সিলেটে স্মরণকালের বৃহত্তম সমাবেশ by আবদুর রাহমান,

চারদলের সমাবেশকে কেন্দ্র করে গতকাল সিলেট নগরীর সব রাস্তা মিলেছিল চৌহাট্টার সরকারি আলিয়া মাদ্রাসা মাঠের সঙ্গে। পুরো নগরী ছিল মিছিলের নগরী। দুপুর ১২টার পর কার্যত নগরী হয়ে পড়েছিল অচল। গতকাল বিকেলে এ মাঠেই অনুষ্ঠিত হয় চারদলের স্মরণকালের বৃহত্তম সমাবেশটি। এতে বক্তব্য দেন বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়াসহ দলের কেন্দ্রীয় ও স্থানীয় নেতারা।গতকাল সকাল থেকেই নগরীর নিত্যদিনকার পরিচিত চিত্রটি বদলে যেতে থাকে।


আম্বরখানা থেকে বন্দরবাজার, রিকাবি বাজার থেকে নয়াসড়ক পর্যন্ত পাঁচ কিলোমিটার রাস্তায় ধীরে ধীরে যান চলাচল কমতে থাকে। বাড়তে থাকে পায়ে হাঁটা লোকের সংখ্যা। কয়েক ঘণ্টার মধ্যেই ব্যস্ত এই সড়কগুলোতে যান চলাচল পুরোপুরি বন্ধ হয়ে যায়।
প্রত্যক্ষদর্শীদের মতে, আলিয়া মাদ্রাসা মাঠের গতকালের এই সমাবেশ ছিল সিলেটে স্মরণকালের সবচেয়ে বড় সমাবেশ। সমাবেশ জনসমুদ্রে রূপ নেয়। এর আগে কোনো রাজনৈতিক দলের এত বড় সমাবেশ হয়নি সিলেটে। নগরীর রাজপথে ছিল জনতার ঢল। স্লোগানে স্লোগানে মুখর হয়ে ওঠে সিলেটের রাজপথ, অলিগলি। ব্যানার, ফেস্টুন, সারা শরীরে দলীয় পতাকার রং মেখে, প্লাস্টিকের ধানের ছড়া নিয়ে নেচে-গেয়ে সমাবেশে যোগ দেয় দলের কর্মী সমর্থকরা। রাস্তায় বেশ কয়েকটি ট্রাকে ভ্রাম্যমাণ শিল্পীরা দলীয় ও বিভিন্ন ধরনের গান গেয়ে উজ্জীবিত রাখেন সমর্থকদের। সকাল থেকে একটার পর একটা মিছিল আসতে থাকে সমাবেশস্থলের অভিমুখে। চারদল ছাড়াও সমমনা দলগুলোর খণ্ড খণ্ড মিছিলেও জনতার বাঁধভাঙা স্রোত ছিল। বৃহত্তর সিলেটের বিভিন্ন উপজেলা, ইউনিয়ন এমনকি গ্রাম থেকেও মিছিল নিয়ে জনতা আসতে থাকে। জনতার বাঁধভাঙা এই স্রোত নিয়ন্ত্রণ করতে সারা দিনই জোটের স্বেচ্ছাসেবীদের হিমশিম খেতে হয়। সমাবেশ সফল করতে গিয়ে ছোটখাটো কিছু বিশৃঙ্খলা ছাড়া মোটামুটি সব কিছুই দক্ষ হাতে সামাল দিয়েছেন পাঁচ শতাধিক স্বেচ্ছাসেবী। সোমবার রাত জেগে তাঁরা মাঠ পাহারা দেন।
গতকাল সকাল থেকে সমাবেশস্থল কর্ডন দিয়ে পুরো নিয়ন্ত্রণ হাতে তুলে নেয় বিএনপি, ছাত্রদলসহ স্বেচ্ছাসেবক দলের নির্ধারিত নেতা-কর্মীরা। র‌্যাব-পুলিশ সমাবেশের আশপাশে সতর্ক অবস্থানে ছিল। সমাবেশে আগত জনতার গতিবিধি নজরে রাখে আইনশৃঙ্খলা বাহিনী। সমাবেশস্থলে ২০টি সিসিটিভি ক্যামেরা ছিল। ১৫০ জন পোশাকধারী র‌্যাব সদস্য ছাড়াও সাদা পোশাকে বেশ কিছু র‌্যাব ও পুলিশ সদস্য দায়িত্ব পালন করেন।
