনগুলো যে দলীয়ভাবে করা যাবে বা নির্দলীয়ভাবে করতে হবে বা দলীয়ভাবে করা যাবে না, সে কথা সুস্পষ্ট করে আইনে বলা নেই। তবু ধরে নেওয়া হয়, যেহেতু দলীয়ভাবে করার কথা বলা হয়েছে শুধু সংসদ নির্বাচন, কাজেই অন্য নির্বাচনগুলো নির্দলীয় বা অরাজনৈতিকভাবেই হতে হবে-এটাই আইন। আবার কেউ যদি আইন লঙ্ঘন করে, সে ক্ষেত্রে কী শাস্তি হবে বা প্রার্থীর মনোনয়ন বাতিল হবে কি না, এ-সংক্রান্ত কিছুই আইনে উল্লেখ নেই।
এ ধরনের ধোঁয়াটে বা দুর্বল আইনের কারণেই মূলত সিটি করপোরেশন বা উপজেলা পরিষদ নির্বাচনের সময় এটা কেউ মেনে চলে না বলে মন্তব্য করেন নির্বাচন কমিশনের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা। এ আইন সংশোধন হওয়া উচিত, না হলে আইনের কার্যকারিতা শেষ হয়ে যাবে বলে তিনি আশঙ্কা প্রকাশ করেন।
নির্বাচন কমিশনার সাখাওয়াত হোসেন কালের কণ্ঠকে বলেন, শুধু জাতীয় সংসদ নির্বাচন দলীয়ভাবে হওয়ার কথা। বাকি নির্বাচনগুলো নির্দলীয়ভাবেই হওয়ার কথা। তবে স্থানীয় সরকার নির্বাচনগুলো দলীয়ভাবে করা যাবে না, সে বিষয়েও আইনে স্পষ্ট করে কিছু উল্লেখ নেই। এ কারণে আইনটি নানাভাবে লঙ্ঘন করা হচ্ছে। আইনটি সুস্পষ্ট করার জন্য কমিশনের পক্ষ থেকে সরকারকে বারবার বলা হয়েছে। তিনি আরো বলেন, কমিশনের শুধু জাতীয় সংসদ নির্বাচন করার কথা। আর স্থানীয় সরকার নির্বাচনগুলো পরিচালনার জন্য কমিশনকে পরে আইনের মাধ্যমে দায়িত্ব দেওয়া হয়েছে। এ নির্বাচনগুলো আগে স্থানীয় সরকার মন্ত্রণালয় পরিচালনা করত।
তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ও সাবেক মন্ত্রিপরিষদ বিভাগ সচিব ড. আকবর আলি খান বলেন, আইনে অস্পষ্টতা আছে। কোথাও বলা নেই, দলীয়ভাবে নির্বাচন করা যাবে না। সুস্পষ্ট আইন না থাকায় যেমন বলা যায় আইন লঙ্ঘন হচ্ছে আবার অন্য দিক দিয়ে বলা যায়, আইন লঙ্ঘন হচ্ছে না।
ড. আকবর আলি খান বলেন, আগে সিদ্ধান্ত নিতে হবে স্থানীয় সরকারের কোন নির্বাচনে দলীয় মনোনয়ন দেওয়া যাবে আর কোন পর্যায়ে রাজনৈতিকভাবে মনোনয়ন বাঞ্ছনীয় নয়। এ-সংক্রান্ত আইনটি সংশোধন বা বাতিলের বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার আগে সংশ্লিষ্ট বিষয়গুলো নিয়ে আলোচনা হওয়া উচিত। তিনি আরো বলেন, 'আমি মনে করি, সিটি করপোরেশন নির্বাচন রাজনৈতিকভাবেই হওয়া উচিত। কারণ এত বড় এলাকার নির্বাচনে রাজনৈতিক মতাদর্শ প্রাধান্য পাবেই। উপজেলার নির্বাচনও রাজনৈতিকভাবে হতে পারে। তবে ইউনিয়ন পরিষদ নির্বাচনে রাজনীতি না জড়িয়ে নির্দলীয়ভাবেই হওয়া বাঞ্ছনীয়।
