সবাই যথাযথ ভূমিকা রাখলে পুঁজিবাজারের সংকট কেটে যাবে

বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) ১৩তম প্রতিষ্ঠাবার্ষিকীতে পুঁজিবাজারের স্থিতিশীলতা ফিরিয়ে আনার প্রত্যাশা ব্যক্ত করেছেন বাজার সংশ্লিষ্টরা। রাজধানীর একটি হোটেলে সোমবার রাতে এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ অ্যান্ড এঙ্চেঞ্জ কমিশন (এসইসি), দুই স্টক এঙ্চেঞ্জ এবং বিএমবিএর শীর্ষ ব্যক্তিরা মিলিত হন। তাঁরা বলেন, বাজার সংশ্লিষ্ট সব প্রতিষ্ঠান তাঁদের যথাযথ ভূমিকা নিয়ে এগিয়ে এলে অচিরেই শেয়ারবাজারের সংকট কেটে যাবে।


প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানের আলোচনা পর্বে প্রধান অতিথি এসইসির চেয়ারম্যান অধ্যাপক ড. এম খায়রুল হোসেন বলেন, একটি সুশৃঙ্খল পুঁজিবাজার নিশ্চিত করার জন্য এসইসি কাজ করে যাচ্ছে। বিনিয়োগকারীদের পুঁজির নিরাপত্তা নিশ্চিত করার পাশাপাশি জাতীয় অর্থনীতিতে মূলধনের জোগান দেওয়ার ক্ষেত্র শক্তিশালী করাই এর লক্ষ্য। বাজারের বর্তমান পরিস্থিতিতে মার্চেন্ট ব্যাংকগুলোকে এগিয়ে আসার আহ্বান জানান প্রধান অতিথি।
তিনি বলেন, বাজারে নতুন কম্পানি নিয়ে আসা এবং পোর্টফোলিও ব্যবস্থাপনার মতো দুটি গুরুত্বপূর্ণ কাজ মার্চেন্ট ব্যাংকের হাতে। সেবার ব্রত নিয়ে এই দায়িত্ব পালন করতে হবে। ঢাকা স্টক এঙ্চেঞ্জের (ডিএসই) সভাপতি শাকিল রিজভী বলেন, শেয়ারবাজারে ক্রান্তিকাল চলছে এখন। এই সংকট উত্তরণে সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। তিনি বলেন, শেয়ারবাজারে তালিকাভুক্ত অধিকাংশ কম্পানির মৌলভিত্তি অত্যন্ত ইতিবাচক। কয়েক বছরে লভ্যাংশ দেওয়ার হিসাব থেকেই এটি স্পষ্ট। ২০০৯ সালে ডিএসইতে তালিকাভুক্ত কম্পানিগুলো ১১ কোটি টাকা লভ্যাংশ দিয়েছে। ২০১০ সালে এই অঙ্ক বেড়ে দাঁড়িয়েছে দুই হাজার ৩০০ কোটি টাকায়। আর ২০১১ সালে এসব কম্পানির দেওয়া নগদ লভ্যাংশের পরিমাণ ছিল দুই হাজার ৯০০ কোটি টাকা। এই হিসাব থেকেই স্পষ্ট বোঝা যাচ্ছে, তালিকাভুক্ত কম্পানিগুলোর আর্থিক ভিত্তি ক্রমেই শক্তিশালী হচ্ছে। মুনাফা বাড়ছে। ফলে এই বাজার খারাপ থাকার কোনো কারণ নেই। বাজার সম্পর্কে বিনিয়োগকারীদের মধ্যে যে ভীতি তৈরি হয়েছে, তা দূর করতে হবে। বাজারের মৌলভিত্তি সম্পর্কে তাদের সচেতন করতে হবে।
চট্টগ্রাম স্টক এঙ্চেঞ্জের (সিএসই) সভাপতি ফখর উদ্দীন আলী আহমেদ বলেন, দেশের অর্থনৈতিক অবস্থা এখন বেশ ভালো। ফলে পুঁজিবাজার খারাপ থাকার কোনো কারণ নেই। এ অবস্থায় শেয়ারবাজার খারাপ থাকার কোনো কারণ নেই। বর্তমান পরিস্থিতিতে দীর্ঘমেয়াদি বিনিয়োগ করলে এখান থেকে মুনাফা অর্জনের ভালো সুযোগ রয়েছে। বিনিয়োগকারীদের সামনে এ বিষয়টি তুলে ধরতে হবে।
বিএমবিএ সভাপতি শেখ মোর্তজা আহমেদ বলেন, বাজারে স্থিতিশীলতা বজায় রাখার জন্য সংশ্লিষ্ট সবার মধ্যে সমন্বয় জরুরি। একসঙ্গে কাজ করতে পারলে যেকোনো সমস্যা সমাধান করা সম্ভব।

No comments

Powered by Blogger.