মাঠে স্থান সংকুলান না হওয়ায় আগত লোকজনকে চৌহাট্টা, দরগাহ গেট, জিন্দাবাজার, বন্দরবাজার, মিরবঙ্টুলা, নয়াসড়ক, রিকাবিবাজারসহ আশপাশ সড়কে অবস্থান নিতে হয়। অসংখ্য মানুষকে মাঠের আশপাশের উঁচু ভবন ও গাছে উঠে খালেদা জিয়ার বক্তব্য শুনতে দেখা গেছে।
সমাবেশে মানুষের উপস্থিতি আয়োজকদের ধারণাকেও ছাড়িয়ে যায়। ১২৫টি মাইক লাগানো হলেও যারা বন্দরবাজার-জিন্দাবাজার কিংবা রিকাবিবাজারে ছিল তারা নেতা-নেত্রীর বক্তব্য শুনতে পায়নি। কারণ, মাইক চৌহাট্টা জিন্দাবাজারের কিছু অংশ, দরগাহ গেট, স্টেডিয়াম পর্যন্ত কভার করে। কিন্তু মানুষের উপস্থিতি আরো বেশি জায়গা জুড়ে ছিল। তবে, সমাবেশস্থলের আশপাশে ছয়টি স্থানে প্রজেক্টরের মাধ্যমে সমাবেশ সরাসরি দেখানো হয়েছে। সমাবেশস্থল ও নগরীর বিভিন্ন জায়গা ঘুরে দেখা যায়, চারদলের অন্যতম শরিক জামায়াতের উপস্থিতি ছিল উল্লেখ করার মতো। মূলত দলটির আমির মতিউর রহমান নিজামী ও জামায়াত নেতা দেলাওয়ার হোসাইন সাঈদীর মুক্তি চেয়ে তারা মিছিল করে ও স্লোগান দেয়।
সমাবেশ ঘিরে গোটা নগরী ডেডলক হওয়ায় মানুষের দুর্ভোগের শেষ ছিল না। পাঁচ ঘণ্টা যান চলাচল বন্ধ থাকায় অনেককে জরুরি প্রয়োজনে যাতায়াত করতে দুর্ভোগ পোহাতে হয়। গতকাল নগরীর রাজপথ ছিল ভ্রাম্যমাণ হকারমুক্ত।
সমাবেশের কারণে নগরীর ব্যস্ত ব্যবসাকেন্দ্র বন্দরবাজার ও জিন্দাবাজারের মার্কেটগুলো ছিল ক্রেতাশূন্য। মার্কেটের প্রবেশপথ ছিল সমাবেশে আসা জনতায় ঠাসা।
মোটরসাইকেল বিস্ফোরণ : গতকাল মঙ্গলবার দুপুরে সিলেট সার্কিট হাউসে একটি মোটরসাইকেলের বিস্ফোরণ ঘটে। এ সময় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া সার্কিট হাউসে অবস্থান করছিলেন। বিস্ফোরিত মোটরসাইকেলটি একজন এনএসআই কর্মকর্তার। তবে কিভাবে এটি বিস্ফোরিত হলো, তা জানা যায়নি।
প্রত্যক্ষদর্শীরা জানায়, দুপুর ১২টা ৫ মিনিটের সময় হঠাৎ করেই বিকট শব্দে বিস্ফোরণটি ঘটে। এ ঘটনায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এবং উপস্থিত লোকজন হতচকিত হয়ে পড়ে। মোটরসাইকেলটি সার্কিট হাউসের পুরাতন ভবনের পাশে রাখা ছিল। দমকল বাহিনী এসে আগুন নেভায়।
কোতোয়ালি থানার ওসি খন্দকার নওরোজ আহমদ জানান, মোটরসাইকেলটির মালিক এনএসআই সিলেটের ফিল্ড অফিসার তবারক আলী। পুলিশের ধারণা, অত্যাধিক গরম কিংবা কারো ফেলা সিগারেটের আগুন লেগে মোটরসাইকেলটি বিস্ফোরিত হতে পারে।

No comments

Powered by Blogger.