নাম প্রকাশ না করার শর্তে নির্বাচন কমিশনের ঊর্ধ্বতন এক কর্মকর্তা বলেন, খোদ সরকারই আইন লঙ্ঘন করছে। এ ক্ষেত্রে কমিশনের কী করার আছে? তিনি আরো বলেন, অস্পষ্টতার সুযোগ সরকার কেন গ্রহণ করবে? এটা সততার লক্ষণ নয়। আইন লঙ্ঘন করলে যাতে কেউ ধরতে না পারে, সে জন্যই এ দুর্বল ব্যবস্থা টিকিয়ে রাখা হয়েছে। ইদানীং ইউনিয়ন পরিষদের নির্বাচনও রাজনৈতিকভাবে হচ্ছে। অথচ একসময় ইউনিয়ন পর্যায়ের নির্বাচনে স্থানীয় মতামতই প্রাধান্য পেত। তিনিও বলেন, সিটি করপোরেশন নির্বাচন দলীয়ভাবেই হওয়া উচিত। কারণ কয়েকজন সংসদ সদস্যের নির্বাচনী এলাকা নিয়ে একটি সিটি করপোরেশন হয়ে থাকে। সেই নির্বাচন নির্দলীয়ভাবে হয় কী করে? কিন্তু সরকারি ও বিরোধী উভয় দলই এ ক্ষেত্রে নির্দলীয় নির্বাচনের ধুয়া তুলে রাজনীতিকে আড়াল করার চেষ্টা করে যাচ্ছে।
কমিশনের আরেক কর্মকর্তা বলেন, আইনের এ অস্পষ্টতা দূর করার জন্য কমিশনের পক্ষ থেকে সরকারকে বারবার অনুরোধ জানানো হয়েছে। কিন্তু সরকারের পক্ষ থেকে কার্যকর উদ্যোগ নেওয়া হয়নি। বর্তমান সরকার ক্ষমতায় আসার পর স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী একাধিকবার এ আইন সংশোধনের কথা বলেছেন। এর পরও আইনটি স্পষ্ট করার মতো কোনো অগ্রগতি হয়নি। সূত্রটি জানায়, সরকার ইচ্ছা করেই আইনটি সংশোধন করছে না। কারণ নির্দলীয় নির্বাচন হওয়ার সুবাদে দলের পক্ষ থেকে যা-ই করা হোক, নির্বাচন কমিশন দলকে দায়ী করতে পারে না। আইনটি পরিবর্তন বা সংশোধন করা হলে দলীয়ভাবে নির্বাচন হবে। তখন প্রার্থীরা কোনো সমস্যা করলে বা কেউ নির্বাচনী বিধি লঙ্ঘন করলে সংশ্লিষ্ট রাজনৈতিক দলের কাছে অভিযোগ করা যাবে বা দলের ওপর বিধিনিষেধ আরোপ করা যাবে। এতে দলের অসুবিধা হবে।
সরকারি দলের সংসদ সদস্য এবং শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ইসরাফিল আলম কালের কণ্ঠকে বলেন, স্থানীয় সরকারের নির্বাচন অরাজনৈতিক হওয়ার বিধান থাকলেও বাস্তবে তা থাকে না। কারণ এ নির্বাচনেও দলীয় নেতারাই অংশ নেন। রাজনৈতিক নেতা-কর্মীরা ভোট দেন। আর রাজনৈতিক দলগুলো প্রার্থীদের সমর্থন দেয়। তাই এ-সংক্রান্ত বিধানটি বাস্তবসম্মত নয়। তিনি বলেন, স্থানীয় সরকার আইনটি সংস্কার করে এ বিধানের পরিবর্তন করা দরকার। জাতীয় নির্বাচনের মতো স্থানীয় সরকার নির্বাচনও রাজনৈতিকভাবে করার বিধান যুক্ত করা উচিত বলে তিনি মন্তব্য করেন।

No comments

Powered by Blogger.