আইসিসির সভাপতি হচ্ছেন মোস্তফা কামাল!

যাঁর কাছ থেকে অডিট কমিটির চেয়ারম্যানের দায়িত্ব নিয়েছেন, সেই অ্যালান আইজ্যাক এখন আইসিসির (ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল) ভাইস প্রেসিডেন্ট। এ নিউজিল্যান্ডার আগামী জুনে ভারতের শারদ পাওয়ারের কাছ থেকে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থার প্রেসিডেন্সি বুঝে নেবেন। আর 'সব কিছু' ঠিক থাকলে তখনই পরবর্তী আইসিসি প্রেসিডেন্ট হওয়ার জন্য আবারও আইজ্যাকের ছেড়ে যাওয়া ভাইস প্রেসিডেন্ট পদে বসবেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি আ হ ম মোস্তফা কামাল।


গত পরশু দুবাইতে আইসিসির নির্বাহী বোর্ডের সভায় সে পথ পরিষ্কার হয়েছে আরো। সেখান থেকে কাল দেশে ফেরা কামাল তাই ভীষণ উচ্ছ্বসিত, 'আমি গর্বিত ও আনন্দিত। গত জুনে হংকংয়ে আইসিসির বার্ষিক সভায় ঠিক হয়েছিল অক্টোবরে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। গতকাল (পরশু) তা নেওয়া হয়েছেও। দুই দেশকে বলে দেওয়া হয়েছে, তারা এখন ভাইস প্রেসিডেন্ট নমিনেট করতে পারবে।' আইসিসি কাল সংবাদ বিজ্ঞপ্তি দিয়েও জানিয়েছে যে নির্বাহী বোর্ড ২০১২-২০১৪ মেয়াদের জন্য পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) ও বিসিবিকে ভাইস প্রেসিডেন্ট প্রার্থী মনোনয়ন দিতে বলেছে।
নিয়মানুযায়ী আইসিসির প্রেসিডেন্ট হতে হলে আগে ভাইস প্রেসিডেন্ট পদে নির্বাচিত হয়ে আসতে হয়। আর আইসিসির রোটেশন পলিসি অনুযায়ী প্রতিটা অঞ্চলই পালাক্রমে এ পদে তাদের প্রতিনিধি মনোনীত করার সুযোগ পায়। গতবার এ সুযোগ পেয়েছিল অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড। অস্ট্রেলিয়া সাবেক প্রধানমন্ত্রী জন হাওয়ার্ডকে মনোনীত করলেও তা নিয়ে বিতর্কে নিউজিল্যান্ডের আইজ্যাক বিনা প্রতিদ্বন্দ্বিতায় ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হয়ে যান। এ বছরের ডিসেম্বরের মধ্যেই বিসিবিকে ভাইস প্রেসিডেন্ট পদে একজনকে মনোনয়ন দিতে হবে। তাঁকে যে বোর্ড সভাপতি হতেই হবে এমন কোনো কথা নেই। কামাল নিজেই বিসিবির কাছে মনোনয়ন চাইবেন বলে জানিয়েছেন, 'প্রথমত আমাকে বোর্ডের কাছ থেকে অনুমোদন নিতে হবে। নাম তো ঠিক করে দেওয়া হয়নি। বোর্ড তো অন্য কাউকেও নমিনেট করতে পারে। মোস্তফা কামালের নমিনেশন তো আসেনি। এসেছে বাংলাদেশের নমিনেশন। তবে আমি তো চাইব যে আমার নামই যাক। হ্যাঁ, অন্য কেউ চাইতে তো পারেই। তবে এ ধরনের কোনো ঘটনা ঘটবে বলে মনে হচ্ছে না।'
২০০৩-২০০৬ মেয়াদে পাকিস্তানের এহসান মানির আইসিসির প্রেসিডেন্ট হওয়ার ক্ষেত্রে ছাড় দিয়েছিল বাংলাদেশ। কামাল একই রকম ছাড়ের প্রত্যাশা সেই জুনের সভার পর থেকেই করে আসছেন, 'পাকিস্তানের উচিত আমাদের এবার ছাড় দেওয়া। ওদের সঙ্গে বহু আগে থেকে এ বিষয়ে আলোচনাও চলছে। আমরা ওদের কাছে বিনয়ের সঙ্গে আবেদন করে যাচ্ছি যেন তারা আমাদের ব্যাপারটা বিবেচনায় নেয়।' পাকিস্তান বিবেচনায় নিলে এবং ঘরের ভেতর অন্য কোনো প্রতিদ্বন্দ্বী দাঁড়িয়ে না গেলে কামালই হতে যাচ্ছেন প্রথম বাংলাদেশি, যাঁর ২০১৪ সালে গিয়ে আইসিসির প্রেসিডেন্ট হওয়ার কথা থাকবে!

No comments

Powered by Blogger.