সেই মেসির কাছেই চাওয়া

কোপা আমেরিকার দুঃস্বপ্ন কাটিয়ে ধীরে ধীরে আলো ছড়াচ্ছে আর্জেন্টিনা। বিশ্বকাপ বাছাইয়ের প্রথম ম্যাচে চিলিকে ৪-১ গোলে উড়িয়ে দিয়েছে। বিশ্বকাপ বাছাইয়ে আগামীকাল আর্জেন্টিনার সামনে দক্ষিণ আমেরিকার দুর্বলতম দল ভেনেজুয়েলা। আর্জেন্টিনার আলোর ছটায় চিলির মতো ভেনেজুয়েলাও কি পুড়ে খাক হবে?
গত শুক্রবার চিলি উড়ে গেছে মূলত গঞ্জালো হিগুয়েইনের হ্যাটট্রিকে। তবে আর্জেন্টিনা কোচ আলেসান্দ্রো সাবেলা হিগুয়েইনের হ্যাটট্রিকের চেয়েও বেশি খুশি লিওনেল মেসি একটি গোল করায়। শুধু গোল করাই নয়, বার্সেলোনা তারকা চিলির বিপক্ষে আর্জেন্টাইন জার্সিতে উপহার দিয়েছেন তাঁর অন্যতম সেরা পারফরম্যান্স।
বিশ্বকাপে ডিয়েগো ম্যারাডোনার আর্জেন্টিনা দলে মেসি ছিলেন প্লে-মেকার। ওই দায়িত্ব তিনি ঠিকঠাকই পালন করেছেন। মাঝমাঠে খেলা তৈরি করেছেন, সতীর্থদের দিয়ে গোল করিয়েছেন। তবে নিজে গোল পাননি। ‘বার্সেলোনার মেসি’ অপবাদটাও তাই ঘোচানো হয়নি। চিলির বিপক্ষে কিছুটা হলেও সেই অপবাদ তিনি ঘুচিয়েছেন।
কোপা আমেরিকার ব্যর্থতায় আর্জেন্টিনার কোচের পদ থেকে সরে দাঁড়াতে হয়েছে সার্জিও বাতিস্তাকে। নতুন কোচ সাবেলা এসেই মেসিকে দিয়েছেন অধিনায়কের বাহুবন্ধনী। এস্তুদিয়ান্তেসের সাবেক কোচ মেসির পাশে দাঁড়িয়েছেন। মেসির হয়ে দিয়েছেন সমালোচনার জবাব। পুয়ের্তো লা ক্রুজে কালকের ম্যাচের আগে সাবেলা আবার বলেছেন, মেসিকে আরও ভয়ংকর রূপে দেখবে স্বাগতিক ভেনেজুয়েলা!
চিলির বিপক্ষে মেসির গোলটিকে সাবেলা দেখছেন তাঁর সবচেয়ে বড় অস্ত্রটির নির্ভার হওয়ার উপলক্ষ, ‘এই গোলটা মেসির জন্য খুব গুরুত্বপূর্ণ। মেসি আর্জেন্টিনার হয়ে গোল করতে পারে না—এবার এই মানসিক যন্ত্রণা থেকে মুক্তি পাবে সে।।’ এ কারণেই মেসি প্রাণখুলে তাঁর নিজের খেলাটা খেলতে পারবে বলে মনে করেন কোচ।
মেসি তাঁর সেরা রূপে—মানে প্রতিপক্ষের ত্রাহি অবস্থা। ফুটবল-বিশ্ব এত দিন এই দেখে আসছে। ভেনেজুয়েলারও তাহলে একই দশা হবে? দক্ষিণ আমেরিকা থেকে বিশ্বকাপ না খেলা একমাত্র দেশ ভেনেজুয়েলাও নতমস্তকে মেনে নিচ্ছে আর্জেন্টিনার শ্রেষ্ঠত্ব। কোচ সিজার ফারিয়াস বলেছেন, ‘তারা আমাদের হারাতেই পারে।’
তবে প্রতিপক্ষ যত ছোট কিংবা দুর্বলই হোক, আর্জেন্টিনার কোচ সাবেলা তাদের ছোট করে দেখছেন না। চিলির বিপক্ষে দলের জয়টি আর্জেন্টিনার কাঁধ থেকে ‘মৃত্যু-ভার’ কমিয়ে দেওয়ার মতো বলে উল্লেখ করে সাবেলা দলকে সতর্ক দিয়েছেন এই বলে, ভেনেজুয়েলাকে হালকাভাবে নেওয়া যাবে না। নেওয়া যাবে না, কারণ গত কোপা আমেরিকাতেই প্রথমবারের মতো সেমিফাইনালে ওঠা ভেনেজুয়েলা দেখাচ্ছে ক্রমোন্নতির ছাপ।
দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইপর্বে আগামীকাল মাঠে নামছে কোপা আমেরিকাজয়ী উরুগুয়েও। প্রথম ম্যাচে বলিভিয়াকে ৪-২ গোলে হারানো উরুগুয়ের প্রতিপক্ষ প্যারাগুয়ে।

No comments

Powered by Blogger.