নারীদের আনন্দ মিছিলে হামলা, আহত ৪০

নারীকর্মী তাওয়াক্কুল কারমানের নোবেল পুরস্কার পাওয়ার আনন্দে গত রোববার ইয়েমেনের তায়েজ শহরে নারীদের বের করা একটি মিছিলে সরকার-সমর্থকেরা হামলা চালিয়েছে। হামলায় ৪০ জন নারী আহত হয়েছেন। গতকাল সোমবার দেশটির স্বাস্থ্য কর্মকর্তারা এ কথা জানিয়েছেন।
গত রোববার সন্ধ্যায় তায়েজ শহরে শান্তিতে নোবেলজয়ী কারমানের সমর্থনে ইয়েমেনের মহিলারা আনন্দ মিছিল বের করেন। এ সময় তাঁদের ওপর হামলা চালানো হয়।
নাম প্রকাশ না করার শর্তে ওই মিছিলের একজন আয়োজক বলেন, ‘হামলার সময় সরকারি গুন্ডারা আমাদের ওপর খালি বোতল ও পাথর ছুড়ে মেরেছে।’
ইয়েমেনের প্রেসিডেন্ট আলী আবদুল্লাহ সালেহর পদত্যাগের দাবিতে কয়েক মাসের শান্তিপূর্ণ বিক্ষোভে অবদান রাখার জন্য নরওয়ের নোবেল কমিটি কারমানকে এ বছর শান্তি পুরস্কারে ভূষিত করে। লাইবেরিয়ার প্রেসিডেন্ট এলেন জনসন সারলিফ ও একই দেশের সমাজকর্মী লেমাহ বোয়িইর সঙ্গে যৌথভাবে কারমান এ পুরস্কার পান। কারমান প্রথম আরব মহিলা হিসেবে সর্বোচ্চ এই সম্মানে ভূষিত হয়েছেন।
এদিকে, গতকাল ভোরে পৃথক একটি ঘটনায় তায়েজের পার্শ্ববর্তী রওদাহ নামের জায়গায় সালেহর অনুগত নিরাপত্তা বাহিনীর সদস্য ও বিরোধী উপজাতি গোষ্ঠীর সশস্ত্র লোকদের সঙ্গে সংঘর্ষে তিনজন আহত হয়েছে।
রাজধানী সানার ২৭০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে তায়েজ অঞ্চল হচ্ছে উত্তেজনার মূল কেন্দ্রবিন্দু। গত জানুয়ারিতে এখান থেকেই সালেহর বিরুদ্ধে প্রতিবাদ বিক্ষোভ শুরু হয়।

No comments

Powered by Blogger.