বাংলাদেশের স্বার্থে পদ্মা সেতুতে অর্থায়ন স্থগিত করা হয়েছে : বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর

দেশের জনগণের স্বার্থেই বিশ্বব্যাংক পদ্মা সেতুতে অর্থায়ন স্থগিত করেছে বলে মন্তব্য করেছেন সংস্থার বাংলাদেশে নিযুক্ত কান্ট্রি ডিরেক্টর অ্যালেন গোল্ডস্টেইন। তিনি বলেছেন, প্রতারণা এবং দুর্নীতির ব্যাপারে শতভাগ নিশ্চিন্ত না হওয়া পর্যন্ত পদ্মা সেতুতে বিশ্বব্যাংক কোনো অর্থ দেবে না। পদ্মা সেতু প্রকল্পের চলমান পরিস্থিতি নিয়ে প্রদত্ত এক বিবৃতিতে তিনি এসব কথা বলেন।তিনি বিবৃতিতে বলেন, বিশ্বব্যাংক সুশাসন প্রতিষ্ঠা ও দুর্নীতির বিরুদ্ধে ভূমিকা রাখতে প্রতিশ্রুতিবদ্ধ। প্রতারণা এবং দুর্নীতির ব্যাপারে শতভাগ নিশ্চিন্ত না হওয়া পর্যন্ত বিশ্বব্যাংকের এ অভিযান অব্যাহত থাকবে। বিষয়টির সঙ্গে বাংলাদেশের জনসাধারণের স্বার্থ জড়িত রয়েছে।


গোল্ডস্টেইন আরও বলেন, বিশ্ব ব্যাংকের দক্ষিণ এশীয় ভাইস প্রেসিডেন্ট সম্প্রতি বাংলাদেশ সফর করে গেছেন। এ সময় তিনি বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাত্ করে পদ্মা সেতু প্রকল্পে দুর্নীতি এবং এ ব্যাপারে তদন্তের বিষয়টি উপস্থাপন করেছেন। এ ব্যাপারে আলোচনা এখনও অব্যাহত রয়েছে বলে জানান গোল্ডস্টেইন।
উল্লেখ্য, পদ্মা সেতু নির্মাণে ১২০ কোটি মার্কিন ডলার ঋণ দেয়ার প্রতিশ্রুতি দিয়েছিল বিশ্বব্যাংক। মূল সেতুর কাজ শুরু হওয়ার আগেই এ প্রকল্পে ব্যাপক দুর্নীতির অভিযোগ ওঠে সরকারের বিরুদ্ধে। এক্ষেত্রে কানাডাভিত্তিক একটি প্রতিষ্ঠানের বিরুদ্ধে অভিযোগ উঠলে তা খতিয়ে দেখতে কানাডীয় পুলিশকে অনুরোধ জানায় বিশ্বব্যাংক।
এদিকে কাজ শুরুর আগেই দুর্নীতি-অনিয়মের মাধ্যমে হাজার কোটি টাকা ব্যয়ের অভিযোগ তদন্তে বাংলাদেশে ঝটিকা সফর পরিচালনা করেন বিশ্বব্যাংকের দক্ষিণ এশীয় ভাইস প্রেসিডেন্ট ইসাবেল এম গেরোর।
তিনি সফরে প্রধানমন্ত্রী, অর্থমন্ত্রী ও প্রধানমন্ত্রীর অর্থ উপদেষ্টার সঙ্গে রুদ্ধদ্বার বৈঠক করেন। এসব বৈঠকের কোনোকিছু সাংবাদিকদের জানানো হয়নি।
বিশ্বব্যাংক ও আইএমএফের বার্ষিক সম্মেলনে যোগ দিতে ওয়াশিংটনে যাওয়ার প্রাক্কালে অর্থমন্ত্রী সাংবাদিকদের জানান, বিশ্বব্যাংকের পক্ষ থেকে দুর্নীতির অভিযোগ তোলা হয়েছে। ওয়াশিংটন সফরে এসব বিষয়ের নিষ্পত্তি হবে বলে আশ্বাস দিলেও অর্থমন্ত্রী দেশে ফেরেন খালি হাতে।
দুর্নীতির তদন্ত শেষ না হওয়া পর্যন্ত পদ্মা সেতু প্রকল্পে কোনো অর্থ ছাড় হবে না বলে অর্থমন্ত্রীকে জানিয়ে দিয়েছে বিশ্বব্যাংক।

No comments

Powered by Blogger.