সিইসিসহ ছয়জনের বিরুদ্ধে আদালত অবমাননার রুল

দেশের সর্বোচ্চ আদালতের নির্দেশনা অনুসরণ না করায় প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) এ টি এম শামসুল হুদাসহ ছয়জনের বিরুদ্ধে আদালত অবমাননার রুল জারি করেছেন হাইকোর্ট। রুলে 'আদালত অবমাননার অভিযোগে তাঁদের বিরুদ্ধে কেন ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেওয়া হবে না' এর কারণ জানতে চাওয়া হয়েছে। বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি মো. মোয়াজ্জাম হোসেনের বেঞ্চ গতকাল মঙ্গলবার এ আদেশ দেন।


আগামী দুই সপ্তাহের মধ্যে সিইসি এ টি এম শামসুল হুদা, বরিশালের বিভাগীয় কমিশনার আবু হেনা মো. রহমাতুল মুনিম, পিরোজপুরের ডিসি, এডিসি, স্থানীয় সরকার মন্ত্রণালয়ের উপপরিচালক ও পৌরসভার মেয়রকে এ রুলের জবাব দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। আদালত অবমাননা মামলার পক্ষে অ্যাডভোকেট শেখ আতিয়ার রহমান শুনানি পরিচালনা করেন।
আতিয়ার সাংবাদিকদের জানান, শিক্ষাগত যোগ্যতা ও আয়ের বিবরণীতে ভুল থাকার অভিযোগে গত বছরের ১৯ ডিসেম্বর পিরোজপুর পৌরসভা নির্বাচনে মেয়র পদে নাসিম উদ্দিন খানের মনোনয়নপত্র বাতিল করা হয়। এ বিষয়ে রিট করা হলে গত ২ জানুয়ারি হাইকোর্ট তাঁকে নির্বাচনে অংশগ্রহণের সুযোগ দেওয়ার নির্দেশ দেন এবং মেয়র পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় কাউকে বিজয়ী ঘোষণা না করতে বলেন। এর পরদিন এই আদেশের নোটিশ পাওয়ার আগেই সিইসি নিজ উদ্যোগে চেম্বার বিচারপতির আদালতে যান। তাঁর আবেদনের পরিপ্রেক্ষিতে হাইকোর্টের আদেশের প্রথম অংশটি স্থগিত করেন চেম্বার বিচারপতি। গত ১৬ জানুয়ারি আপিল বিভাগও আদেশের প্রথম অংশটি স্থগিত করেন। তবে মূল রিটের নিষ্পত্তি না হওয়া পর্যন্ত বিনা প্রতিদ্বন্দ্বিতায় কাউকে বিজয়ী ঘোষণা না করার নির্দেশনা বহাল রাখেন আপিল বিভাগ। তিনি বলেন, এরপরও গত ২০ জানুয়ারি বিনা প্রতিদ্বন্দ্বিতায় মেয়র পদে হাবিবুর রহমান মালেককে বিজয়ী ঘোষণা করে গেজেট জারি করা হয়।

No comments

Powered by Blogger.