ব্রিটিশ পাসপোর্ট চাইলে পরীক্ষায় বসতে হবে

ভিবাসন আইন কঠোর করার আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছেন ব্রিটেনের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন। বলেছেন, ব্রিটিশ পাসপোর্ট পেতে হলে বিদেশি নাগরিকদের ব্রিটেনের ইতিহাস ও ঐতিহ্য সম্পর্কে অবশ্যই জানতে হবে। তাদের ব্রিটেনের উন্নয়নে ভূমিকা রাখতে হবে এবং করদাতাদের ওপর বোঝা হওয়া চলবে না। এ বিষয়ে রীতিমতো পরীক্ষা দিয়ে পাস করতে হবে তাদের। গত সোমবার দেওয়া ভাষণে ক্যামেরন এ কথা বলেন।নির্বাচনের আগে ক্যামেরন অঙ্গীকার করেছিলেন, ব্রিটেনে অভিবাসীর সংখ্যা কমানো হবে। সোমবারের বক্তব্যে ক্যামেরন জানান, সীমান্তে নিয়ন্ত্রণ কঠোর করার লক্ষ্যে ব্যাপক পরিকল্পনা হাতে নিয়েছে সরকার।


তিনি জনগণের প্রতি সন্দেহজনক অবৈধ অভিবাসীদের ব্যাপারে পুলিশকে তথ্য দেওয়ার আহ্বান জানান। তবে অভিবাসন প্রশ্নে কিছুসংখ্যক গোষ্ঠীর মধ্যে অস্বস্তি ও উদ্বেগ রয়েছে বলে এ সময় স্বীকার করেন ক্যামেরন। তিনি জানান, বিদেশি নাগরিকদের ব্রিটেনে স্থায়ীভাবে বসবাস করতে হলে তাকে যোগ্য বলে প্রমাণ দিতে হবে। এ ব্যাপারে গত ছয় বছরে 'যুক্তরাজ্যের জীবনযাত্রা' বিষয়ে তাকে পরীক্ষা দিতে হবে। নৈর্ব্যক্তিক প্রশ্নের মাধ্যমে এ পরীক্ষা নেওয়া হবে। প্রশ্নপত্রে ইউরোপীয় ইউনিয়নের কাঠামো, রাষ্ট্রীয় সুযোগ-সুবিধা, সম-অধিকার ও বৈষম্যসংক্রান্ত বিষয়েও প্রশ্ন থাকবে। তবে ক্যামেরনের এ উদ্যোগের সমালোচনা করেছে বিরোধী লেবার দল। তারা মনে করছে, পরীক্ষা হলে প্রশ্নপত্রে ব্রিটেনের ইতিহাস অন্তর্ভুক্ত করা ঠিক হবে না। কারণ, ইতিহাসের বিষয়টি বিস্তৃত।
ক্যামেরন বলেন, পরীক্ষার পুরো বিষয়টি কিভাবে সম্পন্ন করা যায় সে ব্যাপারে মন্ত্রীরা পর্যালোচনা করে দেখবেন। ইতিহাস ও ঐতিহ্য বিষয়ে রোমান-ব্রিটেনের সময় থেকে উইন্সটন চার্চিলের সময় পর্যন্ত সব ইতিহাস অন্তর্ভুক্ত করা হবে। ক্যামেরন দাবি করেন, অভিবাসনসংক্রান্ত আইনে আরো বেশি স্বচ্ছতা আনাই সরকারের লক্ষ্য।
ক্যামেরন বলেন, ''অভিবাসীরা এসে ব্রিটেনের চাকরির বাজার দখল করছে_এ কথা বলা 'রূঢ় ও ভুল'। তার পরও সন্দেহ নেই, অভিবাসনের বিষয়টি ঠিকভাবে নিয়ন্ত্রণ না করায় অনেক জটিলতার সৃষ্টি হচ্ছে। আমাদের সমাজকল্যাণ কার্যক্রমে ব্যর্থতা সৃষ্টি হচ্ছে। ফলে সরকার লোকজনকে ঠিকভাবে কাজে লাগাতে পারছে না। যাদের কাজ করার কথা তারা কল্যাণভাতার জন্য হাত পাতছে।'' ক্যামেরন জানান, অভিবাসীর সংখ্যা কয়েক হাজার কমিয়ে আনার লক্ষ্যে সরকার বেশ কিছু পদক্ষেপ নিচ্ছে। স্টুডেন্ট ভিসা, ওয়ার্ক ভিসা, বিবাহ, বসতি ও অবৈধ অভিবাসীদের বিষয়ে কঠোর হতে হচ্ছে। নতুন আইনে যেসব প্রস্তাব রাখা হয়েছে তার মধ্যে অভিবাসী হয়ে ব্রিটেনে আসার আগে বিদেশি নাগরিকদের মুচলেকা হিসেবে কয়েক হাজার পাউন্ড আগাম জমা দেওয়ারও বিধান রাখা হয়েছে। ন্যাশনাল হেলথ সার্ভিস থেকে যারা এক হাজার পাউন্ডের বেশি ঋণ নেবে, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ারও বিধান রাখা হয়েছে। এ ধরনের লোকজনকে ভবিষ্যতে স্বাস্থ্যসেবা না দেওয়া এবং তাদের দেশে থাকার অনুমতি বর্ধিত না করার কথাও বলা হয়েছে। এ নিয়ে ব্রিটেনের অভিবাসন বিষয়ে দ্বিতীয়বার প্রকাশ্য মত দিলেন ক্যামেরন। গত ফেব্রুয়ারিতে জার্মানির মিউনিখে আন্তর্জাতিক নিরাপত্তা সম্মেলনে অভিবাসন বিষয়ে বক্তব্য দিয়ে বিশ্বব্যাপী ঝড় তোলেন ক্যামেরন। সে সময় তিনি দেশটিতে 'বহু সংস্কৃতির' তীব্র সমালোচনা করেন। বলেছিলেন, ব্রিটেনে বাস করেও যারা পশ্চিমা মূল্যবোধের বিরোধিতা করছে তাদের আর ছাড় দেবে না সরকার। সরকার প্রতিটি ধর্মের স্বাধীনতায় অতিমাত্রায় সহনশীল থাকায় সে দেশে মুসলমান তরুণদের মধ্যে চরমপন্থা ছড়িয়েছে দাবি করেন তিনি। এ প্রবণতা ঠেকাতে ব্রিটিশ মুসলমানদের জন্য পশ্চিমা কিছু 'মৌলিক' মূল্যবোধ বাধ্যতামূলক করারও প্রস্তাব দেন। এ ছাড়া স্কুলগুলোতে একটি সর্বজনীন ব্রিটিশ সংস্কৃতি শিক্ষা দেওয়ার আহ্বান জানান ক্যামেরন। সূত্র : ডেইলিমেইল, এএফপি।

No comments

Powered by Blogger.